পেস বোলিং ইউনিট বাংলাদেশ দলের ‘সম্পদ’

সালমা খাতুনের অফ স্পিন, নাহিদা আক্তারের বাঁহাতি স্পিন, রুমানা আহমেদ ও ফাহিমা খাতুনের লেগ স্পিন। বরাবরই বাংলাদেশের বোলিংয়ের মূল শক্তি বৈচিত্রময় এই স্পিন আক্রমণ। কিন্তু নিউ জিল্যান্ডের কন্ডিশনে তাদের কাজটা কঠিন। কন্ডিশন ও উইকেট এখানে পেসারদের চারণভূমি। তবে দুর্ভাবনার কিছু দেখছেন না বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। পেস বোলিং ইউনিটকেই বরং তিনি বলছেন দলের সম্পদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2022, 07:49 AM
Updated : 4 March 2022, 10:19 AM

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ অভিষেক ম্যাচটি খেলবে শনিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, ডানেডিনের ইউনিভার্সিটি ওভাল মাঠে। সীমিত ওভারের ক্রিকেটে এই মাঠের উইকেট অনেক সময় ব্যাটিং সহায়ক থাকে। তবে বোলারদের সহায়তা যা থাকে, প্রায় সবটুকু মূলত পেসারদেরই।

তাতে শঙ্কা নয়, নিগার দেখছেন সম্ভাবনা। অভিজ্ঞ জাহানারা আলম আছেন তার পেস আক্রমণে, ওয়ানডেতে বাংলাদেশের সফলতম পেসার যিনি। অভিজ্ঞ লতা মণ্ডল আছেন দলে। আরেক অভিজ্ঞ পেসার রিতু মনি সাম্প্রতিক সময়ে আছেন দারুণ ফর্মে। নিগারকে আরও আশাবাদী করে তুলেছে তরুণ পেসারদের পারফরম্যান্স। সাম্প্রতিক সময়ে বেশ উন্নতির ছাপ রেখেছেন সুরাইয়া আজমিন ও ফারিহা ইসলাম তৃষ্ণা।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এই পেস ইউনিটের ওপর নিজের আস্থার কথা জোর দিয়েই বলেন নিগার।

“সবশেষ দুটি প্রস্তুতি ম্যাচে পেসাররা কিন্তু অসম্ভব ভালো বল করেছে। কেউ শুরুটা ভালো না পেলেও শেষে ও মাঝে চেষ্টা করেছে পুষিয়ে দিতে। পেস বোলিং ইউনিট যেটা আছে, আমার দলের জন্য এটা সম্পদ। আমার ও সবার বিশ্বাস, মূল ম্যাচগুলিতেও তারা তাদের পারফরম্যান্স ধরে রাখতে পারবে।”

“সুনির্দিষ্ট করে বললে, রিতু মনি ধারাবাহিকভাবে ভালো বোলিং করে যাচ্ছে। তার প্রতি দলের আস্থা আছে। জাহানারা আলম অবশ্যই নতুন বলে সবসময় সাপোর্ট দিয়ে যাচ্ছেন।”

গত সোমবার ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে জাহানারা হাতে চোট পেলেও মূল আসরের প্রথম ম্যাচে তার খেলা নিয়ে সংশয় নেই বলে নিশ্চিত করলেন নিগার। আলাদা করে উল্লেখ করলেন তিনি তরুণ পেসার তৃষ্ণার কথা। অধিনায়কের ধারণা, প্রতিপক্ষকে চমকে দিতে পারেন বাঁহাতি এই পেসার।

“তরুণদের মধ্যে সবশেষ ম্যাচে ফারিহা তৃষ্ণা অসম্ভব ভালো বোলিং করেছে। ক্রিকেট বিশ্বের কাছে সে একদম অদেখা। তবে খুবই প্রতিভাবান বোলার। এই টুর্নামেন্টে তাকে কাজে লাগাতে পারলে আমাদের জন্য কার্যকর হবে।”

বাংলাদেশের পেস ইউনিটকে যেমন দলের সম্পদ বলছেন নিগার, প্রতিপক্ষের তেমনি মূল শক্তি পেস আক্রমণ। অভিজ্ঞ শাবনিম ইসমাইল, মারিজান ক্যাপ, আয়াবঙ্গা খাকা, মাসাবাতা ক্লাসকে নিয়ে গড়া আক্রমণকে রাখা হয় বিশ্বের সেরা পেস আক্রমণগুলোর মধ্যে।

তবে প্রস্তুতি দারুণ হয়েছে বলেই এই পেস আক্রমণকে সামলাতে আত্মবিশ্বাসী নিগার।

“আমরা এখানে একটু আগে এসেছি কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্যই। নেলসনে ৮ দিনের অনুশীলন সেশন করেছি আমরা, সেখানে নিজেদের মধ্যে ম্যাচ খেলেছি। এখানে উইকেটে কীভাবে মানিয়ে নেওয়া যায়, কোচ দেখিয়েছেন।”

“উইকেট অবশ্যই সুন্দর ও পেস বোলিং সহায়ক। তবে আমরা প্রস্তুত হয়েই এসেছি যে কীভাবে পেস বোলিং সামলাব। আমরা ব্যাটাররা প্রস্তুত আছি। যদি আমরা আমাদের খেলাটা খেলতে পারি, নিজেদের সেরাটা দিতে পারি, আমার কাছে মনে হয়, ভালো ম্যাচ আমরা খেলতে পারব।”