তামিমের ‘এলবিডব্লিউ রোগ’ সারিয়ে তুলবেন সিডন্স

একই বোলার, একই ধরনের ডেলিভারি এবং প্রায় একইভাবে এলবিডব্লিউ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ম্যাচে ফজলহক ফারুকি এভাবেই শিকার করেছেন তামিম ইকবালের উইকেট। বাংলাদেশের ব্যাটিং কোচের দায়িত্ব নেওয়ার পর প্রথম দুই ম্যাচে জেমি সিডন্স ড্রেসিং রুম থেকে দেখলেন শিষ্যকে এভাবেই সহজ শিকার হতে। সমস্যার সমাধানও বের করে ফেলেছেন তিনি। তবে বলে রাখলেন, সময় লাগবে কিছু।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2022, 02:20 PM
Updated : 26 Feb 2022, 02:20 PM

এই সমস্যা শুধু এই সিরিজেই নয়, গত কিছুদিনে নিয়মিতই দেখা গেছে। এমনিতেই ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশিবার এলবিডব্লিউ হওয়ার রেকর্ড তামিমের (২০ বার)। যদিও সবচেয়ে বেশি ইনিংস ব্যাট করেছেন তিনিই। ক্যারিয়ার যাদের দীর্ঘ, বিভিন্ন আউটের রেকর্ডেও তাদেরই প্রাধান্য থাকার কথা। তবে সমস্যা যে কিছু হচ্ছে, তা ফুটে ওঠে তার সাম্প্রতিক পারফরম্যান্সের চিত্রেও।

গত এক বছরে ১১ ওয়ানডে ইনিংসে ৫ বারই এলবিডব্লিউ হয়েছেন তামিম। এর মধ্যে একবার ফিফটি পেরিয়ে, বাকি চারবারই ইনিংসের শুরুর দিকে।

সিডন্সের চোখে পড়েছে, তামিমের ব্যাটিং স্টান্সের একটি ব্যাপার। ক্যারিয়ারের একটা লম্বা সময় তার সামনের পায়ের অবস্থান যতটা সোজাসুজি ছিল, এখন সেটি একটু উন্মুক্ত ও অনসাইডের দিকে থাকে। এই স্টান্সে সমস্যা কিছু হচ্ছে, তামিম নিজেও তা উপলব্ধি করছেন বলে জানালেন সিডন্স। 

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সিডন্স বললেন, এটি ঠিক করতে পারলে তামিমকে আউট করাই কঠিন হবে।

“তামিম চায় তার সামনের পা একটু সোজাসুজি রাখতে। এটা খুব দ্রুত হবে না। আমরা বলছি দীর্ঘমেয়াদী ভাবনার কথা। আরও তিন-চার বছর খেলতে হলে, ওর সামনের পা আরেকটু সোজা করতে হবে। আরও অনেক সাফল্য সে পাবে।”

“যদি এলবিডব্লিউ না হয়, ওকে আউট করা খুব কঠিন হয়ে যাবে। অনেক রান করবে ও। আমি দেখতে পাচ্ছি, ওর সেরা খেলা এখনও সামনে অপেক্ষায়।”