বনারের ৯ ঘণ্টার সেঞ্চুরিতে উইন্ডিজের লিড

স্যার ভিভিয়ান রিচার্ডসের নামে স্টেডিয়াম, ব্যাট হাতে ক্রিজে নামলে যার কাছে আক্রমণই ছিল শেষ কথা। সেই মাঠেই এনক্রুমা বনার দেখালেন ‘ওল্ড স্কুল’ টেস্ট ব্যাটিং। ধৈর্য, দৃঢ়তা আর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞার মিশেলে মেলে ধরলেন রক্ষণাত্মক ব্যাটিংয়ের ধ্রুপদি প্রদর্শনী। ইংলিশ বোলারদের সব প্রচেষ্টা মাথা কুটে মরল তার চওড়া ব্যাটের দেয়ালে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2022, 05:20 AM
Updated : 11 March 2022, 09:50 AM

৫৫৮ মিনিট উইকেটে কাটিয়ে ৩৩৫ বল লড়াই করে বনার খেললেন ১২৩ রানের ইনিংস। তার সঙ্গে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের অবিশ্বাস্য প্রতিরোধে অ্যান্টিগা টেস্টে ওয়েস্ট ইন্ডিজ পেল লিড।

টেস্টের তৃতীয় দেন শেষে প্রথম ইনিংসে ক্যারিবিয়ানদের রান ৯ উইকেটে ৩৭৩। ইংল্যান্ড প্রথম ইনিংসে অলআউট হয় ৩১১ রানে।

বৃহস্পতিবার ৯০.১ ওভার ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ তুলতে পারে স্রেফ ১৭১ রান। উইকেট বেশ মন্থর, আরও মন্থর ক্যারিবিয়ানদের রানের গতি। ইংলিশ পেসাররা তেমন মুভমেন্ট পাননি। বাঁহাতি স্পিনার জ্যাক লিচ আঁটসাঁট বোলিং করলেও পারেননি ভয়ঙ্কর হয়ে উঠতে।

দিনের শুরুতে যদিও বড় একটি ধাক্কা হজম করতে হয় ক্যারিবিয়ানদের। ৪৩ রানে দিন শুরু করা জেসন হোল্ডারকে ৪৫ রানেই ফেরান বেন স্টোকস। হালকা রিভার্স সুইং করা ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দেন হোল্ডার।

৩৪ রানে দিন শুরু করা বনার লড়াই চালিয়ে যান। তাকে সঙ্গ দেন কিপার জশুয়া দা সিলভা। ষষ্ঠ উইকেটে দুজনে গড়েন ৭৩ রানের জুটি।

৮৮ বলে ৩২ রানে জ্যাক লিচের বলে জশুয়ার বিদায়ে ভাঙে এই জুটি। একটু পর যখন ক্রেইগ ওভারটন ফেরান আলজারি জোসেফকে, ইংল্যান্ড জেগে ওঠে লিডের আশায়। ওয়েস্ট ইন্ডিজের রান তখন ৭ উইকেটে ২৮২। কে জানত, লোয়ার অর্ডার নিয়ে ওখান থেকে প্রায় গোটা দিন কাটিয়ে দেবেন বনার!

বনার ও রোচের জুটিতে একটু একটু করে স্তিমিত হয়ে পড়ে ইংলিশদের আশা। রানের চেষ্টা বাদ দিয়ে উইকেটে যেন ঘরবাড়ি বানিয়ে ফেলেন দুজন। ব্যর্থ হয় ইংলিশ বোলারদের শত চেষ্টা।

রোচ যখন ৫০ বল খেলে ফেললেন, তার রান মোটে তখন ২! এরপর একটি বাউন্ডারি পান ব্যাটের কানায় লেগে। আরেক প্রান্তে এনক্রুমা বনার তো ধ্যানমগ্ন ঋষির মতো জমে থাকেন উইকেটে।

এই জুটিতেই ওয়েস্ট ইন্ডিজ পায় লিড। ইংলিশদের মাথাব্যথার কারণ হয়ে ওঠা জুটি শেষ পর্যন্ত ভাঙে রান আউটে। ৮৯ বলে ১৫ রান করে ফেরেন রোচ। জুটিতে ৪৪ রান আসে প্রায় ২৯ ওভারে!

ইংলিশদের স্বস্তি ফেরেনি ওই জুটি থামার পরও। এবার ভিরাসামি পেরমলকে নিয়ে একইরকম আরেকটি জুটি গড়ে তোলেন বনার। নবম উইকেটে ২৭ ওভার খেলে দুজন যোগ করেন ৪৬ রান।

জ্যাক লিচের লেগ স্টাম্পের বাইরের বল সুইপ করে বাউন্ডারিতে পাঠিয়ে বনার তিন অঙ্ক স্পর্শ করেন ২৫৭ বলে। গত বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে শুরু যে টেস্ট ক্যারিয়ার, তা এখন থিতু হয়ে গেল দশম টেস্টে দ্বিতীয় সেঞ্চুরিতে।

বনারের এই কঠিন মনোসংযোগে চিড় ধরে একদম দিনের শেষ বেলায়। অনিয়মিত স্পিনার ড্যান লরেন্সের বলে উইকেটের পেছনে ধরা পড়ে।

ওয়েস্ট ইন্ডিজের লিড ততক্ষণে পেরিয়ে গেছে ৬০। দিনের শেষ কয়েক বল নিরাপদে পার করে দেয় শেষ জুটি। দশে নামা পেরমল দিন শেষ করেন ৮৭ বলে ২৬ রান নিয়ে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩১১

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৫৭ ওভারে ৩৭৩/৯ (আগের দিন ২০২/৪) (বনার ১২৩, হোল্ডার ৪৫, জশুয়া ৩২, জোসেফ ২, রোচ ১৫, পেরমল ২৬*, সিলস ০; ওকস ৩০-৬-৮৮-১, ওভারটন ৩২-৭-৮৫-১, উড ১৭-৪-৪৫-১, লিচ ৪৩-২০-৭৯-১, স্টোকস ২৮-৭-৪২-২, রুট ৫-০-৩০-০, লরেন্স ২-২-০-১)