সাকিব-ইমরানদের ছোঁয়া হলো না জাদেজার

ম্যাচে সেঞ্চুরি ও ১০ উইকেট নেওয়ার কীর্তি টেস্ট ক্রিকেট সবশেষ দেখেছিল ৭ বছর আগে, সাকিব আল হাসানের হাত ধরে। বাংলাদেশ অলরাউন্ডারের পর দারুণ এই অর্জনের হাতছানি ছিল রবীন্দ্র জাদেজার সামনে। অল্পের জন্য এই ক্লাবে নাম লেখাতে পারলেন না ভারতীয় অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2022, 12:50 PM
Updated : 6 March 2022, 12:50 PM

জাদেজার অলরাউন্ড নৈপুণ্যে মোহালি টেস্টে রোববার শ্রীলঙ্কাকে ইনিংস ও ২২২ রানে হারায় ভারত। ম্যাচের এক ইনিংসে ব্যাট হাতে ১৭৫ রান করার পাশাপাশি বাঁহাতি স্পিনে তিনি নেন ৯ উইকেট।

হারের দুয়ারে থাকা শ্রীলঙ্কা যখন ৮ উইকেট হারাল, তখনই জাদেজার নামের পাশে ৯ উইকেট। কিন্তু শেষ দুই উইকেটের একটিও পেলেন না তিনি, ওঠা হলো না ইয়ান বোথাম, ইমরান খান, সাকিবদের অভিজাত ক্লাবে।

এই মাইলফলকটি সবশেষ স্পর্শ করেছিলেন সাকিব, ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। খুলনায় প্রথম ইনিংসে ১৩৭ রান করার পর ম্যাচে ১০ উইকেট নিয়েছিলেন তিনি।

রেকর্ডটি সবার আগে গড়েন ইয়ান বোথাম। ১৯৮০ সালে ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে এক ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ইংলিশ অলরাউন্ডার করেন ১১৪ রান। পরে বল হাতে নেন ১৩ উইকেট।

পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান এই তালিকায় নাম লেখান বোথামের তিন বছর পর। ভারতের বিপক্ষে ফয়সালাবাদ টেস্টে ১১৭ রানের ইনিংস খেলার পর ম্যাচে তার শিকার ১১ উইকেট।

জাদেজার মতো ম্যাচে সেঞ্চুরি ও ১০ উইকেট নেওয়ার কীর্তি অল্পের জন্য গড়া হয়নি দক্ষিণ আফ্রিকার জিমি সিনক্লেয়ার, অস্ট্রেলিয়ার রিচি বেনো ও ভারতের রবিচন্দ্রন অশ্বিনের।

ইংল্যান্ডের বিপক্ষে ১৮৯৯ সালে সিনক্লেয়ার খেলেন ১০৬ রানের ইনিংস। কেপ টাউনের ওই ম্যাচে পরে তিনি নেন ৯ উইকেট। কিংবদন্তি বেনো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৫৮ সালে জোহানেসবার্গে ১০০ রান করার পর তারও শিকার ছিল ৯টি। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অশ্বিন ১০৩ রান করার পর নেন ৯ উইকেট।

সুযোগ হাতছাড়া হলেও জাদেজা অবশ্য একটি জায়গায় নাম লিখিয়েছেন রেকর্ডের পাতায়। লঙ্কানদের বিপক্ষে ১৭৫ রানের ইনিংসটি খেলেন তিনি সাত নম্বরে নেমে। এই পজিশনে ভারতের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস এখন তার।