লঙ্কান টেস্ট দলে ফিরলেন মেন্ডিস, ডিকভেলা ও থিরিমান্নে

ভারতের বিপক্ষে আসছে টেস্ট সিরিজের জন্য শ্রীলঙ্কা দলে ফিরেছেন কুসল মেন্ডিস, নিরোশান ডিকভেলা ও লাহিরু থিরিমান্নে। ডাক পেয়েছেন লাল বলের ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা লেগ স্পিনার জেফ্রি ভ্যান্ডারসে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2022, 03:28 PM
Updated : 25 Feb 2022, 03:28 PM

দুই ম্যাচের সিরিজটির জন্য শুক্রবার ১৭ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর প্রথমবার টেস্ট দলে জায়গা পেলেন মেন্ডিস ও ডিকভেলা। গত জুনে ইংল্যান্ড সফরে জৈব সুরক্ষা বলয় ভাঙার অভিযোগের পর তদন্ত শেষে জুলাইয়ে দানুশকা গুনাথিলাকা, মেন্ডিস ও ডিকভেলাকে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করে লঙ্কান বোর্ড। পরে গত জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে তাদের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

টেস্ট সিরিজে মেন্ডিসের অংশ নেওয়াটা নির্ভর করছে ফিটনেস টেস্টের ওপর। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে পঞ্চম টি-টোয়েন্টিতে হ্যামস্ট্রিংয়ে চোট পান এই টপ অর্ডার ব্যাটসম্যান। এই কারণে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলতে পারছেন না তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত নভেম্বর-ডিসেম্বরে খেলা সবশেষ সিরিজের দলে ছিলেন না থিরিমান্নেও। দ্বিতীয় সন্তানের জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে ছুটি নিয়েছিলেন তিনি। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের অন্তর্ভুক্তি দলের ব্যাটিং গভীরতা অনেকটা বাড়াবে।

পেস আক্রমণের নেতৃত্বে থাকবেন ভারত সফর শেষে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানতে যাওয়া সুরঙ্গা লাকমল।

দলে জায়গা হয়নি ওশাদা ফার্নান্দো, রোশেন সিলভা, রমেশ মেন্ডিস (ফিটনেসের কারণে), মিনোদ ভানুকা, লাকশান সান্দাক্যান, আসিথা ফার্নান্দো ও চামিকা গুনাসেকারার।

২০১৭ সালের পর এই প্রথম ভারতে টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা। আগামী ৪ মার্চ প্রথম টেস্ট শুরু হবে মোহালিতে। দ্বিতীয় টেস্ট ম্যাচটি দিবা-রাত্রির, ব্যাঙ্গালুরুতে শুরু ১২ মার্চ।

শ্রীলঙ্কা টেস্ট দল: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), পাথুম নিসানকা, লাহিরু থিরিমান্নে, ধনাঞ্জয়া ডি সিলভা (সহ-অধিনায়ক), কুসল মেন্ডিস (ফিটনেস টেস্ট সাপেক্ষে), অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, চারিথ আসালাঙ্কা, নিরোশান ডিকভেলা, চামিকা করুনারত্নে, লাহিরু কুমারা, সুরঙ্গা লাকমল, দুশমন্থ চামিরা, বিশ্ব ফার্নান্দো, জেফ্রি ভ্যান্ডারসে, প্রাভিন জয়াবিক্রমা, লাসিথ এম্বুলদেনিয়া।