লিটন-মুশফিক জুটির রেকর্ড

ব্যাটিং অর্ডারে দুজনের ব্যাটিংয়ে দূরত্ব খুব বেশি নয়। ওয়ানডেতে তবু বিস্ময়করভাবে লিটন কুমার দাস ও মুশফিকুর রহিমের শতরানের জুটি হলো এই প্রথম! সেই জুটিকে তারা এতটাই এগিয়ে নিলেন যে তা পৌঁছে গেল রেকর্ড উচ্চতায়।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2022, 11:57 AM
Updated : 25 Feb 2022, 04:51 PM

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ২০২ রানের জুটি গড়েন মুশফিক ও লিটন। ওয়ানডেতে তৃতীয় উইকেটে এই প্রথম দ্বিশতক রানের জুটি পেল বাংলাদেশ।

আগের রেকর্ডেও ছিল মুশফিকের নাম। সেখানে তার সঙ্গী ছিলেন তামিম ইকবাল। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে মিরপুরে দুজনে গড়েছিলেন ১৭৮ রানের জুটি।

তৃতীয় উইকেটে বাংলাদেশের পরের তিনটি সেরা জুটিতেও নাম আছে মুশফিকের। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এনামুল হকের সঙ্গে তার জুটি ১৭৪ রানের, ২০১৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে তামিমের সঙ্গে জুটি ১৬৬ রানে, ২০১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিব আল হাসানের সঙ্গে তার জুটি হয় ১৪২ রানের।

তৃতীয় উইকেটে বিশ্বরেকর্ড জুটিতেও জড়িয়ে আছে বাংলাদেশের নাম। তবে সেটিতে বাংলাদেশ ছিল প্রতিপক্ষ। ২০১৪ সালে সেন্ট কিটসে ড্যারেন ব্রাভো ও দিনেশ রামদিন যোগ করেন ২৫৮ রান।

সব মিলিয়ে ওয়ানডেতে বাংলাদেশের পঞ্চম দুইশ রানের জুটি লিটন ও মুশফিকের এই জুটি। ২৯২ রানের রেকর্ড তামিম ইকবাল ও লিটনেরই, ২০২০ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে উদ্বোধনী জুটিতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক