টেস্টের নেতৃত্বেও রোহিত, বাদ পড়লেন রাহানে-পুজারা

বিরাট কোহলি টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পর তার উত্তরসূরি হিসেবে আলোচনায় আসে অনেকের নাম। কেউ কেউ নিজে থেকেও আগ্রহ প্রকাশ করেন। অবশেষে অবসান হলো সব জল্পনা-কল্পনার। ওয়ানডে ও টি-টোয়েন্টির পর সাদা পোশাকেও ভারতের অধিনায়কত্ব পেলেন রোহিত শর্মা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2022, 11:27 AM
Updated : 19 Feb 2022, 03:34 PM

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজের জন্য শনিবার আলাদা দুটি দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। দুই দলেই রাখা হয়েছে ১৮জন করে ক্রিকেটার।

ব্যাট হাতে ব্যর্থতার মাশুল গুনতে হলো অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পুজারাকে। দুই টেস্টের সিরিজে এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যানকে রাখা হয়নি।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসির প্রতিবেদনে বলা হয়েছে, রোহিতকে স্থায়ীভাবে টেস্টের নেতৃত্ব দিয়েছে ভারত। সবকিছু ঠিক থাকলে, আগামী ৪ মার্চ শুরু হতে যাওয়া সিরিজটি দিয়ে টেস্ট ক্রিকেটে নতুন পথচলা শুরু করবেন ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার। দ্বিতীয় টেস্ট শুরু ১২ মার্চ।

টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে শেষ হয় কোহলির এই সংস্করণের নেতৃত্বের অধ্যায়। পরে তাকে ওয়ানডের দায়িত্ব থেকেও সরিয়ে রোহিতকে সীমিত ওভারের দুই সংস্করণেই অধিনায়ক করে বিসিসিআই।

গত জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ শেষে হুট করে লাল বলের ক্রিকেটের নেতৃত্ব ছেড়ে দেন কোহলি। এরপর থেকে এই পদের জন্য আলোচনায় আসতে থাকে রোহিত, লোকেশ রাহুল, রিশাভ পান্তের নাম। নিজে থেকে আগ্রহ প্রকাশ করেন জাসপ্রিত বুমরাহ। এই পেসার পেয়েছেন সহ-অধিনায়কের দায়িত্ব।

রাহানে ও পুজারার ব্যাটে রান খরা চলছে বেশ লম্বা সময় ধরে। ২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে সবশেষ টেস্ট সেঞ্চুরি করেছেন পুজারা। সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে ৬ ইনিংসে কেবল একটি পঞ্চাশ করেছেন পুজারা, তিন ইনিংসেই যেতে পারেননি দুই অঙ্কে।

২০১৯ সালের অক্টোবরের পর রাহানের ব্যাট থেকে এসেছে কেবল একটি শতক। ২০২০-২১ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে তিন অঙ্কের ওই ইনিংসটি অবশ্য বিশেষ কিছু। প্রথম টেস্টে ভরাডুবি এবং তারপর নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি চলে যাওয়ার পর ভাঙা গড়া দল নিয়ে সিরিজ জয়ের পথে সামনে থেকে নেতৃত্ব দেন রাহানে। তবে, ওই সিরিজের পর থেকে রান খরায় ভুগছেন তিনি।

গত সিরিজের দল থেকে আরও বাদ পড়েছেন পেসার ইশান্ত শর্মা ও কিপার-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। শ্রীলঙ্কা সিরিজে এই চার জনের কাউকে বিবেচনায় রাখা হবে না, এমনটা দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষেই নাকি তাদের জানিয়ে দিয়েছিলেন বলে দাবি বিসিসিআই নির্বাচক কমিটির চেয়ারম্যান চেতন শর্মার।

চোট কাটিয়ে টেস্ট ও টি-টোয়েন্টি দুই সংস্করণের দলেই ফিরেছেন রবীন্দ্র জাদেজা। গত নভেম্বরে ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে হাতে চোট পেয়েছিলেন এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার।

দলে থাকলেও শঙ্কা রয়েছে রবিচন্দ্রন অশ্বিনকে নিয়ে। পুনর্বাসন প্রক্রিয়ায় থাকা এই ক্রিকেটারের খেলা নির্ভর করছে ফিট থাকার ওপর।

কোভিড-১৯ এর ধকল এখনও কাটিয়ে ওঠেননি আকসার প্যাটেল। ফলে প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার সৌরভ কুমার। ৪৬টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে তিনি দুই সেঞ্চুরিতে রান করেছেন এক হাজার ৫৭২, উইকেট নিয়েছেন ১৯৬টি।
ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে সীমিত ওভারের ক্রিকেটের দলে ফেরা কুলদিপ যাদব ফিরলেন টেস্টেও। গত বছরের ফেব্রুয়ারিতে সবশেষ টেস্ট খেলেছিলেন বাঁহাতি এই রিস্ট স্পিনার।
ক্যারিবিয়ানদের বিপক্ষে সাদা বলের সিরিজে বিশ্রাম পাওয়া জাসপ্রিত বুমরাহ আছেন লঙ্কানদের বিপক্ষে দুই সংস্করণের দলেই।

টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলি ও রিশাভ পান্তকে। তবে টেস্ট দলে আছেন তারা।

কিপার-ব্যাটসম্যান সাঞ্জু স্যামসন ফিরেছেন টি-টোয়েন্টি দলে। তবে বিশ্রাম দেওয়া হয়েছে পেসার শার্দুল ঠাকুরকে।

শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী বৃহস্পতিবার। সিরিজের পরের দুই ম্যাচ ২৬ ও ২৭ ফেব্রুয়ারি।

ভারতের টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), জাসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), প্রিয়াঙ্ক পাঞ্জাল, মায়াঙ্ক আগারওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারি, শুবমান গিল, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), শ্রিকার ভারত, রবীন্দ্র জাদেজা, জয়ন্ত যাদব, রবিচন্দ্রন অশ্বিন, কুলদিপ যাদব, সৌরভ কুমার, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, মোহাম্মদ শামি।

ভারতের টি-টোয়েন্টি দল: রোহিত শর্মা (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, সাঞ্জু স্যামসন, ইশান কিষান (উইকেটরক্ষক), ভেঙ্কটেশ আইয়ার, দিপক চাহার, দিপক হুডা, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চেহেল, রবি বিষ্ণই, কুলদিপ যাদব, মোহাম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, জাসপ্রিত বুমরাহ, আভেশ খান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক