অবশেষে ‘ব্যাগি গ্রিন’ পাচ্ছেন সোয়েপসন

টেস্ট স্কোয়াডে আগেও জায়গা পেয়েছেন বেশ কয়েকবার। কিন্তু একাদশে সুযোগ মিলছিল না কিছুতেই। অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান হচ্ছে মিচেল সোয়েপসনের। পাকিস্তানের বিপক্ষে করাচি টেস্টে ব্যাগি গ্রিন ক্যাপ পেতে চলেছেন অস্ট্রেলিয়ার এই লেগ স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2022, 09:37 AM
Updated : 11 March 2022, 09:41 AM

রীতি মেনে টেস্টের আগের দিন একাদশ জানিয়ে দিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স। রাওয়ালপিন্ডিতে নিষ্প্রাণ ড্র হওয়া প্রথম টেস্টের একাদশে পরিবর্তন একটিই। সোয়েপসনকে জায়গা দিতে একাদশের বাইরে চলে গেলেন ফাস্ট বোলার জশ হেইজেলউড।

অনেকের কাছে সব সময়ের সেরা লেগ স্পিনার হিসেবে পরিচিত যিনি, সেই শেন ওয়ার্নের মৃত্যুর এক সপ্তাহ পরই অস্ট্রেলিয়ার ৪৬৪তম খেলোয়াড় হিসেবে টেস্ট ক্যাপ পাচ্ছেন আরেক লেগ স্পিনার। ওয়ার্নের অবসরের পর দ্বিতীয় ও ২০০৯ সালে ব্রাইস ম্যাকগেইনের পর প্রথম বিশেষজ্ঞ লেগ স্পিনার হিসেবে অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট অভিষেক হচ্ছে সোয়েপসনের।     

প্রথমবার তিনি টেস্ট স্কোয়াডে ডাক পান ২০১৭ সালের শুরুর দিকে অস্ট্রেলিয়ার ভারত সফরে। একই বছর বাংলাদেশ সফরের টেস্ট দলেও রাখা হয় তাকে। ম্যাচ খেলার সুযোগ পাননি একবারও। ২০২০ সালের শুরুতে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিডনি টেস্টে অভিষেকের কাছাকাছি গিয়েও শেষ পর্যন্ত বেড়ে যায় তার অপেক্ষা। যেটির শেষ হচ্ছে শনিবার পাকিস্তানের বিপক্ষে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে।

করাচির উইকেট স্পিনারদের সহায়তা করবে বলে ধারণা করা হচ্ছে। তাই অভিজ্ঞ অফ স্পিনার ন্যাথান লায়নের সঙ্গে একাদশে নেওয়া হয়েছে সোয়েপসনকে। ২৮ বছর বয়সী এই ক্রিকেটারের টেস্ট অভিষেক নিয়ে দলের সবাই রোমাঞ্চিত, বললেন অধিনায়ক কামিন্স।     

“সে খুব খুশি। সত্যি বলতে আমরা সবাই সোয়েপ্পোর জন্য খুব খুশি। গত কয়েক বছর ধরে সে পানি টানছে। এবার সে পুরোপুরি প্রস্তুত। সব সময় সে স্কোয়াডের বড় একটি অংশ ছিল, এমনকি না খেলেও। তাই তাকে সুযোগ পেতে দেখে আমরা সত্যিই রোমাঞ্চিত।”

“এখানে উইকেট কিছুটা শুষ্ক এবং ঐতিহ্যগতভাবে স্পিনারদের জন্য কিছুটা সহায়ক।”

অস্ট্রেলিয়ার হয়ে এখন পর্যন্ত সাতটি টি-টোয়েন্টি খেলা সোয়েপসন প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ৫১টি। যেখানে তার উইকেট ১৫৪টি। ইনিংসে পাঁচ উইকেট আছে চারবার, ম্যাচে ১০ উইকেট একবার।

অস্ট্রেলিয়া একাদশ: ডেভিড ওয়ার্নার, উসমান খাওয়াজা, মার্নাস লাবুশেন, স্টিভেন স্মিথ, ট্রাভিস হেড, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স কেয়ারি (উইকেটকিপার), মিচেল স্টার্ক, প্যাট কামিন্স (অধিনায়ক), ন্যাথান লায়ন, মিচেল সোয়েপসন।