সেঞ্চুরিয়নে যে চ্যালেঞ্জ দেখছেন তামিম

ছোট মাঠ, দ্রুতগতির আউটফিল্ড, বড় রান হয় প্রায় নিয়মিত। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্ক মাঠটি সম্পর্কে ভালোই ধারণা আছে তামিম ইকবালের। তাই এখানকার চ্যালেঞ্জটাও তিনি জানেন। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মনে করেন, এখানে শুরু থেকে তাদের ওপর চড়াও হতে পারে দক্ষিণ আফ্রিকা। তাই নিজেদের শুরুটা ভালো করার প্রয়োজন দেখছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2022, 03:35 PM
Updated : 17 March 2022, 06:25 PM

তিন ওয়ানডে ও দুই টেস্টের এবারের দক্ষিণ আফ্রিকা সফরে একমাত্র সেঞ্চুরিয়নেই একাধিক ম্যাচ খেলবে বাংলাদেশ। যার শুরুটা হচ্ছে শুক্রবার প্রথম ওয়ানডে দিয়ে। এই মাঠে কখনও ওয়ানডে বা টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা বাংলাদেশের নেই। এখানে এখন পর্যন্ত তারা খেলেছে কেবল একটি টেস্ট, ২০০৮ সালের সেই ম্যাচে সঙ্গী হয়েছিল ইনিংস ব্যবধানে হার।

ওই ম্যাচে খেলেছিলেন তামিম। সেই দলে আরও ছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। পরিসংখ্যান ঘেঁটে সেঞ্চুরিয়নের মাঠ নিয়ে একটা ধারণা পেয়ে গেছেন তামিম। কিন্তু খেলায় পরিসংখ্যানই তো সব নয়, নির্দিষ্ট দিনে ভালো খেলতে হবে মাঠের ক্রিকেটে।

দুই দলের মুখোমুখি সবশেষ ওয়ানডেতে জয়ের হাসি হেসেছিল বাংলাদেশ। ইংল্যান্ডে হওয়া ২০১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়েছিল তারা তিনশর বেশি রানের পুঁজি গড়ে। সেই ম্যাচ থেকেও অনুপ্রেরণা খুঁজে নিচ্ছেন তামিম। তবে তার কাছ শুরুটাই বেশি গুরুত্বপূর্ণ।

“এখানে আমাদের ওয়ানডে ক্রিকেট খেলার অভিজ্ঞতা নেই। তবে এতটুকু বলতে পারি, এখানে আমাদের জন্য চ্যালেঞ্জ থাকবে। যদি পরিসংখ্যানের দিক থেকে বলি, এটা এমন একটা মাঠ যেখানে অনেক রান হয়, সেটা মাঠের আকৃতি কিংবা গতিময় আউটফিল্ডের জন্য। তবে পরিসংখ্যান যতই দেখি না কেন আমাদের মাঠে ভালো ক্রিকেট খেলতে হবে।”

“কোনো সন্দেহ নেই তারা আমাদের ওপর চড়াও হতে চাইবে। ওই বিষয়টি আমাদের ভালো করে সামাল দিতে হবে। সাম্প্রতিক সময়ে বিশ্বকাপে আমরা ওদের বিপক্ষে ভালো খেলেছি। তাই এখানেও ভালো না খেলার কোনো কারণ দেখি না। আমি যত কিছু বলি না কেন, আমরা কাল শুরুটা কীভাবে করছি, সেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এরপর দেখা যাবে আমরা কীভাবে এগিয়ে যাই।”

সেঞ্চুরিয়নের এই মাঠ সমুদ্রপৃষ্ঠ থেকে বেশ উঁচুতে। ফলে বল উপরে উঠলে নামে দ্রুত। তাই ক‍্যাচ ধরতে কিছুটা সমস্যা হয়। আর বাজে ফিল্ডিং তো বাংলাদেশ দলের অনেক পুরনো সমস্যা। বিশেষ করে দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে সীমিত ওভারের সিরিজে একের পর এক ক্যাচ ফেলায় হয়েছিল অনেক আলোচনা-সমালোচনা।

দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়ে কাজ শুরু করেছেন নতুন ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমট। সফরে যাওয়ার আগে তামিম বলেছিলেন, ফিল্ডিংয়ে উন্নতির পথ খুঁজছেন তারা। সেঞ্চুরিয়নে ফিল্ডিংয়ের বিষয়টিও তাদের জন্য অনেক চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক।

“এখানে ফিল্ডিং একটু ভিন্ন। আমার মনে হয়, একটু কঠিনই বলা উচিত। এখানে বল ট্র্যাভেল করে অনেক বেশি। দেশে বা অন্য কোনো দেশে যখন খেলি, বল এত ট্র্যাভেল করে না। এই বিষয়টির সঙ্গে মানিয়ে নিতে হবে। ফিল্ডিং ভালো করতে হবে, এটাই মূল ব্যাপার। বল ট্র্যাভেল করুক বা না করুক আমাদের দল হিসেবে ভালো ফিল্ডিং করতে হবে।”

“দল হিসেবে জানি, এই জায়গায় (ফিল্ডিং) আমরা খুব একটা উন্নতি করতে পারিনি। উন্নতি বলব না, গত দুই-তিন বছর ধরে আমাদের ফিল্ডিং খুব একটা ভালো হচ্ছে না। এটার কারণে, আমরা হয়তো বা কয়েকটা ম্যাচও হেরেছি। আমাদের মান আরও বাড়াতে হবে। আমরা সম্ভাব্য সবকিছু করার চেষ্টা করছি। খেলার সময় চাপের মুখে আমরা কী করি, সেটা দেখা হবে ইন্টারেস্টিং। তবে ভালো করতে আমরা সম্ভাব্য সব চেষ্টাই করছি।”