সাকিব-মাহমুদউল্লাহ-হাফিজদের অধিনায়ক মুশফিক

পাঁচ তারকা হোটেলের ঝলমলে বলরুমের আলোর রোশনাই আরও তীব্র হলো দেশের ক্রিকেটের একের পর এক নক্ষত্রের আবির্ভাবে। সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ! জাতীয় দলে অনেক লড়াইয়ের এই সঙ্গীরাই এবার ঢাকা প্রিমিয়ার লিগে লড়বেন মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে। এই তারকারাজির নেতা হবেন মুশফিকুর রহিম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2022, 04:28 PM
Updated : 6 March 2022, 04:28 PM

রাজধানীর একটি হোটেলে রোববার সন্ধ্যায় হয়ে গেল মোহামেডানের জার্সি উন্মোচন অনুষ্ঠান। সেখানেই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়, এই মৌসুমে দলকে নেতৃত্ব দেবেন মুশফিক।

টি-টোয়েন্টি সংস্করণে হওয়া গত ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের অধিনায়ক ছিলেন মুশফিক। দল শিরোপা জয়ের পথে এগিয়ে যায় তার নেতৃত্বে। চোটের কারণে অবশ্য শেষ কয়েক ম্যাচে তিনি খেলতে পারেননি। এবার ৫০ ওভারের সংস্করণে অনুষ্ঠিতব্য লিগের জন্য মুশফিক ফিরেছেন আবাহনীর চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানে।

ঢাকার ক্লাব ক্রিকেটে গত কবছর ধরেই মোহামেডান স্রেফ ঐতিহ্যের কঙ্কাল হয়ে টিকে ছিল। এক যুগের শিরোপা খরা ঘোচাতে এবার তারকা ও পারফর্মারে ঠাসা এক দল গড়েছে ঐতিহ্যবাহী ক্লাবটি। বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে বগুড়ায় থাকায় অনুষ্ঠানে থাকতে পারেননি সৌম্য সরকার ও নাজমুল ইসলাম অপু। এছাড়াও দলে আছেন ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ শুভাগত হোম, রনি তালুকদার, সোহরাওয়ার্দী শুভ, আব্দুল মজিদ, পেসার সালাউদ্দিন সাকিল, তরুণ পেসার হাসান মাহমুদ  ও এবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করা ব্যাটসম্যান আরিফুল ইসলাম।

তাদের কোচ এবার দেশের খ্যাতিমান কোচ সরওয়ার ইমরান। তিনি নিশ্চিত করলেন, বিদেশি ক্রিকেটার হিসেবে আনা হচ্ছে মোহাম্মদ হাফিজকে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া এই পাকিস্তানি অলরাউন্ডার লিগ শুরুর আগেই চলে আসবেন বলে জানালেন কোচ।

একটা দুর্ভাবনার জায়গা অবশ্য আছে মোহামেডানের জন্য। লিগের শুরু থেকে বেশ অনেকদিন বড় তারকাদের প্রায় সবাই দক্ষিণ আফ্রিকা সফরে থাকবেন জাতীয় দলের হয়ে। তারপরও যথেষ্ট ব্যালান্সড দল তারা গড়তে পেরেছে। মুশফিক-সাকিবদের অনুপস্থিতিতে তখন দলকে নেতৃত্ব দেবেন শুভাগত।

সাকিব-মুশফিক-মাহমুদউল্লাহ-মিরাজ-তাসকিনের সঙ্গে মঞ্চে থাকা মোহামেডানের ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাসুদুজ্জামান বললেন, “এরকম একটা ফ্রেম আমি অনেক দিন স্বপ্ন দেখেছি। এবার সেই স্বপ্ন পূরণ হলো। আমাদের বোর্ড ও উপদেষ্টামণ্ডলীর প্রতি কৃতজ্ঞতা জানাই, উনাদের অনেক চেষ্টায় আমরা এই ফ্রেম তৈরি করতে পেরেছি। আশা করি, মোহামেডান ক্লাব তাদের হারানো ঐতিহ্য ফিরে পাবে।”

একটু পর মুশফিক শোনালেন সেই ফ্রেমকে পূর্ণতা দেওয়ার আশাবাদ।

“এই ফ্রেমটা অনেক ভালো। তবে আমি চেষ্টা করব, এই ফ্রেমে যেন ট্রফিটা যুক্ত হয়। তাহলে ফ্রেম পূর্ণতা পাবে। মোহামেডান যে দল গড়েছে এবার, সবার সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে চ্যাম্পিয়নশিপ অবশ্যই আমাদের কাছে আসবে। আমাদের সঙ্গে আছেন ইমরান স্যার, অনেক অভিজ্ঞ কোচ। আশা করি, তার হাত ধরে শিরোপা জিততে পারব আমরা।”

মোহামেডানে মুশফিক আগেও খেলেছেন, দিয়েছেন নেতৃত্ব। এবার তার নেতৃত্ব যখন শুরু হবে, ততদিনে বেশ কিছু ম্যাচ খেলে ফেলবে দল। তার আশা, দক্ষিণ আফ্রিকা সফর থেকে ফিরে দলকে ভালো অবস্থানেই পাবেন।

“আমাদের দল সেভাবেই গড়া হয়েছে যে আমরা না থাকলেও গভীরতা অনেক থাকবে। সাকিব বা রিয়াদ ভাই কিংবা তাসকিনের মতো ক্রিকেটারদের তো বিকল্প হয় না। তবে বেশ কিছু অভিজ্ঞ ও তরুণ ক্রিকেটারের সমন্বয়ে আমাদের দলটা গড়া হয়েছে। জাতীয় দলে শুধু মোহামেডানের নয়, অন্যান্য দলেরও বেশ কজন ক্রিকেটার থাকবে, সবারই শক্তি কিছু কমবে।”

“আশা করি, আমরা ফেরার আগে খুব ভালো একটা জায়গায় পাব দলকে। আমরা সেই মোমেন্টাম সামনে এগিয়ে নিতে চেষ্টা করব।”

গত মৌসুমে মোহামেডানের হয়ে খেলেই ঢাকা লিগে প্রত্যাবর্তন হয় সাকিবের। এবার মুশফিকের সঙ্গে কণ্ঠ মিলিয়ে তিনিও বললেন শিরোপার কথা।

“এবারও মোহামেডান ক্লাবের অংশ হতে পেরে ভালো লাগছে। ভালো এক দল ক্রিকেটার আছে। আশা করি মুশফিক ভাই যেটা বলেছেন, আমরা তা অর্জন করতে সক্ষম হব।”