জাদেজার রেকর্ড ইনিংসে ভারতের রানের পাহাড়

অভিষেকের ৬ বছর পর পেয়েছিলেন প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা। এরপর তিন বছর কেটে গেলেও দ্বিতীয় তিন অঙ্কের স্বাদ আর পাচ্ছিলেন না রবীন্দ্র জাদেজা। অপেক্ষার শেষ এমনভাবে টানলেন বাঁহাতি এই স্পিনিং অলরাউন্ডার, একটি জায়গায় ছাড়িয়ে গেলেন ভারতের সবাইকে। তার রেকর্ড গড়া ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে বিশাল ইনিংস গড়ল স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2022, 12:57 PM
Updated : 5 March 2022, 01:00 PM

মোহালিতে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন ৮ উইকেটে ৫৭৪ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে ভারত। ২৩ টেস্ট পর এই প্রথম কোনো ম্যাচের প্রথম ইনিংসে পাঁচশ রান পার করল দলটি।

প্রতিপক্ষের পাহাড়সম রানের জবাবে ব্যাট হাতে ধুঁকছে শ্রীলঙ্কা। ৪ উইকেট হারিয়ে ১০৮ রান নিয়ে দিন শেষ করেছে তারা। এখনও ৪৬৬ রানে পিছিয়ে আছে সফরকারীরা।

স্বাগতিকদের বিশাল পুঁজি এনে দেওয়ার পেছনে সবচেয়ে বড় অবদান জাদেজার। ১৭ চার ও ৩ ছক্কায় ১৭৫ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। জায়গা করে নেন ভারতের টেস্ট ইতিহাসে একটি রেকর্ডের পাতায়।

দেশটির হয়ে টেস্টে সাত নম্বরে বা এর নিচে নেমে সর্বোচ্চ রানের ইনিংস এখন জাদেজার। আগের রেকর্ডটি ছিল কপিল দেবের ১৬৩ রান। সব দেশ মিলিয়ে এই তালিকায় জাদেজার ইনিংসটি এখন দশম স্থানে।

পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের উইকেটে এদিনও ছিল না পেসারদের জন্য  তেমন কোনো সহায়তা। ৬ উইকেটে ৩৫৭ রান নিয়ে শনিবার দিন শুরু করে ভারত। খেলা শুরুর আগে প্রয়াত অস্ট্রেলিয়ার দুই কিংবদন্তি শেন ওয়ার্ন ও রডনি মার্শের সম্মানে নীরবতা পালন করেন দুই দলের ক্রিকেটাররা।

৪৫ রান নিয়ে খেলতে নামা জাদেজা পঞ্চাশে পা রাখেন দিনের দ্বিতীয় ওভারে, সুরঙ্গা লাকমলকে চার মেরে। ১০ রান নিয়ে দিন শুরু করা রবিচন্দ্রন অশ্বিন দারুণ ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন ৬৭ বলে, ক্যারিয়ারে যা তার দ্বাদশ।

এই দুইজনের জমে যাওয়া জুটি শতরান স্পর্শ করে ১৩৮ বলে। ৮ চারে ৬১ রান করা অশ্বিনকে কট বিহাইন্ড করে ১৩০ রানের জুটি ভাঙেন লাকমল।

চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সফরে খেলতে না পারা জাদেজা মেলে ধরেন ব্যাটিং মাস্টারক্লাস। ২০১৮ সালের পর কাঙ্ক্ষিত শতকে পা রাখেন ১৬০ বলে।

জয়ন্ত যাদব দ্রুত ফিরলেও তাকে সঙ্গ দেন মোহাম্মদ শামি। জাদেজা কতটা অসাধারণ ছিলেন তা বোঝাতে শামির সঙ্গে তার জুটির একটি তথ্যই যথেষ্ট; এই জুটির প্রথম ৫৩ রানের একটিও আসেনি শামির ব্যাট থেকে।

এই সময় বিশ্ব ফার্নান্দোকে টানা দুই চারের পর লাসিথ এম্বুলদেনিয়ার বলে দুটি চারের সঙ্গে একটি ছক্কা হাঁকান জাদেজা। পরে ধনাঞ্জয়া ডি সিলভাকে চারের পর ছক্কায় উড়িয়ে ২১১ বলে ১৫০ রান স্পর্শ করেন তিনি।

৫৭৪ রান নিয়ে চা বিরতিতে যাওয়ার পর আর ব্যাটিংয়ে নামেনি ভারত। জাদেজার সঙ্গে শামির জুটি অবিচ্ছিন্ন থাকে ১০৩ রানে।

ভারতের বিশাল পুঁজির জবাবে শামিকে প্রথম বলেই চার মেরে দেন দিমুথ করুনারত্নে। তবে এরপর নিজেকে গুটিয়ে নেন, সতর্ক ব্যাটিং শুরু করেন তিনি। ওপেনিংয়ে তার সঙ্গী লাহিরু থিরিমান্নেও ছিলেন সাবধানী।

দেখেশুনে খেলে ১৮ ওভার পার করে দেন দুইজন। লঙ্কান শিবির তখন ভালো শুরুর স্বস্তিতে। এরপরই অশ্বিনের বলে এলবিডব্লিউ হয়ে যান থিরিমান্নে। বল হাতে নিয়ে দ্বিতীয় বলেই করুনারত্নেকে এলবিডব্লিউ করে ফেরান জাদেজা।

পাথুম নিসানকাকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টায় ব্যর্থ হন অ্যাঞ্জেলো ম্যাথিউস। জাসপ্রিত বুমরাহর বলে তিনি এলবিডব্লিউ হওয়ার পর ধনাঞ্জয়া ডি সিলভাকে টিকতে দেননি অশ্বিন।

পরে আর দলকে বিপদে পড়তে দেননি নিসানকা ও চারিথ আসালাঙ্কা। ২৬ রানে খেলছেন নিসানকা, এক রানে আসালাঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১২৯.২ ওভারে ৫৭৪/৮ ডিক্লে. (জাদেজা ১৭৫*, অশ্বিন ৬১, জয়ন্ত ২, শামি ২০*; লাকমল ২৫-১-৯০-২, ফার্নান্দো ২৬-১-১৩৫-২, কুমারা ১০.৫-১-৫২-১, এম্বুলদেনিয়া ৪৬-৩-১৮৮-২, ধনঞ্জয়া ১৮.২-১-৭৯-১, আসালাঙ্কা ৩.১-০-১৪-০)

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৪৩ ওভারে ১০৮/৪ (করুনারত্নে ২৮, থিরিমান্নে ১৭, নিসানকা ২৬*, ম্যাথিউস ২২, ধনাঞ্জয়া ১, আসালাঙ্কা ১*; শামি ৭-৩-১৭-০, বুমরাহ ৯-২-২০-১, অশ্বিন ১৩-৬-২১-২, জয়ন্ত ৫-২-১৪-০, জাদেজা ৯-৩-৩০-১)