বাংলাদেশের বিপক্ষে দ.আফ্রিকার অনভিজ্ঞ টেস্ট দল

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে অভিজ্ঞদের অনেককেই যে পাবে না দক্ষিণ আফ্রিকা, বিষয়টি একরকম নিশ্চিতই ছিল। শেষ পর্যন্ত হলোও তাই। কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডিদের মতো নিয়মিত ক্রিকেটারদের ছাড়াই সাদা পোশাকের দল সাজাতে হলো তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2022, 02:27 PM
Updated : 17 March 2022, 04:23 PM

দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য বৃহস্পতিবার ১৫ সদস্যের দল ঘোষণা করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। আইপিএলে দল পাওয়া ক্রিকেটারদের কাউকেই টেস্টের জন্য পেল না তারা।

একই সময়ে বাংলাদেশ সিরিজ ও আইপিএল হওয়ায় টেস্ট খেলার সিদ্ধান্ত ক্রিকেটারদের ওপর ছেড়ে দেয় দক্ষিণ আফ্রিকার বোর্ড। দেশটির ক্রিকেটাররা বেছে নিলেন ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টকে।

সবচেয়ে বড় ধাক্কাটা লেগেছে দক্ষিণ আফ্রিকার পেস বোলিং বিভাগে।

এবারের আইপিএলে দলটির অভিজ্ঞ দুই পেসারের মধ্যে রাবাদাকে দলে নিয়েছে পাঞ্জাব কিংস ও এনগিডিকে দিল্লি ক্যাপিটালস। গত বছরের শেষ দিকে ভারতের বিপক্ষে ঘরের মাঠে জেতা সিরিজে অভিষেকে দারুণ পারফরম্যান্স করা বাঁহাতি পেসার মার্কো ইয়ানসেন আছেন সানরাইজার্স হায়দরাবাদে।

চোট থেকে সেরে ওঠার পথে থাকা গতিময় পেসার আনরিক নরকিয়াকেও পাচ্ছে না তারা।

তাদের অনুপস্থিতিতে পেস বোলিং আক্রমণ সামাল দেবেন ডুয়ানে অলিভিয়ের, লুথো সিপামলা, গ্লেন্টন স্টুয়ারম্যান। আছেন পেস বোলিং অলরাউন্ডার ভিয়ান মুল্ডার।

মাত্র একটি টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে ডানহাতি পেসার স্টুয়ারম্যানের। আরেক ডানহাতি পেসার সিপামলা এখন পর্যন্ত খেলেছেন তিনটি টেস্ট। মুল্ডার খেলেছেন ৮ টেস্ট।

আরও ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা দুই পেসার লিজাড উইলিয়ামস ও ডারিন ডুপাভিলন। আগেও টেস্ট দলে ছিলেন তারা, যদিও খেলার সুযোগ পাননি।

স্পিন বিভাগে অভিজ্ঞ বাঁহাতি স্পিনার কেশভ মহারাজের সঙ্গে আছেন অফ স্পিনার সাইমন হার্মার। ২০১৫ সালের পর দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট খেলা হয়নি হার্মারের।

দক্ষিণ আফ্রিকার ব্যাটিং অর্ডারেও পড়েছে আইপিএলের প্রভাব।

অভিজ্ঞ ব্যাটসম্যান এইডেন মারক্রামকে দলে টেনেছে হায়দরাবাদ। রাজস্থান রয়্যালসের হয়ে খেলবেন রাসি ফন ডার ডাসেন।

স্বাগতিকদের ব্যাটিং বিভাগে অভিজ্ঞ বলতে আছেন কেবল অধিনায়ক ডিন এলগার ও টেম্বা বাভুমা। কিপার-ব্যাটসম্যান কাইল ভেরেইনা এখন পর্যন্ত খেলেছেন ৬টি টেস্ট। সবশেষ সিরিজে না খেলা কিগান পিটারসেনের অভিজ্ঞতা ৫ টেস্ট খেলার।

প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন ৩২ বছর বয়সী মিডল-অর্ডার ব্যাটসম্যান খায়া জন্ডো। তবে ঘরোয়া ক্রিকেটে বেশ অভিজ্ঞ তিনি। এখন পর্যন্ত ১৩২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ১৩ সেঞ্চুরিতে রান করেছেন ৬ হাজার ২৩০।

গত ফেব্রুয়ারিতে নিউ জিল্যান্ড সিরিজ দিয়ে টেস্ট অভিষেক হয় ওপেনার সারেল এরউইয়ার। দলে থাকা কিপার-ব্যাটসম্যান রায়ান রিকেলটনের এখনও আন্তর্জাতিক ক্রিকেটেই পথচলা শুরু হয়নি।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুই টেস্টের সিরিজটি শুরু আগামী ৩১ মার্চ। ডারবানের কিংসমিডে হবে প্রথম ম্যাচ। পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে দ্বিতীয় টেস্ট ৮ এপ্রিল থেকে। এখন অবশ্য এই শহরের নাম বদলে রাখা হয়েছে গেবেখা।

১৮৯৯ সালে দক্ষিণ আফ্রিকা নিজেদের প্রথম টেস্ট ম্যাচটি খেলেছিল এই সেন্ট জর্জেস পার্কেই।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দল: ডিন এলগার (অধিনায়ক), টেম্বা বাভুমা, ডারিন ডুপাভিলন, সারেল এরউইয়া, সাইমন হার্মার, কেশভ মহারাজ, ভিয়ান মুল্ডার, ডুয়ানে অলিভিয়ের, কিগান পিটারসেন, রায়ান রিকেলটন, লুথো সিপামলা, গ্লেন্টন স্টুয়ারম্যান, কাইল ভেরেইনা, লিজাড উইলিয়ামস, খায়া জন্ডো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক