বেঙ্গালোরের নেতৃত্বে কোহলির উত্তরসূরি দু প্লেসি

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের নেতৃত্বে বিরাট কোহলির সম্ভাব্য উত্তরসূরি নিয়ে জল্পনা-কল্পনার ইতি টানল ফ্র্যাঞ্চাইজিটি। আইপিএলের আগামী আসরের জন্য ফাফ দু প্লেসিকে অধিনায়ক করেছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2022, 12:52 PM
Updated : 12 March 2022, 12:52 PM

এক বিবৃতিতে শনিবার দু প্লেসিকে নেতৃত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করে আরসিবি। এর একটু পরই ফ্র্যাঞ্চাইজির সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিওতে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ককে অভিনন্দন জানান কোহলি।

লম্বা সময় ধরে আইপিএলে খেললেও এই প্রথম কোনো দলের নেতৃত্ব পেলেন দু প্লেসি।

চেন্নাই সুপার কিংসের হয়ে ২০১১ সালে আইপিএল অভিষেক হয় তার। মাঝে দুই বছর দলটি নিষিদ্ধ থাকায় খেলেন রাইজিং পুনে সুপার জায়ান্টসের হয়ে। চেন্নাই আবার আইপিএলে ফেরার অনুমতি পেলে তিনিও যোগ দেন পুরনো দলে।

সবশেষ আসর পর্যন্ত ছিলেন চেন্নাইয়ে। তাদের চার শিরোপার তিনটিতেই দলের সদস্য ছিলেন তিনি। কিন্তু এবারের মেগা নিলামের আগে তাকে ছেড়ে দেয় দলটি।

গত ফ্রেব্রুয়ারিতে হওয়া নিলামের আগে বেঙ্গালোরের ধরে রাখা তিন ক্রিকেটারের একজন ছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। গত সেপ্টেম্বরে কোহলি দলটির নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেওয়ার পর থেকে পরবর্তী অধিনায়ক হিসেবে অনেকেই এগিয়ে রেখেছিলেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডারকে।

নিলামের পর সেই তালিকায় যুক্ত হয় দু প্লেসি ও দিনেশ কার্তিকের নামও। নিলাম থেকে ৭ কোটি রুপিতে দু প্লেসিকে এবং ৫ কোটি ৫০ লাখ রুপিতে কার্তিককে দলে ভেড়ায় বেঙ্গালোর।

সবাইকে ছাড়িয়ে দু প্লেসির ওপরই ভরসা রাখল এখন পর্যন্ত কোনো শিরোপা না জেতা দলটি। আন্তর্জাতিক ক্রিকেটে তার দীর্ঘ দিন নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতাকেই হয়ত মূল্যায়ন করেছে দলটি।

আগামী ২৬ মার্চ শুরু হবে আইপিএলের পঞ্চদশ আসর। এই টুর্নামেন্টে দু প্লেসির নেতৃত্বের পথচলা শুরু হবে পরদিন, পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ দিয়ে।