সেরা দশে ফিরলেন অ্যাগার

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে খুব বেশি উইকেট না পেলেও মিতব্যয়ী বোলিংয়ে আলো ছড়ান অ্যাশটন অ্যাগার। যার পুরস্কার হিসেবে এই সংস্করণের বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে ঢুকেছেন এই অস্ট্রেলিয়ান স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2022, 03:29 PM
Updated : 23 Feb 2022, 03:39 PM

অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা সিরিজের শেষ দুই টি-টোয়েন্টি, ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি সিরিজ এবং দক্ষিণ আফ্রিকা-নিউ জিল্যান্ডের প্রথম টেস্টের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

লঙ্কানদের বিপক্ষে শেষ দুই ম্যাচে দারুণ বোলিং করেন অ্যাগার। বাঁহাতি স্পিনে চতুর্থ টি-টোয়েন্টিতে ১৪ রান দিয়ে নেন এক উইকেট, পরের ম্যাচে ১৯ রান দিয়ে তার শিকার একটি।

এই পারফরম্যান্সে ৪ ধাপ এগিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৯ নম্বরে জায়গা করে নিয়েছেন অ্যাগার। গত অক্টোবরে সবশেষ সেরা দশে ছিলেন তিনি, সাত নম্বরে।

শ্রীলঙ্কার রহস্য স্পিনার মাহিশ থিকশানাও উন্নতি করেছেন। ১২ ধাপ এগিয়ে তিনি এখন ১৭ নম্বরে।

টি-টোয়েন্টির বোলারদের তালিকায় আগের মতোই সবার ওপরে আছেন দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ সেরা হওয়া সূর্যকুমার যাদব ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৩৫ ধাপ এগিয়ে ২১ নম্বরে আছেন। সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ভেঙ্কাটেশ আইয়ার দিয়েছেন বড় লাফ। ২০৩ ধাপ এগিয়ে তিনি এখন ১১৫তম স্থানে।

হোয়াইটওয়াশড হওয়া সিরিজে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ব্যাট হাতে একাই লড়াই করা নিকোলাস পুরান এগিয়েছেন পাঁচ ধাপ। তিন ম্যাচেই ফিফটি করা এই কিপার-ব্যাটসম্যানের অবস্থান ১৩তম।

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে পাকিস্তানের বাবর আজম। সেরা অলরাউন্ডার আফগানিস্তানের মোহাম্মদ নবি।

টেস্ট ব্যাটসম্যানদের সেরা পাঁচে আসেনি কোনো পরিবর্তন; যথাক্রমে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন, ইংল্যান্ডের জো রুট, নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও তার সতীর্থ ট্রাভিস হেড।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। ভারতের রবিচন্দ্রন অশ্বিন আছেন দুইয়ে। পরিবর্তন এসেছে পরের স্থানগুলোতে।

এক ধাপ করে উন্নতি করেছেন নিউ জিল্যান্ডের কাইল জেমিসন, টিম সাউদি। জেমিসন আছেন ক্যারিয়ার সেরা তিন নম্বরে, সাউদির অবস্থান পাঁচে। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা তিন ধাপ নিচে নেমে যাওয়ায় এক ধাপ এগিয়ে চারে পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার আছেন শীর্ষে।