খাওয়াজার পর নব্বইয়ে আটকে গেলেন লাবুশেনও

রাওয়ালপিন্ডির ব্যাটিং স্বর্গে নিজেকে মেলে ধরলেন মার্নাস লাবুশেন। দারুণ ব্যাটিংয়ে শতক ছোঁয়ার পথেই ছিলেন অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান। কিন্তু শেষ পর্যন্ত পারলেন না কাঙ্ক্ষিত তিন অঙ্কে পা রাখতে। উসমান খাওয়াজার পর টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যানও ফিরলেন নব্বইয়ের ঘরে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2022, 02:04 PM
Updated : 7 March 2022, 04:16 PM

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক রাওয়ালপিন্ডি টেস্টের চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়ার রান ৭ উইকেটে ৪৪৯। প্রথম ইনিংসে ৪৭৬ রান করা স্বাগতিকদের চেয়ে তারা এখনও পিছিয়ে ২৭ রানে।

জন্মভূমিতে প্রথমবার খেলতে নেমে আগের দিন ৯৭ রানে ফেরেন খাওয়াজা। সোমবার দিন যেন তাকে অনুসরণ করলেন লাবুশেন। আউট হলেন ৯০ রানে। টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে দ্বিতীয়বার নব্বইয়ের ঘরে ফিরলেন তিনি। স্টিভেন স্মিথের ব্যাট থেকে এসেছে ৭৮ রান।

রাতভর বৃষ্টির প্রভাব পড়েছে এদিন। দিনের প্রথম সেশন ভেস্তে যায় ভেজা মাঠের কারণে। আলোক স্বল্পতায় নির্ধারিত সময়ের একটু আগেই শেষ হয় দিনের খেলা।

ম্যাচের চার দিনেও শেষ হয়নি দুই দলের প্রথম ইনিংস। অবিশ্বাস্য কিছু না ঘটলে ড্র-ই হতে যাচ্ছে সিরিজের প্রথম টেস্ট।

২ উইকেটে ২৭১ রান নিয়ে খেলতে নেমে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান লাবুশেন ও স্মিথ। তাদের জুটি শতরান স্পর্শ করে ১৮৪ বলে।

৬৯ রান নিয়ে দিন শুরু করা লাবুশেনকে থামান শাহিন শাহ আফ্রিদি। বাঁহাতি এই পেসারের অফ স্টাম্পের বাইরের ফুল লেংথ বলে ড্রাইভ করে স্লিপে ধরা পড়েন লাবুশেন। ফেরেন ১২ চারে ৯০ করে।

পরের ওভারেই অল্পের জন্য বেঁচে যান স্মিথ। আফ্রিদিকে টানা দুই চার মারা ট্রাভিস হেড কট বিহাইন্ড হন নুমান আলির স্পিনে। এরপর জমে ওঠে স্মিথ ও ক্যামেরন গ্রিনের জুটি।

ফিফটির দুয়ারে থাকা গ্রিন (৪৮) ফেরেন নুমানকে সুইপ শট খেলে শর্ট ফাইন লেগে ধরা পড়ে। ভাঙে ৮৬ রানের জুটি। ১১২ বলে ফিফটি করে স্মিথ যেতে পারেননি বেশিদূর। বাঁহাতি স্পিনার নুমানের বলেই ক্যাচ দেন উইকেটের পেছনে। অ্যালেক্স কেয়ারির স্টাম্প এলোমেলো করে দেন নাসিম শাহ।

মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স আছেন উইকেটে। ১২ রান নিয়ে খেলছেন স্টার্ক, অধিনায়ক কামিন্স অপরাজিত ৪ রান নিয়ে।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৪৭৬/৪ ডিক্লে.

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৩৭ ওভারে ৪৪৯/৭ (আগের দিন ২৭১/২) (লাবুশেন ৯০, স্মিথ ৭৮, হেড ৮, গ্রিন ৪৮, কেয়ারি ১৯, স্টার্ক ১২*, কামিন্স ৪*; সাজিদ ৪৫-৯-১২২-১, নাসিম ২১-২-৮৯-১, আফ্রিদি ২৮-৫-৮০-১, নুমান ৩৭-৮-১০৭-৪, ইফতিখার ৩-০-২০-০, ইমাম ২-০-৯-০, বাবর ১-০-৫-০)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক