৭৬৭ দিনের খরা কাটিয়ে বাবরের দারুণ কীর্তি

পাঁচ টেস্টের মধ্যে চার সেঞ্চুরি। এরপর দীর্ঘ খরা। ম্যাচের পর ম্যাচ কেটে গেলেও সাদা পোশাকে তিন অঙ্ক আর ছুঁতে পারছিলেন না বাবর আজম। অবশেষে প্রতীক্ষার অবসান হলো। দুই বছরের বেশি সময় পর টেস্ট সেঞ্চুরির স্বাদ পেলেন পাকিস্তান অধিনায়ক। গড়লেন দারুণ এক কীর্তিও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2022, 03:17 PM
Updated : 15 March 2022, 04:00 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে করাচি টেস্টের চতুর্থ ইনিংসে চতুর্থ দিন সেঞ্চুরি করেছেন বাবর। দিন শেষে অপরাজিত আছেন ১৯৭ বলে ১২ চারে ১০২ রান করে।

৫০৬ রানের পাহাড়সম লক্ষ্য তাড়ায় মঙ্গলবার বাবর যখন ব্যাটিংয়ে নামেন, ২১ রানে ২ উইকেট হারিয়ে চাপে পাকিস্তান। এরপরই আবদুল্লাহ শফিককে সঙ্গে নিয়ে তিনি গড়ে তোলেন দারুণ প্রতিরোধ।

দিনের শেষ দিকে ৯৯ থেকে অভিষিক্ত লেগ স্পিনার মিচেল সোয়েপসনকে সুইপ করে ডাবল নেওয়ার পথে তিন অঙ্ক স্পর্শ করেন বাবর। পাকিস্তান দিন শেষ করে ২ উইকেটে ১৯২ রান তুলে। শফিকের সঙ্গে বাবরের অবিচ্ছিন্ন জুটি ১৭১ রানের। 

১২ টেস্ট আর ২০ ইনিংস পর সেঞ্চুরি পেলেন বাবর। এই সংস্করণে তিনি আগের সেঞ্চুরিটি করেছিলেন ২০২০ সালের ফেব্রুয়ারিতে, রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের বিপক্ষে। এর আগের চার টেস্টে তার সেঞ্চুরি ছিল তিনটি।

সব মিলিয়ে টেস্টে বাবরের সেঞ্চুরি হলো ছয়টি। তবে অধিনায়ক হিসেবে এটিই প্রথম। আর এতেই তার নাম লেখা হয়ে গেছে ইতিহাসের একটি পাতায়।

ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে তিন সংস্করণেই সেঞ্চুরি করা তৃতীয় ক্রিকেটার হলেন বাবর। আগের দুই জন শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান ও দক্ষিণ আফ্রিকার ফাফ দু প্লেসি।

মেয়েদের ক্রিকেটে এই কীর্তি আছে কেবল ইংল্যান্ডের হিদার নাইটের।