ব্যাটিং স্বর্গে উইকেট নেওয়ার পথ খুঁজছেন তাসকিন

জোহানেসবার্গের নিউ ওয়ান্ডারার্সে কোনো রানই যেন নিরাপদ নয়। ৪৩৪ রান করেও একবার হারতে হয়েছিল অস্ট্রেলিয়াকে, সেই পাহাড় টপকে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। নতুন পেস বোলিং কোচ অ‍্যালান ডোনাল্ড বারবার মনে করিয়ে দিচ্ছেন, এই মাঠে রান হবেই, তা নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। অবশ্য রান যে হবেই, এমনটা মাথায় আনছেন না তাসকিন আহমেদ। গতিময় এই পেসার খুঁজছেন উইকেট নেওয়ার পথ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2022, 05:25 AM
Updated : 16 March 2022, 05:25 AM

জোহানেসবার্গের নিউ ওয়ান্ডারার্সে সিরিজের দ্বিতীয় ওয়ানডে খেলবে বাংলাদেশ। এর আগে সেঞ্চুরিয়নে প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে তারা।

দক্ষিণ আফ্রিকার সব মাঠেই কম বেশি রান হয়। এখানে দেদারসে রান বিলানোর তিক্ত অভিজ্ঞতাও আছে বাংলাদেশের। সেসব মনে রাখতে চান না তাসকিন। সব মেনে নিয়েই প্রস্তুত হচ্ছেন অগ্নিপরীক্ষার জন্য।

“হ্যাঁ, বোলারদের জন্য তো একটু চ্যালেঞ্জ হবেই। আবার মজাও আছে। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে ভালো করা গেলে বিশাল আত্মবিশ্বাস পাওয়া যাবে।”

“রান হবে ধরে নিলেই হবে না। এখানেও তো অনেক বোলার ভালো করেছে, ম্যাচ জিতিয়েছে, ৫ উইকেট পেয়েছে। রান হবে। কিন্তু শুরুতেই এটা ভেবে নিলে বোলারদের জন্য চাপ সৃষ্টি হবে। আমরা চাইব এখান থেকেও ভালো করে যেন একটা জয় আনতে পারি, নিজেদের সেরাটা দিতে পারি।”

দক্ষিণ আফ্রিকায় আগেও খেলার অভিজ্ঞতা আছে তাসকিনের। জানেন, খুব ভালোভাবে কাজে লাগাতে হবে নতুন বল।

“নতুন বলে একটু মুভমেন্ট থাকে। ব্যাটার যারা ব্যাট করেছেন, তারা দেখেছেন সেট হওয়ার পর একটু সহজ হয়েছে, ব্যাটে বল সুন্দর এসেছে। বল যত পুরনো হয়, সিমের ধার কমে, ব্যাটে তত সুন্দর আসতে থাকে।”

বছরের শুরুতে নিউ জিল্যান্ডে দারুণ বোলিং করা তাসকিন ধারাবাহিকতা ধরে রাখতে চান দক্ষিণ আফ্রিকাতেও। এখানে নিজের জন্য কোনো লক্ষ‍্য স্থির করেছেন তিনি?

“নির্দিষ্ট কিছু না। জয়ের পেছনে যেন আমার ভূমিকা থাকে। শুধু পাঁচটা কেন, উইকেট বেশিও হতে পারে, কমও হতে পারে। দলে যেন আমার অবদান থাকে, সেটাই চাই।”

“সিরিজ জেতা সম্ভব কি না? ইনশাআল্লাহ। আমরা অবশ্যই অনেক আশাবাদী, ভালো কিছু হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক