৯ জন নিয়েও হবে মেয়েদের বিশ্বকাপ ম্যাচ

করোনাভাইরাসের ওমিক্রন ধরনের প্রাদুর্ভাবে মেয়েদের বিশ্বকাপের বাছাইপর্ব ভেস্তে গিয়েছিল মাঝপথে। তবে যেভাবেই হোক মূল পর্ব শেষ করতে চায় আইসিসি। এর জন‍্য পরিবর্তন এনেছে প্লেয়িং কন্ডিশনে। অতি সংক্রামক ভাইরাসটির সংক্রমণের কারণে স্রেফ ৯ জন সুস্থ খেলোয়াড় থাকলেই মাঠে নেমে পড়তে পারবে কোনো দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2022, 09:31 AM
Updated : 24 Feb 2022, 09:47 AM

ক্রাইস্টচার্চে সংবাদ মাধ্যমের সম্মুখীন হয়ে বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেন আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটলি।

“চলমান এই অবস্থার জন্য ব্যতিক্রম হিসেবে প্রয়োজন হলে আমরা ৯ জন ক্রিকেটার নিয়ে কোনো দলকে মাঠে নামার অনুমতি দেব। তাদের ম্যানেজমেন্ট দলে যদি নারী থাকে, বিকল্প হিসেবে আমরা দুইজনকে খেলার অনুমতি দেব, তবে তারা বোলিং ও ব্যাটিং করতে পারবেন না, এটা কেবল ম্যাচটি চালিয়ে যাওয়ার জন্য।”

সফরসঙ্গী হিসেবে তিনজনকে দলের সঙ্গে রাখার অনুমতি এরই মধ্যে দেওয়া হয়েছে। ১৫ জনের মূল দলে করোনাভাইরাস হানা দিলে এখান থেকে তাদের দলে যোগ করা হবে।

আগামী ৪ মার্চ নিউ জিল্যান্ডের তাওরাঙ্গায় পর্দা উঠবে নারী বিশ্বকাপের। ক্রাইস্টচার্চে ৩ এপ্রিল ফাইনাল দিয়ে শেষ হবে মেয়েদের এই বৈশ্বিক আসর। টেটলি বলেন, দরকার হলে সূচিতেও বদল আসতে পারে।

“প্রয়োজন হলে আমরা সূচি পুনঃনির্ধারণ করব, যদি সম্ভব হয়। এটা স্পষ্ট যে, অনেকগুলি লজিস্টিক সীমাবদ্ধতা রয়েছে, তবে আমরা দলগুলিকে সর্বাধিক নমনীয়তা দেখানোর জন্য বলব।”

সাম্প্রতিক সময়ে নিউ জিল্যান্ডে ওমিক্রনের সংক্রমণের মাত্রা বাড়ছে। বৃহস্পতিবার দেশটিতে ৬ হাজারের বেশি আক্রান্তের কথা জানা গেছে।

এর ফলে ক্রীড়া আসরগুলোতে দর্শকের উপস্থিতি কমানো হয়েছে। তবে বিশ্বকাপের প্রধান নির্বাহী আন্দ্রেয়া নেলসন বলেছেন যে, তারা গ্রুপ ম্যাচে অল্প সংখ্যক দর্শক রাখার ব্যাপারে আশাবাদী।

গত নভেম্বরে জিম্বাবুয়েতে আয়োজিত হয় নারী বিশ্বকাপের বাছাই পর্ব। কিন্তু গ্রুপ পর্ব শেষ না হতেই ওমিক্রনের প্রাদুর্ভাবে বাতিল করে দেওয়া হয় টুর্নামেন্টটি।