'মানুষ পারে না, এমন কোনো জিনিস নেই'

আর কোনো উইকেট হারানোর সুযোগ ছিল না। কাজ যা করার করতে হতো এই জুটিকেই। কিন্তু পথটা তো ছিল অনেক লম্বা, শেষটা ছিল দৃষ্টি সীমানার বাইরে। তাই শুরুতে অতকিছু ভাবেননি আফিফ-মিরাজ। ছোট ছোট লক্ষ্য স্থির করে এগোতে থাকেন, তাতেই মিলে গেল অবিস্মরণীয় জয়। লক্ষ্য ছোঁয়ার পর প্রশান্তির হাসিমুখে মেহেদী হাসান মিরাজ শোনালেন সেই লড়াইয়ের গল্প, আফিফ হোসেনের সঙ্গে তার রেকর্ড গড়া জুটির গল্প।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2022, 03:42 PM
Updated : 23 Feb 2022, 07:43 PM

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বুধবার দুই তরুণের বীরত্বে ৪ উইকেটে জিতেছে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে আফগানিস্তানের ২১৫ রান পেরিয়ে গেছে ৭ বল বাকি থাকতে।

এতে সবচেয়ে বড় অবদান আফিফ ও মিরাজের অবিচ্ছিন্ন ১৭৪ রানের জুটি। সপ্তম উইকেটে ওয়ানডে ইতিহাসেই এরচেয়ে বড় জুটি আছে কেবল একটি।

৪৫ রানে ৬ উইকেট হারানোর পর জয়ের আশা হয়তো ছেড়েই দিয়েছিলেন অনেকে। তার যথেষ্ট কারণও ছিল। এর আগে কখনোই যে ৫০ রানের নিচে ৬ উইকেট হারিয়ে লক্ষ্য তাড়ায় জয়ের অভিজ্ঞতা ছিল না বাংলাদেশের। তার উপরে ক্রিজে তখন আগুন ঝরানো বোলিং করছেন ফজলহক ফারুকি। স্পিন বিষ নিয়ে হাজির রশিদ খান ও মুজিব উর রহমান। অপেক্ষায় মোহাম্মদ নবি।

বাংলাদেশের হয়ে তখন বাজি ধরার লোক তাই খুব বেশি ছিল না। কিন্তু ওই সময়েও কীভাবে যেন জেতার বিশ্বাসটা জন্মেছিল মিরাজের মনে।

“আফিফকে বলছিলাম, এই একটা ম্যাচ, যেটা আমরা দুই জনে জেতাতে পারি। আমার মনে হয়, এই বিশ্বাসটা খুব গুরুত্বপূর্ণ। আমরা যদি বিশ্বাস করি, আমরা জেতাতে পারি, তাহলে আমরা জিতব। একটা জিনিস কি, মানুষ পারে না এমন কোনো কাজ নেই। শুধু দরকার বিশ্বাসটা রাখা। তো বিশ্বাসটা ছিল আর দর্শক যারা মাঠে ছিলেন, তারাও অনেক সমর্থন দিয়েছেন। খুব ভালো লেগেছে। তাদের অনেক অনেক ধন্যবাদ।”

আঁটসাঁট বোলিংয়ের পর দায়িত্বশীল ব্যাটিংয়ে ৮১ রানের ইনিংসে ম্যাচ সেরার পুরস্কার জেতেন মিরাজ। তবে কোনো অংশে পিছিয়ে নেই ৯৩ রানের ইনিংসের দুর্দান্ত ইনিংস খেলা আফিফও। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মিরাজ জানালেন, ক্রিজে কী কথা হচ্ছিল তাদের।

“আফিফ অসাধারণ ইনিংস খেলেছে। সত্যি কথা বলতে, ওর ওই ব্যাটিং দেখে আমারও আত্মবিশ্বাস এসেছে। কারণ, আমি প্রথম দিকে একটু নার্ভাস ছিলাম। ও আমাকে একটা কথা বলেছে, ‘মিরাজ ভাই আমরা বল টু বল খেলি। যা হবে পরে দেখা যাবে। চিন্তা করার দরকার নাই যে, অনেক রান দরকার। আমরা শুধু একটা ওভার ব্যাটিং করি। একটা রান, দুইটা রান করে এগোলে আমরা জিততে পারব কি পারব না সেটা পরের কথা; কিন্তু দলকে একটা অবস্থানে নিয়ে যেতে পারব।’ ও আমাকে অনেক আত্মবিশ্বাস দিয়েছে এবং অসাধারণ ব্যাটিং করেছে।”