অগোছালো চেহারায় চেনা সংস্করণে ঢাকা প্রিমিয়ার লিগ

আচ্ছা, ম্যাচ কয়টায় শুরু? ৯টায় নাকি সাড়ে ৯টায়? ট্রফি উন্মোচনের সময় জিজ্ঞেস করছিলেন এক অধিনায়ক। রাত পোহালেই শুরু হবে টুর্নামেন্ট, সেখানে কী-না ম্যাচ শুরুর সময় জানা নেই দলনায়কের! বিসিবি থেকে পাঠানো সূচিতেও উল্লেখ ছিল না খেলা শুরুর সময়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2022, 04:40 PM
Updated : 14 March 2022, 04:40 PM

মুখে বারংবার পেশাদারিত্বের কথা বলা হলেও বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনে সেটার দেখা মেলে না সচরাচর। এবারের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের শুরুতেও যেমন নেই তার ছাপ। টুর্নামেন্ট শুরুর সময় ঠিক হয়ে আছে অনেক আগে থেকেই। তারপরও গোছানো হয়নি অনেক কিছু।

টুর্নামেন্টের টাইটেল স্পন্সর ঘোষণার সময়ও আনুষ্ঠানিকভাবে জানানো হলো না, দল যে একটি কমে গেছে। যদিও কিছু দিন আগেই চিঠি দিয়ে আয়োজকদের প্রাইম দোলেশ্বর জানায়, অনিবার্য কারণে তারা অংশ নেবে না। শেষ মুহূর্তে একটি দল কমে যাওয়া স্বাভাবিকভাবে দেশের মূল লিস্ট ‘এ’ প্রতিযোগিতার ভাবমূর্তির জন্য বড় একটা ধাক্কা।

তাই ১১ দলের টুর্নামেন্ট দিয়ে এক আসর পর ওয়ানডে সংস্করণে ফিরছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। একাদশবারের মতো এর টাইটেল স্পন্সর হয়েছে ওয়ালটন।

রাত নয়টার দিকে বিসিবি জানায়, খেলা শুরু হবে সকাল ৯টায়। টুর্নামেন্ট শুরুর আগের দিনও টিভিতে সরাসরি খেলা সম্প্রচারের বিষয়টি পরিষ্কার হয়নি। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি জানান, গতবারের মতো এবারও লাইভ স্ট্রিমিং থাকবে।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সোমবারের সংবাদ সম্মেলনের বড় অংশ জুড়ে ছিল দোলেশ্বর প্রসঙ্গ। নিজাম উদ্দিন জানালেন, এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে বোর্ড।

“এই বিষয়টা আমরা টুর্নামেন্ট শুরুর অল্প কিছু দিন আগে জেনেছি এবং ১১ দল নিয়েই সূচি করতে বাধ্য হয়েছি। আমাদের কাছে আর কোনো সুযোগ ছিল না। আইনি ব্যবস্থা নেওয়াসহ আমাদের টেকনিক্যাল বিষয়গুলো নিয়ে কাজ চলছে।”

“শাস্তির বিষয়ে সিদ্ধান্ত নেবে বোর্ড। এটা আমাদের জন্য একটু বিব্রতকর যে, টুর্নামেন্ট শুরুর অল্প কিছু দিন আগে জেনেছি একটা দল অংশ নিচ্ছে না বাংলাদেশের প্রধান একটা লিগে। তারা নির্দিষ্ট কোনো কারণ বলেনি। লিগে অংশ নিতে অপারগতা জানিয়েছে।”

একটি দল কমে যাওয়ায় এবার প্রথম বিভাগে নামবে কেবল একটি দল।

প্রিমিয়ার লিগের দলগুলোকে নিয়ে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের আলোচনা মাঝেমধ্যে উঁকি দিলেও, এবারও সেটি দেখছে না সফলতার মুখ। শুধু ওয়ানডে সংস্করণেই হবে লড়াই।

টুর্নামেন্টের আয়োজক- ক্রিকেট কমিটি অব অব ঢাকা মেট্রোপলিস বা সিসিডিএমের প্রধান সালাউদ্দিন চৌধুরি জানান, দিন-রাতের কোনো ম্যাচ আয়োজনের পরিকল্পনা নেই এবারও। ঘরোয়া ক্রিকেটে দিন-রাতের কোনো ৫০ ওভারের ম্যাচ না খেলেই বছরের পর বছর আন্তর্জাতিক ক্রিকেটে সেটি খেলে যাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমায় জৈব সুরক্ষা বলয় থাকছে না। সালাউদ্দিন জানান, বিসিবির মেডিকেল বিভাগ থেকে দলগুলোকে একটি গাইড লাইন দিয়ে দেওয়া হয়েছে।

“করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ হলেই কেবল ক্যাম্পে যেতে পারবেন ক্রিকেটাররা। গাইড লাইন দেওয়াই আছে, তবে যে কোনো প্রয়োজনে সহায়তা করতে সব সময়ই পাশে আছে বিসিবি।”

আগামী ২৯ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে একটি কনসার্ট হতে পারে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। সালাউদ্দিন জানান, সে সময় প্রিমিয়ার লিগের ম্যাচ হবে ইউল্যাব মাঠে।

জাতীয় দল দক্ষিণ আফ্রিকায় থাকায় অনেক দলই হারিয়েছে গুরুত্বপূর্ণ কয়েকজন সদস্যকে। এর মধ্যে স্রেফ অনুশীলনের জন্য অভিজ্ঞ ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন ও তরুণ পেসার রেজাউর রহমান রাজাকে নেওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন প্রাইম ব্যাঙ্ক ক্রিকেট ক্লাবের কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

সব মিলিয়ে অগোছালোভাবেই শুরু হতে যাওয়া প্রিমিয়ার লিগের উদ্বোধনী দিনে মঙ্গলবার মিরপুরে নবাগত রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবের মুখোমুখি হবে টুর্নামেন্টের সফলতম দল আবাহনী।

বিকেএসপির তিন নম্বর মাঠে প্রাইম ব্যাঙ্ক ক্রিকেট ক্লাবের বিপক্ষে খেলবে ১৩ বছর পর শীর্ষ লিগে ফেরা সিটি ক্লাব। বিকেএসপির চার নম্বর মাঠে গাজী গ্রুপ ক্রিকটার্সের মুখোমুখি হবে লেজেন্ডস অব রূপগঞ্জ।

পরদিন মিরপুরে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে খেলবে মোহামেডান স্পোর্টিং ক্লাব। বিকেএসপির তিন নম্বর মাঠে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের প্রতিপক্ষ খেলাঘর সমাজ কল্যাণ সংঘ।