লাল ও সাদা বলে আলাদা কোচের ভাবনায় অস্ট্রেলিয়া

জাস্টিন ল্যাঙ্গারের পদত্যাগের পর থেকে নতুন প্রধান কোচের খোঁজে আছে অস্ট্রেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়ার নতুন চেয়ারম্যান লকল্যান হেন্ডারসন বললেন, যত দ্রুত সম্ভব স্থায়ী কোচ নিয়োগ দিতে চান তারা। সেই সঙ্গে আভাস দিলেন ভবিষ্যতে টেস্ট ও সীমিত ওভারের ক্রিকেটে আলাদা কোচ নিয়োগের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2022, 04:27 PM
Updated : 21 Feb 2022, 05:57 PM

অনেক আলোচনা-সমালোচনা, বিতর্ক আর টানাপোড়েনের পর এই মাসের শুরুর দিকে অস্ট্রেলিয়ার প্রধান কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান ল্যাঙ্গার। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় ও অ‍্যাশেজে দারুণ সাফল‍্যের পর লম্বা সময়ের নতুন চুক্তি করতে চেয়েছিলেন তিনি। তবে বোর্ডের প্রস্তাব ছিল স্বল্প মেয়াদের। সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে পদত্যাগের ঘোষণা দেন সাবেক এই ওপেনার।

আগামী মাসে অস্ট্রেলিয়া দলের পাকিস্তান সফরের আগে অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেওয়া হয়েছে সহকারী কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডকে। স্থায়ী কোচের দায়িত্ব পাওয়ার দৌড়ে তিনিও বিবেচনায় আছেন ভালোভাবে।

লাল ও সাদা বলের ক্রিকেটে অস্ট্রেলিয়া আলাদা কোচের বিষয়টি বিবেচনা করবে কি-না, এমন প্রশ্নে সোমবার এবিসি রেডিওতে হেন্ডারসন তুলে ধরেন তাদের ভাবনা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার নতুন চেয়ারম্যান লকল্যান হেন্ডারসন। ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া।

“আমি মনে করি, একজন ব্যক্তির জন্য এটি খুব সময়সাপেক্ষ দায়িত্ব। সম্ভবত কোচিংকে (সংস্করণ ভেদে) ভাগ করে দেওয়ার পদ্ধতিই হতে যাচ্ছে ভবিষ্যতের বাস্তবতা।”

“নিকট ভবিষ্যতে আমরা একজন প্রধান কোচ নিয়োগ দিতে যাচ্ছি। এরপর এটি কীভাবে চলবে তা সেই নিয়োগ, কোচকে কতটা পাওয়া যাবে এবং সব সংস্করণে এটি কেমন কাজ করে, সেসবের ওপর নির্ভর করবে। আগামী ১২ থেকে ১৮ মাস আমাদের খুব ব্যস্ত সময় কাটবে। হতে পারে ওই কোচকে আগামী ১৮ মাসে সারা বিশ্বে প্রতিটি সফরের জন্য নাও পাওয়া যেতে পারে।”

সম্প্রতি সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসনও কোচের দায়িত্ব আলাদা করার পরামর্শ দেন। হেন্ডারসনের কথায় তেমনই ইঙ্গিত মিলল।