টেস্টে ব্যর্থতার বেদনা চাপা দিয়ে ওয়ানডেতে নায়ক মিরাজ

ম্যাচ শেষ হওয়ার পর পেরিয়ে গেছে অনেকটা সময়। কিন্তু রেশ মিলিয়ে যাওয়ার নয়। এই জয়ের মাহাত্মই এমন! আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে স্মরণীয় সেই জয়ে ম্যান অব দা ম্যাচ মেহেদী হাসান মিরাজ। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি শোনালেন আফিফ হোসেনের সঙ্গে তার রেকর্ড গড়া জুটির নানা বাঁকের গল্প। গত এক বছরে দুটি টেস্টে ব্যাট হাতে কাজ শেষ করে ফিরতে না পারার যে কষ্ট তাকে পোড়াচ্ছিল, সেই ক্ষতে প্রলেপ দেওয়ার কথাও বললেন এই অলরাউন্ডার।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2022, 04:27 PM
Updated : 24 Feb 2022, 04:27 PM

ম্যাচের পর অধিনায়ক তামিম ইকবাল বললেন, ৪৫ রানে ৬ উইকেট পড়ার পর জয়ের বিশ্বাস তার ছিল না। আজকে কোচ রাসেল ডমিঙ্গা বললেন, তার বিশ্বাস ছিল। আপনার কি বিশ্বাস ছিল উইকেটে যাওয়ার সময়?

মেহেদী হাসান মিরাজ: খুব বেশি চিন্তা করিনি। খুব বেশি চিন্তার সুযোগও ছিল না তখন। স্রেফ নর‌মাল ক্রিকেট খেলার কথা ভেবেছি। আমি আর আফিফ খেলা টেনে নিতে চেয়েছি।

দেখুন, জয় তো তখন অনেক দূরের ব্যাপার। আমার বিশ্বাস ছিল যে উইকেটে টিকে থাকতে পারব। একটা হিসাব মাথায় ছিল, আমি যদি ৭০-৮০ করতে পারি, আফিফও যদি ৭০ করতে পারে, তাহলে একটা সুযোগ আছে। তবে মূল ভাবনা ছিল একটু একটু করে এগিয়ে যাওয়া।

ক্রিকেট খেলায় বিশ্বাস ছাড়া কিছু করা যায় না। আমরা বিশ্বাস রেখেছি। সবদিন ফল পাওয়া যায় না। কালকে পেয়েছি।

উইকেটে যাওয়ার পর আফিফের সঙ্গে প্রথম কথা কোনটি ছিল?

মিরাজ: আমি গিয়ে বলেছি, “আফিফ, বিশ্বাস রাখ, আমরা জিততে পারব।” আফিফ তখন বলল, “ভাই, অবশ্যই জিততে পারি। তবে জয় অনেক দূরের ব্যাপার। এখন আপাতত এক-দুই করে খেলতে থাকি। খেলতে খেলতে যদি সুযোগ আসে, তখন দেখা যাবে।”

এরপর আমরা সেভাবেই এগিয়ে গেছি। আফিফ এত ক্যালকুলেটিভ ছিল, আমিও চেষ্টা করেছি, এটাই সবচেয়ে ভালো ব্যাপার ছিল জুটির। দুজনের বোঝাপড়া অনেক ভালো ছিল। যখন আমি একটু তাড়াহুড়ো করেছি, আফিফ এসে বলেছে, “ভাই, এটার দরকার নাই।” আবার আফিফ তাড়াহুড়ো করলে আমি বোঝাচ্ছিলাম। দুজনের যোগাযোগ অনেক ভালো ছিল। মনে হচ্ছিল, অন্য একটা জগতে চলে গিয়েছিলাম আমরা।

সেই জগতে তো ধাক্কাও আসে! আপনাদের জুটি যখন জমে গেছে, তখন ফ্লাড লাইট বিভ্রাটে খেলা বন্ধ থাকে ১৫ মিনিট। মোমেন্টাম নষ্ট হতে পারে, এরকম ভাবনা ছিল?

মিরাজ: ওই সময়টায় আমরা দারুণ খেলছিলাম। আগের কয়েক ওভারে বেশ দ্রুত রান তুলেছি। খেলাটা বন্ধ হওয়ার পর আমরা ঠিক এটাই ভেবেছি যে ম্যাচের নিয়ন্ত্রণ হারানো যাবে না। আমার মাথায় তখন ঢুকে গেছে যে, খেলা শুরু হলে একটু সময় নেব। আফিফের সঙ্গে কথা বললাম, আগের গতিতে সরাসরি শুরু করা যাবে না। খেলা শুরুর পর একটু সময় নিয়ে আবার সেট হওয়ার চেষ্টা করতে হবে। আবার একটু ডিফেন্সিভ খেলে এগোতে হবে।

খেলা শুরুর পর দেখেছেন, আমরা একটু সাবধানে খেলেছি। দুই-তিন রান করে নিয়েছি ওভারে। একটি মেডেনও খেলেছি। কিন্তু অস্থির হইনি। কয়েক ওভার পর আবার চালু হয়ে গেছে রান আসা।

আপনাদের রানিং বিটুইন দা উইকেট দুর্দান্ত ছিল!

মিরাজ: আমাদের পরিকল্পনাতেই ছিল এটা। যেহেতু ঝুঁকি নেব না, উইকেট হারানো যাবে না, তাই একদম নিশ্চিত না হয়ে বড় শট খেলব না। এজন্যই সিঙ্গেলস-ডাবলস খুব জরুরি ছিল। আফিফের সঙ্গে আমার বোঝাপড়া ভালো। এজন্যই দ্রুত সিঙ্গেলস সহজ হয়েছে।

এরকম একটি ম্যাচ কিন্তু হুট করে জেতা যায় না। ধরুন কেউ হুট করে বিধ্বংসী ব্যাটিং করে, অনেক চার-ছক্কা মেরে জিতিয়ে দিতে পারে। কিন্তু আমরা যেভাবে খেলেছি, এটা অনেক পরিকল্পনা করে, অনেক হিসাব-নিকাশ করে এগোতে হয়েছে। দুজনেরই অনেক মাথা খাটাতে হয়েছে।

আমরা জানতাম যে দুজনের একজন আউট হলেই সব শেষ। এজন্যই এক-দুইয়ের ওপর নির্ভর করেছি বেশি।

পরিকল্পনার একটা বড় অংশ নিশ্চয়ই ছিল রশিদ খান ও মুজিব উর রহমানকে সামলানো?

মিরাজ: অবশ্যই। আমরা ঠিক করেছিলাম, ওদের কোনো স্পিনারকে উইকেট দেব না। দরকার হলে ওভারে এক-দুই রান নেব। তবু ঝুঁকি নেব না। পেস বোলারদের টার্গেট করব রানের জন্য। শেষ পর্যন্ত সেটাই হয়েছে।

ওরা বিশ্বমানের স্পিনার। তবে চ্যালেঞ্জ নেওয়াটা খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটে। আমরা সেই চ্যালেঞ্জে জিততে চেয়েছি। শুধু ক্রিকেটে নয়, সব জায়গায় বিশ্বাস রাখাটা গুরুত্বপূর্ণ। যদি মনে করি, যা কিছুই হোক, আমি পারব, তাহলে পারার সম্ভাবনা বেশি থাকবে। সাহস নিয়ে, চিন্তা-ভাবনা পরিষ্কার রেখে চেষ্টা করে যেতে হয়।

আমাদের একটা ব্যাপার ছিল কালকে, ভয় পাইনি একটুও। নরম্যাল খেলেছি। আমি যখন নামি, রশিদের প্রথম ওভারের ২ বল গেছে কেবল। মানে পুরো ১০ ওভারই বাকি প্রায়। মুজিবের বাকি ৫ ওভার। মোহাম্মদ নবি বোলিংয়েই আসেননি। আমরা সেটা ভেবেছি এবং চেয়েছি যে ওদেরকে উইকেট দেব না।

কখন আপনার মনে হলো যে, এখন জয় নাগালে, এখন আর সমস্যা হবে না?

মিরাজ: আমাদের জুটির শুরুর দিকে একটা ওভার ছিল, ওদের এক পেসারের (ইয়ামিন আহমাদজাই) এক ওভারে আমি দুটি চার মারলাম, আফিফ ছক্কা মারল। তখন আসলে একটা বিশ্বাস ঢুকে গেল ভেতরে যে আমাদের ভালো করতে না পারার কারণ নেই।

একটা ব্যাপার ছিল, রান রেটের চাপ ছিল না। আস্কিং রান রেট কখনোই পাঁচের ওপরে ওঠেনি সম্ভবত। আমরা মাত্রই বিপিএল খেলে এলাম। সেখানে তো সাত-আট-নয় রান করে তুলেছি। আমাদের তাই বিশ্বাস ছিল, শেষ ৪-৫ ওভারে সাত-আট করে দরকার হলেও পারব। সেই পর্যন্ত টিকে থেকে খেলা টেনে নিতে হবে। বিপিএল থেকেই বিশ্বাসটা এসেছে।

যখন ৪০-৫০ রান দরকার আর, তখন থেকেই অনুভব করতে শুরু করি যে, আমরা সত্যিই পারছি। যদিও নিশ্চিত হইনি। কারণ, বাইরে তেমন কেউ ছিল না (ব্যাট করার মতো)। ৩০ রান যখন দরকার, ওই সময় ওদের বাঁহাতি পেসারের (ফজলহক ফারুকি) এক ওভারে আফিফ দুটি চার মারল। ওভার থেকে ১৫ রান এলো (১৩ রান)। তখন আসলে বুঝে গেলাম, আমরা পেরে গেছি।

তবে তখনও আমরা রিল্যাক্সড হইনি। এত দূর টেনে নিয়ে গেছি দলকে, শেষ সময়ে কোনো ঝামেলা যেন না হয়। আফিফ একটা কথা বলছিল যে, ‘মিরাজ ভাই, আমাদের ব্যক্তিগত অর্জনের মূল্য নেই, দলকে জেতাতে হবে। দল না জিতলে এসব ৬০-৭০ কোনো কাজে আসবে না। কেউ মনে রাখবে না।” আমিও বলেছি যে, ‘হ্যাঁ, আমরা কাজ শেষ করেই ফিরব। এখান থেকে ম্যাচ জেতাতে পারলে আমাদের দুজনের জন্য, দলের জন্য, দেশের জন্য বড় অর্জন হবে। এরকম সুযোগ মিস করা যাবে না।”

আমাদের দুজনের কথা খুব ভালো হয়েছে কাল। এটা ব্যাটিংয়ে কাজে দিয়েছে খুব।

ম্যাচ যখন শেষ হলো, আপনার উদযাপন বেশ খ্যাপাটে ছিল। আফিফ আবার খুব বেশি উচ্ছ্বাস দেখাননি। দুজনের ধরনও অবশ্য মনে হয় এরকমই!

মিরাজ: আফিফও উদযাপন করেছে। অনেক সুন্দরভাবেই করেছে। তবে ওর ভেতর উত্তেজনা একটু কম কাজ করে। একটু নিরিবিলি থাকতে পছন্দ করে। উদযাপনও সেভাবেই করেছে।

ম্যাচ জিতিয়ে ফেরার পর কে কি বললেন? কার কথা সবচেয়ে ভালো লাগল?

মিরাজ: জিতিয়ে ফেরার পর তো আনন্দ আর আনন্দ। সবাই অনেক খুশি ছিল। সবাই অনেক প্রশংসা করল। ভোলার মতো নয়। অনেকেই অনেক কথা বলেছেন।  তবে সবচেয়ে ভালো লেগেছে, সবাই বুকে জড়িয়ে নিয়েছেন। তামিম ভাই, সাকিব ভাই, মুশফিক ভাই উঁচুতে তুলে ধরেছেন জড়িয়ে, লিটন দা, সবাই…।

নতুন ব্যাটিং কোচ জেমি সিডন্সের প্রতিক্রিয়া কেমন ছিল?

মিরাজ: জেমিও অনেক খুশি ছিলেন। খুবই রোমাঞ্চিত ছিলেন, অনেক প্রশংসা করলেন। তার প্রথম ম্যাচেই এমন জয়, এসব দেখে খুব খুশি ছিল।

জেমির সঙ্গে আমার কথা হয়েছে এরমধ্যেই। তিনি তো খুব ভালো ব্যাটিং কোচ। কয়েকটা বিষয় নিয়ে তার সঙ্গে কাজ করব। উনি বলেছেন যে আমাকে সব দেখিয়ে দেবেন। তার সঙ্গে কাজ করলে উন্নতি অনেক হবে বলে বিশ্বাস আমার।

ওয়ানডেতে প্রথম ইনিংসেই ফিফটি করেছিলেন। এরপর এশিয়া কাপ ফাইনাল বা এরকম দু-একটি ইনিংস খেলেছেন, কিন্তু যথেষ্ট ধারাবাহিক নন ব্যাট হাতে। এই ইনিংসের পর কি মনে হয়, ব্যাটসম্যান মিরাজের কাছ থেকে ওয়ানডেতে এরকম ব্যাটিং আরও দেখা যাবে?

মিরাজ: আসলে যে পজিশনে ব্যাট করি, ওয়ানডেতে সেখান থেকে বড় কিছু করা কঠিন। ৩০-৪০ রান করে অপরাজিত থাকতে পারলেই হলো। যদিও সেটাও পারিনি বেশির ভাগ সময়। উন্নতির জায়গা আছে অনেক। এজন্যই জেমির সঙ্গে কাজ করার কথা বললাম।

পজিশনের কথা বললেন, আপনার কি মনে হয়, আরও ওপরে ব্যাট করার উপযুক্ত আপনি?

মিরাজ: এটা আমি বললেই তো হবে না। এটা টিম ম্যানেজমেন্টের ব্যাপার। সবাই যেটা ভালো মনে করবে, সেটাই হবে। আমার কাজ যেখানেই খেলানো হোক, সেখানেই রান করা।

আপনার টেস্ট সেঞ্চুরিও আছে। এবার ওয়ানডেতে এরকম ইনিংস খেললেন। তুলনা করা যদিও কঠিন, তবু আপনাকে বেশি তৃপ্তি দিয়েছে কোনটি?

মিরাজ: ওয়ানডেতে অবশ্যই এই ইনিংস আমার ক্যারিয়ারের সেরা পারফরম্যান্স এখনও পর্যন্ত। ব্যাটিং-বোলিং মিলিয়েই বলা যায়। টেস্ট সেঞ্চুরির ব্যাপারটি অবশ্য আলাদা। টেস্ট অনেক বড় ব্যাপার। তবে ম্যাচটি জিততে পারিনি, এটা খারাপ লেগেছিল। তুলনা করব না আমি। দুটিই আমার কাছে স্পেশাল।

কালকের ইনিংসটির একটা ব্যাপার আমার নিজের কাছে ভালো লেগেছে, ম্যাচ শেষ করে ফিরতে পেরেছি। গত এক বছরে দুটি ম্যাচে শেষ করতে না পারায় আমার খুব খারাপ লেগেছিল। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের খুব কাছে গিয়ে আউট হয়ে যাই, দল হেরে যায় (শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন মিরাজ, বাংলাদেশ হারে ১৭ রানে)।

এরপর পাকিস্তানের বিপক্ষে (গত ডিসেম্বরে) মিরপুরে বাবর আজমের বলে বাজে শটে আউট হই। এখানে জয়ের ব্যাপার ছিল না, তবে আমি থাকলে হয়তো ড্র করা যেত। আমার খুবই খারাপ লেগেছিল। আমি চেয়েছি ভুল থেকে শিক্ষা নিতে। কালকে ব্যাটিংয়ে সময় আমার মনে হয়েছে, এই সুযোগ হাতছাড়া করা যাবে না।

সেই দুই ইনিংসের পর অনেক খারাপ কথা শুনেছি। লোকে অনেক খারাপ কথা বলে, বাজে মন্তব্য আসে। কিন্তু বাজে সময়েই পাশে থাকার দরকার বেশি, তাহলে প্রেরণা পাওয়া যায়।

যাই হোক, আমি চেষ্টা করেছি ভুল থেকে শিখতে। প্রতিটি মানুষই কিন্তু ভুল থেকেই শেখে। কালকে সব ঠিক করতে পেরেছি। আবার হয়তো ভুল হতে পারে, আবার ঠিক হবে। এভাবেই তো সব হয়।

আপনার বোলিংও কালকে দারুণ ছিল (১০-৩-২৮-০), ব্যাটিংয়ের আড়ালে তা চাপা পড়ে গেছে!

মিরাজ: যে সময়টায় আমি বোলিং করি, আমার দায়িত্ব ছিল রান আটকে রাখার চেষ্টা করা। চাপ তৈরি করা। আমি চেষ্টা করেছি ভালো জায়গায় বল রাখতে।

সামনে এখন সিরিজ জয়ের ম্যাচ, প্রথম ম্যাচ ওভাবে জেতার পর এই বিশ্বাস তো চলে আসার কথা, যে কোনো অবস্থা থেকেই জিততে পারেন!

মিরাজ: এভাবে জয়টা তো আসলে খুব ভালো কিছু নয়। আমরা আরও ভালো দল। আরও ভালো খেলতে পারি। আশা করি, কালকে আরও সহজে জিততে পারব। সিরিজ জিততে না পারলে প্রথম ম্যাচের জয়, আমাদের এরকম ব্যাটিং, এসবের মূল্য থাকবে না। কাজেই, এখনও কাজ শেষ হয়নি।