ঢাকা লিগের রোমাঞ্চে ভাসতে মোহামেডানে হাফিজ

ঘরোয়া ক্রিকেটের পাশাপাশি পাকিস্তানের হয়ে মোহাম্মদ হাফিজের ১৮ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার। খেলেছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে। দীর্ঘ ক্যারিয়ারের গোধূলি বেলায় এসে আরেকটি ‘প্রথম’ এর স্বাদ নেওয়ার অপেক্ষায় অভিজ্ঞ এই অলরাউন্ডার। প্রথমবারের মতো খেলবেন ঢাকা প্রিমিয়ার লিগে। এই প্রতিযোগিতার উত্তাপ, প্রতিদ্বন্দ্বিতা সম্পর্কে মানুষের মুখে অনেক শুনেছেন। এবার তিনি নিজেই সেই রোমাঞ্চের স্বাদ নিতে চান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2022, 04:59 PM
Updated : 15 March 2022, 04:59 PM

মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে প্রিমিয়ার লিগে খেলতে মঙ্গলবার বিকেলে ঢাকায় পা রাখেন হাফিজ। পরে রাজধানীর একটি হোটেলে তার হাতে জার্সি তুলে দেয় ক্লাব কর্তৃপক্ষ। এরপর সংবাদমাধ্যমের সামনে কথা বলেন ৪১ বছর বয়সী এই ক্রিকেটার। তুলে ধরেন এখানে খেলতে আসার কারণ। মোহামেডানের অংশ হতে পেরে দারুণ উচ্ছ্বসিত তিনি।

“সত্যি বলতে, এই ঐতিহাসিক ক্লাবের অংশ হতে পেরে আমি আনন্দিত। আন্তর্জাতিক ক্রিকেট খেলতে যতবারই এসেছি ততবারই এই ক্লাবের কথা শুনেছি। মানুষের মুখে মুখে এই ক্লাবের নাম। আমি যখন প্রস্তাব পেয়েছি, মনে হলো এই ঐতিহাসিক ক্লাবটির অংশ হওয়ার এটাই সুযোগ এবং এখানকার ভালোমানের ক্রিকেটের অভিজ্ঞতা নেওয়া উচিত। আমি জানি এখানে সব সময়ই দারুণ প্রতিদ্বন্দ্বিতা হয়। এখানে আসা এবং বাংলাদেশের কিছু আন্তর্জাতিক ও তরুণ খেলোয়াড়দের সঙ্গে উত্তেজনাপূর্ণ ম্যাচ খেলতে ও চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছি।”

“আমি এটা (ঢাকা লিগ) নিয়ে অনেক শুনেছি। কিন্তু কখনও খেলার অভিজ্ঞতা হয়নি। প্রথমবার আমি ঢাকা প্রিমিয়ার লিগ খেলতে এসেছি। আমি আগেও বলেছি, যতবার এসেছি, শুনেছি ঢাকা লিগের প্রতিদ্বন্দ্বিতার কথা। মোহামেডান ঐতিহাসিক দল। এখানের মানুষ ক্রিকেটের প্রতি আবেগপ্রবণ। ভক্ত, সমর্থকরাও পাগল। তারা প্রত্যেকবার এই দলকে জিততে দেখতে চায়। আমি সত্যিই ঢাকা লিগ উপভোগ করতে চাই।”

গত জানুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন হাফিজ। পাকিস্তানের হয়ে ২১৮ ওয়ানডের সবশেষটি তিনি খেলেছেন ২০১৯ সালের জুলাইয়ে, বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে। এরপর আর কোনো লিস্ট ‘এ’ ম্যাচই খেলা হয়নি তার। বললেন, এই সংস্করণে খেলার সুযোগের অপেক্ষায় ছিলেন তিনি।

“গত কয়েক বছরে আমি ওয়ানডে খেলিনি। কিন্তু আমি সুযোগের অপেক্ষায় ছিলাম। আমি বিশ্বাস করি, এখনও আমার দেওয়ার আছে। আমার ফিটনেসও ভালো আছে। আন্তর্জাতিক পর্যায়ে খেলতে হলে যেখানে থাকতে হবে, সেই পর্যায়ে নিজেকে নিতে চাই সব সময়। ঢাকা প্রিমিয়ার লিগের রোমাঞ্চ অনুভব করতেই আসলে এবার এখানে আসা। মোহামেডানকে প্রতিনিধিত্ব করতে পারার আনন্দও আছে।”

জৈব-সুরক্ষা বলয় ছাড়াই হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগ। এই ব্যাপারটিও এখানে তার খেলতে আসার পেছনে কাজ করেছে বলে জানান হাফিজ। 

ঢাকার ক্লাব ক্রিকেটে গত কবছর ধরেই মোহামেডান স্রেফ ঐতিহ্যের কঙ্কাল হয়ে টিকে আছে। এক যুগের শিরোপা খরা ঘোচাতে এবার তারকা ও পারফর্মারে ঠাসা এক দল গড়েছে ঐতিহ্যবাহী ক্লাবটি। জাতীয় দলের হয়ে দক্ষিণ আফ্রিকা সফরে থাকায় সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদকে যদিও লিগের শুরুতে তারা পাচ্ছে না।

তারপরও দলে আছেন সৌম্য সরকার, নাজমুল ইসলাম অপু, শুভাগত হোম, রনি তালুকদার, সোহরাওয়ার্দী শুভ, আব্দুল মজিদ, হাসান মাহমুদ ও এবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করা ব্যাটসম্যান আরিফুল ইসলামের মতো ক্রিকেটাররা। তাদের নিয়েই দলগতভাবে নিজেদের মেলে ধরার প্রতিশ্রুতি দিলেন হাফিজ। 

“বেশ কিছু খেলোয়াড়কে আমরা শুরুতে পাচ্ছি না। তারা সফরে গেছে। তবে দ্রুতই তারা আবার ফিরে আসবে। এখন পর্যন্ত আমাদের যা আছে, আমি মনে করি তরুণদের নিজেদের মেলে ধরার এবং সামর্থ্য দেখানোর সেরা সুযোগ। পাশাপাশি অন্য দলগুলোও নিজেদের তরুণ ক্রিকেটারদের উঠিয়ে আনতে বড় সুযোগ পাচ্ছে।”

“দল হিসেবে আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী যে ভালো ক্রিকেট খেলতে পারব। দলে কিছু আন্তর্জাতিক খেলোয়াড়ও আছে...সৌম্যর কথা বললেন, তাকে আমরা পাচ্ছি। আমরা প্রত্যেকে জানি সে কতটা প্রতিভাবান। সঙ্গে আরও কয়েকজন ভালো খেলোয়াড় আছে। তাদের সঙ্গে মোহামেডানে আনন্দ নিয়ে খেলতে মুখিয়ে আছি।”

মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে বুধবার শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে মোহামেডান।