দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলবে সাকিব: বিসিবি সভাপতি

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস দুপুরে বললেন, দু-একদিনের মধ্যেই সাকিব আল হাসানের সঙ্গে বসবেন বিসিবি সভাপতি। সন্ধ্যায় বিসিবি সভাপতি নাজমুল হাসান জানালেন, কথা হয়ে গেছে!  দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজেও সাকিবকে পাওয়া যাবে বলে নিশ্চিত করলেন বিসিবি প্রধান।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2022, 02:02 PM
Updated : 28 Feb 2022, 02:02 PM

দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলতে আগামী ১২ মার্চ ঢাকা ছাড়ার কথা বাংলাদেশ দলের। ওয়ানডেতে সাকিবের খেলা নিয়ে অনিশ্চয়তা ছিল না। তবে ধোঁয়াশা ছিল টেস্টে সিরিজে খেলা নিয়ে।

চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি সভাপতি নিশ্চিত করলেন, দক্ষিণ আফ্রিকায় পুরো সফরেই দলের সঙ্গে থাকবেন সাকিব।

“আজকে খেলা শেষে দূর থেকে একটু কথা হয়েছে। এখন কাছে যেতে পারি না তো (জৈব-সুরক্ষা বলয়ের কারণে)। দূর থেকে ওকে বললাম, ‘দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলে আসার পর তোমার সঙ্গে বসব।’ ও একটু হেসে বলল, ‘আপনি যা বলেন।’ আমার কথা হচ্ছে, ও খেলবে।”

“এখন পর্যন্ত যেটা আছে, ও খেলবে। একবারও বলেনি তো যে খেলবে না। ও যেটা বলেছিল আইপিএলে কারণে (যেতে চায় না)… আইপিএল তো নাই। তার পরও এত কথা কেন, আমি জানি না।”

টেস্ট থেকে ৬ মাসের বিরতি চেয়ে বিসিবির কাছে সাকিবের একটি ই-মেইলের কারণেই মূলত সংশয়ের অবকাশ ছিল। তবে বিসিবি সভাপতি বললেন, আইপিএলের নিলামে সাকিব দল না পাওয়ার পরই দূর হয়ে গেছে অনিশ্চয়তা।

“সাকিব আগে একটি চিঠি দিয়েছিল, যেটায় টেস্ট থেকে ৬ মাসের একটা বিরতি চাচ্ছিল। পরে যখন ওকে জিজ্ঞেস করলাম, বলল আইপিএলের কারণে দুইটা সিরিজ ও খেলতে পারবে না। একটা দক্ষিণ আফ্রিকায়, আরেকটা শ্রীলঙ্কার বিপক্ষে। আমি সাথে সাথে বললাম, ‘শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে হবে।’ ও সাথে সাথে রাজি হয়ে গেল।”

“শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে। ওটা এখন আর ইস্যু নয়। যেহেতু ও আইপিএলে নেই, আইপিএলে যাচ্ছে না, তাহলে তো আমি কোনো কারণ দেখছি না দক্ষিণ আফ্রিকায় টেস্ট না খেলার। তাই এই চিন্তাটা মাথা থেকে ভুলে যান। এরকম কিছু আমার মাথায় নেই। আইপিএলের জন্যই যেতে চাচ্ছিল না। যেহেতু আইপিএল নাই, সে খেলবে।”

আগেও নানা সময়ে সাকিব নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়াতেই মূলত গত বছর কেন্দ্রীয় চুক্তির আগে বিশেষ ব্যবস্থা নেয় বিসিবি। ক্রিকেটারদের কাছ থেকে আলাদা করে জানতে চাওয়া হয় কাকে কোন সংস্করণে পাওয়া যাবে। সাকিব তখন টেস্ট ক্রিকেটে নিজের আগ্রহের কথা জানিয়ে রাখেন।

তবে গত বছর শ্রীলঙ্কা সফরে তিনি টেস্ট খেলতে যাননি। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য টেস্ট না খেলে তিনি তখন যান আইপিএল খেলতে। এরপর গত মাসে নিউ জিল্যান্ডে দুই ম্যাচের টেস্ট সিরিজে তিনি খেলতে যাননি পারিবারিক কারণে।

এরপর এবার আইপিএল নিলামের আগে তিনি টেস্ট থেকে ৬ মাসের বিরতি চেয়ে আবেদন করেন। এবারের আগে ২০১৭ সালেও টেস্ট থেকে ৬ মাসের বিরতি চেয়েছিলেন সাকিব। সেবার তাকে শুধু দক্ষিণ আফ্রিকা সফর থেকে ছুটি দিয়েছিল বিসিবি।