‘লিটন-মুশফিকের জুটি ছিল জয়ের ভিত’

টানা দুই ম‍্যাচে দুটি রেকর্ড জুটি পেল বাংলাদেশ। আগের দিন আফগানিস্তানের মুঠো থেকে জয় কেড়ে নিয়েছিলেন আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ। এবার লিটন দাস ও মুশফিকুর রহিম চমৎকার জুটিতে গড়ে দিলেন ম‍্যাচের ভাগ‍্য। তৃতীয় উইকেটে বাংলাদেশের প্রথম দুইশ ছোঁয়া জুটি উপহার দেওয়া দুই ব‍্যাটসম‍্যানকে প্রশংসায় ভাসালেন তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2022, 04:11 PM
Updated : 25 Feb 2022, 04:52 PM

একই সঙ্গে ব‍্যাটিংয়ে শেষটা ভালো করতে না পারায় কিছুটা আক্ষেপ শোনা গেল বাংলাদেশ অধিনায়কের কণ্ঠে।

চট্টগ্রামে শুক্রবার দ্বিতীয় ওয়ানডেতে ৮৮ রানে জিতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। ইংল‍্যান্ডকে টপকে উঠেছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের শীর্ষে। 

তৃতীয় উইকেটে লিটন ও মুশফিক ২০২ রানের জুটি গড়েন। ১৮৬ বলে গড়া এই জুটির সৌজন্যে বাংলাদেশ ৪ উইকেটে ৩০৬ রানের সংগ্রহ গড়ে।

ক‍্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরিতে লিটন খেলেন ১৩৬ রানের ইনিংস। তাকে দারুণ সঙ্গ দেওয়া মুশফিক করেন ৮৬ রান। তৃতীয় উইকেটে আগের সেরা জুটিতেও ছিলেন এই কিপার-ব‍্যাটসম‍্যান। ২০১৫ সালে মিরপুরে পাকিস্তানের বিপক্ষে তামিমের সঙ্গে গড়েছিলেন ১৭৮ রানের জুটি।

ম‍্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দুই সতীর্থর উচ্ছ্বসিত প্রশংসা করেন তামিম।

“লিটন ও মুশফিক যে জুটি গড়েছে সেটা ছিল অসাধারণ। ওদের ব‍্যাটিং দেখে মনে হয়নি, কখনও কোনো সম‍স‍্যায় আছে। চমৎকার ব‍্যাটিং করেছে দুই জনে। এটাই ছিল জয়ের ভিত। শেষটা ভালো করতে পারলে আরও ভালো লাগত। আমরা শেষটা ভালো করতে পারিনি, তবে বোলাররা তাদের কাজটা করেছে।”

দুই থিতু ব‍্যাটসম‍্যানকে হারিয়ে শেষ চার ওভারে কেবল ২২ রান যোগ করতে পারে বাংলাদেশ। তবে বোলারদের দারুণ বোলিংয়ে রান তাড়ায় সেভাবে জয়ের সম্ভাবনা কখনও জাগাতে পারেনি আফগানিস্তান।

তাদের বিপক্ষে সিরিজ জিতলেও স্বস্তির কিছু দেখেন না তামিম। শেষ ম‍্যাচেও ১০ পয়েন্ট নিয়ে ব‍্যবধান আরও বাড়িয়ে নিতে চান বাংলাদেশ অধিনায়ক।

“যদিও আমরা সিরিজ জিতেছি তবুও শেষ ম‍্যাচটা একই রকম গুরুত্বপূর্ণ। ভবিষ‍্যতে কী অপেক্ষা করছে জানার উপায় নেই। এখন যেহেতু ভালো খেলছি যত বেশি সম্ভব পয়েন্ট তুলে নিতে চাই।”

১০০ পয়েন্ট নিয়ে চূড়ায় থাকা বাংলাদেশ শেষ তিনটি সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা, ইংল‍্যান্ড ও আয়ারল‍্যান্ডের বিপক্ষে।