মিঠুন-রেজাউরকে দ. আফ্রিকা সফরে নেওয়া ‘ভালো লাগেনি’ সালাউদ্দিনের

গাজী গ্রুপ ক্রিকেটার্স ছেড়ে ঢাকা প্রিমিয়ার লিগে এবার প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের কোচের দায়িত্বে মোহাম্মদ সালাউদ্দিন। টিম ম্যানেজমেন্টের সঙ্গে মিলে বেশ আগে থেকেই চেষ্টা করেছেন দল গুছিয়ে নেওয়ার। কিন্তু লিগ শুরুর আগে এই ক্লাবেরই এখন একাদশ দাঁড় করানো কঠিন। দক্ষিণ আফ্রিকা সফরের বাংলাদেশ স্কোয়াডে এই ক্লাব থেকে আছেন ছয় ক্রিকেটার। সঙ্গে আরও দুজনকে বাড়তি নেওয়া হয়েছে এই ক্লাব থেকেই। ঘরোয়া ক্রিকেটে সফল এই কোচ তাই বেশ হতাশাই প্রকাশ করলেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2022, 02:10 PM
Updated : 13 March 2022, 02:11 PM

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ওয়ানডে সিরিজ শুক্রবার থেকে, টেস্ট সিরিজ ৩১ মার্চ থেকে। তবে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে ও নিবিড় অনুশীলন করতে শুধু টেস্ট দলে থাকা ক্রিকেটারদেরও এবার সফরে নেওয়া হয়েছে শুরু থেকেই। এই ক্রিকেটাররা ক্যাম্প করবেন কেপ টাউনে গ্যারি কার্স্টেনের ক্রিকেট একাডেমিতে।

এই ক্যাম্পে অনুশীলনের জন্য মূল স্কোয়াডের বাইরে থেকে সফরে নিয়ে যাওয়া হয়েছে অভিজ্ঞ ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন ও তরুণ পেসার রেজাউর রহমান রাজাকে। এই দুজনকে হারিয়েই মূলত হাহাকার সালাউদ্দিনের কণ্ঠে। রোববার দলের অনুশীলনে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি প্রশ্ন তুললেন প্রক্রিয়া নিয়ে।

“দলগুলি জানত যে টেস্ট ক্রিকেটাররা যাবে (ওয়ানডে দলের সঙ্গে), সেভাবেই সবাই দল করেছে। দুর্ভাগ্যজনকভাবে আমাদের দুজন ক্রিকেটারকে নিয়ে গেছে, যারা স্কোয়াডে নাই। ওয়ানডেতে নাই, টেস্টেও নাই, মিঠুন ও রাজা (রেজাউর)। এমনিতেই আমাদের ছয় জন ক্রিকেটার নেই। তার মধ্যে আরও দুইজন চলে গেলে আমাদের দল দাঁড় করানোই কঠিন।”

“তারা যদি খেলতে যেত, তাহলে ব্যাপারটি ঠিক ছিল। তারা স্কোয়াডে নেই, শুধু অনুশীলন করতে যাবে। অন্য দলের ক্রিকেটাররাও ছিল, তাদের নেওয়া হয়নি। শুধু প্রাইম ব্যাংকের দুজন চলে গেছে। ব্যাপারটি আমার খুব বেশি ভালো লাগেনি।”

আফগানিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজের দলে ছিলেন না রেজাউর, ছিলেন না বছরের শুরুতে নিউ জিল্যান্ড সফরেও। এই দুই সিরিজে ছিলেন না মিঠুনও, জাতীয় দলে সবশেষ খেলেছেন তিনি গত জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে। এবার হুট করেই কেন তাদেরকে স্রেফ অনুশীলনের জন্য নেওয়া হলো, তা বুঝতে পারছেন না সালাউদ্দিন।

“আমি জানি না… আমার তো মনে হয়, মিঠুন সবশেষ ৬-৭ মাসে জাতীয় দলের স্কোয়াডে ছিল না। হঠাৎ করেই চলে গেছে। ৮ জনকে ছাড়া আমার দল সাজানো কঠিন। একটু চ্যালেঞ্জিং…।”

অনুশীলনের জন্য আবাহনী লিমিটেডের মোহাম্মদ নাঈম শেখকেও দক্ষিণ আফ্রিকায় নেওয়া হবে বলে আলোচনা ছিল। কিন্তু তাকে বা অন্য কোনো ক্লাবের ক্রিকেটারকে কেন নেওয়া হলো না, সেই প্রশ্নেরও উত্তর খুঁজছেন প্রাইম ব্যাংকের কোচ।

“এখানে নাঈম শেখও ছিল। নাঈম শেখ যায়নি শেষ পর্যন্ত। মিঠুন ও রাজা চলে গেল। আমার কাছে মনে হয় ব্যাপারটি একটি দলের জন্য ক্ষতিকর।”