আইপিএলে সাঙ্গাকারার সঙ্গে জুটি বাঁধছেন মালিঙ্গা

শ্রীলঙ্কা জাতীয় দলে তারা দীর্ঘ সময় ছিলেন সতীর্থ। কুমার সাঙ্গাকারা ও লাসিথ মালিঙ্গা এবার একই দলে কাজ করবেন আইপিএলে। আসছে আসরের জন্য রাজস্থান রয়্যালসের পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন কিংবদন্তি ফাস্ট বোলার মালিঙ্গা। আগে থেকে দলটির প্রধান কোচ ও ‘ডিরেক্টর অব ক্রিকেট’ হিসেবে আছেন ব্যাটিং গ্রেট সাঙ্গাকারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2022, 11:15 AM
Updated : 11 March 2022, 11:15 AM

ফ্র্যাঞ্চাইজিটি শুক্রবার এক বিবৃতিতে মালিঙ্গাকে নিয়োগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। 

গত বছর সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়া মালিঙ্গা আইপিএলে সব আসর মিলিয়ে টুর্নামেন্টের সফলতম বোলার। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ৯ আসরে নিয়েছেন ১৭০ উইকেট। চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি মিলিয়ে মুম্বাইয়ের হয়ে রেকর্ড ১৯৫ উইকেট তার।

২০১৮ সালের আইপিএলে ও সবশেষ আসরের শুরুতে মুম্বাইয়ের মেন্টর হিসেবেও কাজ করেন তিনি। গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি সিরিজের জন্য শ্রীলঙ্কার ‘বোলিং স্ট্রাটেজি কোচ’ হিসেবে নিয়োগ দেওয়া হয় তাকে।

আবার আইপিএলে কাজ করার সুযোগ পেয়ে রোমাঞ্চিত ৩৮ বছর বয়সী মালিঙ্গা।

“আইপিএলে ফিরে আসা আমার জন্য চমৎকার অনুভূতির এবং রাজস্থান রয়্যালসে যোগ দেওয়া দারুণ সম্মানের। এই ফ্র্যাঞ্চাইজি সবসময় তরুণ প্রতিভাকে উন্নীত এবং বিকশিত করেছে।”

“যে পেস বোলিং ইউনিট নিয়ে আমরা টুর্নামেন্টে যাচ্ছি তাতে আমি উচ্ছ্বসিত এবং সব ফাস্ট বোলারকে তাদের গেম-প্ল্যান বাস্তবায়ন ও তাদের সামগ্রিক উন্নয়নে সাহায্য করার জন্য আমি উন্মুখ হয়ে আছি। মুম্বাইয়ের সঙ্গে আইপিএলে আমার কিছু বিশেষ স্মৃতি তৈরি হয়েছে। এখন রয়্যালসের সঙ্গে নতুন অভিজ্ঞতা ও এই যাত্রায় দারুণ স্মৃতি তৈরি করার জন্য আমি মুখিয়ে আছি।”

সীমিত ওভারের ক্রিকেটে মালিঙ্গা কিংবদন্তি। সাদা বলে গড়েছেন অবিশ্বাস্য সব কীর্তি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেট নেওয়া চার বোলারের একজন তিনি। ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক হ্যাটট্রিক করার অনন্য কীর্তি তার। এছাড়া চার বলে ৪ উইকেট নেওয়া চার বোলারের একজন তিনি।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও মালিঙ্গা ছিলেন সব লিগেই দারুণ কাঙ্ক্ষিত। আইপিএলে খেলেছেন মুম্বাই ইন্ডিয়ান্স, সিপিএলে জ্যামাইকা তালাওয়াস ও গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স, বিপিএলে খুলনা টাইটান্স ও রংপুর রাইডার্স এবং বিগ ব্যাশে মেলবোর্ন স্টার্সের হয়ে।

রাজস্থানের ফাস্ট বোলাররা মালিঙ্গার থেকে অনেক কিছু শিখতে পারবেন বলে মনে করেন সাঙ্গাকারা।

“তর্কাতীতভাবে লাসিথ সব সময়ের সেরা টি-টোয়েন্টি ফাস্ট বোলারদের একজন। অনুশীলন মাঠে তার মতো ব্যক্তি থাকা এবং তার যে দক্ষতা, তাতে দল উপকৃত হতে পারে বলে আমরা মনে করি। আমাদের দলে সেরা কিছু ফাস্ট বোলার আছে এবং আমরা আনন্দিত যে তারা লাসিথের সঙ্গে কাজ করার, শেখার এবং আরও বিকশিত হওয়ার সুযোগ পাবে।”

আইপিএল শুরু হবে আগামী ২৬ মার্চ। দুই দিন পর সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে রাজস্থান রয়্যালস।