ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে করুনারত্নে

দল বাজেভাবে হারলেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন দিমুথ করুনারত্নে। র‌্যাঙ্কিংয়ে তারই পুরস্কার পেলেন শ্রীলঙ্কা অধিনায়ক। ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সেঞ্চুরির সুবাদে এই সংস্করণের ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে উঠলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2022, 12:07 PM
Updated : 16 March 2022, 12:07 PM

ভারত-শ্রীলঙ্কা টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ এবং ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্টের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

বেঙ্গালুরুতে ২৩৮ রানে হারা ম্যাচে চতুর্থ ইনিংসে ব্যাট হাতে একাই লড়াই করেন করুনারত্নে। ১৫ চারে খেলেন ১০৭ রানের ইনিংস। ভারতের মাটিতে প্রতিপক্ষের অধিনায়ক হিসেবে টেস্টের শেষ ইনিংসে সেঞ্চুরি করা চতুর্থ ক্রিকেটার তিনি।

এই পারফরম্যান্স করুনারত্নেকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে নিয়েছে তিন ধাপ। র‌্যাঙ্কিংয়ে তার আগের সেরা ছিল ষষ্ঠ স্থান।

বড় লাফ দিয়েছেন শ্রেয়াস আইয়ার। দুই ইনিংসেই ফিফটি করে ম্যাচ সেরা হওয়া এই ভারতীয় ৪০ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ৩৭তম স্থানে।

ইংল্যান্ডের বিপক্ষে অ্যান্টিগায় প্রথম টেস্ট ড্র করার পথে অবদান রেখে ওয়েস্ট ইন্ডিজের এনক্রুমা বনার এগিয়েছেন ১৯ ধাপ। প্রথম ইনিংসে ১২৩ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৩৮ রান করে এই ব্যাটসম্যান আছেন ২২ নম্বরে।

ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষে মার্নাস লাবুশেন। পরের তিনটি স্থানে যথাক্রমে আছেন জো রুট, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন।

স্পিন সহায়ক উইকেটে দুর্দান্ত বোলিংয়ের প্রতিফলন পড়েছে জাসপ্রিত বুমরাহর র‌্যাঙ্কিংয়ে। লঙ্কানদের বিপক্ষে প্রথম ইনিংসে ৫ উইকেট নেন তিনি ২৪ রান দিয়ে। ভারতের মাটিতে যা এই পেসারের প্রথম পাঁচ উইকেট। দ্বিতীয় ইনিংসেও আলো ছড়ান তিনি, নেন ২৪ রান দিয়ে ৩টি।

দারুণ এই পারফরম্যান্সে বোলারদের তালিকায় ৬ ধাপ এগিয়ে চার নম্বরে উঠেছেন বুমরাহ। এই পেসারের ক্যারিয়ার সেরা র‌্যাঙ্ক তিন নম্বর।

যথারীতি বোলারদের শীর্ষস্থান ধরে রেখেছেন প্যাট কামিন্স। পরের দুটি স্থানে আছেন রবিচন্দ্রন অশ্বিন, কাগিসো রাবাদা।

গত সপ্তাহে রবীন্দ্র জাদেজার কাছে টেস্ট অলরাউন্ডারের শীর্ষস্থান হারানো জেসন হোল্ডার আবারও ফিরেছেন চূড়ায়। ইংলিশদের বিপক্ষে ৩ উইকেট নেওয়া হোল্ডার ব্যাট হাতে দুই ইনিংসে করেন ৪৫ ও ৩৭ রান। রোমাঞ্চ জাগিয়ে ম্যাচটি শেষ পর্যন্ত হয় ড্র।