আট বিপিএলে চারবারই টুর্নামেন্ট সেরা সাকিব

শেষটা রাঙানো হলো না সাকিব আল হাসানের। ব্যক্তিগত পারফরম্যান্সে পারলেন না জ্বলে উঠতে। একটুর জন্য হাত থেকে ফসকে গেল ট্রফিও। ফাইনালের আগে যা করেছেন, তাতেই তিনি ছাড়িয়ে গেলেন সবাইকে। দল সেরা হতে না পারলেও টুর্নামেন্টের সেরা ক্রিকেটারের স্বীকৃতি পেলেন ফরচুন বরিশাল অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2022, 06:00 PM
Updated : 18 Feb 2022, 06:00 PM

তার জন্য অবশ্য এই স্বাদ নতুন কিছু নয়। বরং বিপিএলের সবচেয়ে নিয়মিত ঘটনাই বলা যায় সাকিবের ধারাবাহিক পারফরম্যান্স। এবার নিয়ে বিপিএলের আট আসরের চারবারই সেরা হলেন এই অলরাউন্ডার। একাধিকবার ম্যান অব দা টুর্নামেন্ট হতে পারেননি আর কোনো ক্রিকেটার।

এবার টুর্নামেন্টের শুরুটা সাকিবের জন্য ছিল মিশ্র। বল হাতে তিনি বরাবরই ধারাবাহিক। এবার বিপিএলের শুরু থেকেই ছিলেন সেই চেনা চেহারায়। তবে ছন্দ পাচ্ছিলেন না ব্যাট হাতে। বারবার ব্যাটিং পজিশন বদলেও পারছিলেন না আপন রূপে ফিরতে। পরে ঠিকই খুঁজে পান নিজেকে।

এরপর ব্যাট-বলের এমন দ্যোতনা দেখা যায় তার পারফরম্যান্সে, নিজেকে তুলে নেন রেকর্ড উচ্চতায়। টানা পাঁচ ম্যাচে ম্যান অব দা ম্যাচ হয়ে গড়েন বিশ্বরেকর্ড।

প্রথম কোয়ালিফায়ার ও ফাইনালে ব্যাট হাতে ভালো করতে ব্যর্থ হয়েছেন আবার। তবে বোলিং যথারীতি ছিল ভালো। সব মিলিয়ে ১১ ইনিংসে ১৪৪.১৬ স্ট্রাইক রেটে ২৮৪ রান ও ১৬ উইকেট, এমন অলরাউন্ড পারফরম্যান্সের পর টুর্নামেন্ট সেরার লড়াইয়ে তেমন কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না সাকিবের।

সাকিব অবশ্য ম্যাচের পর বললেন, ব্যক্তিগত সাফল্যের চেয়ে দলীয় অর্জনই তার কাছে বেশি কাঙ্ক্ষিত ছিল।

“আমার জন্য এটা ভালো টুর্নামেন্ট ছিল। তবে ম্যান অব দা সিরিজ হওয়ার চেয়ে ট্রফি উঁচিয়ে ধরতে পারলেই ভালো লাগত বেশি।”

বিপিএলের শুরু থেকেই শুরু সাকিবের জয়যাত্রার। প্রথম আসরে খুলনা রয়্যাল বেঙ্গলস ফাইনাল খেলতে না পারলেও সাকিব টুর্নামেন্ট সেরা হন ১১ ইনিংসে ১৪০ স্ট্রাইক রেটে ২৮০ রান  করে ও ১৫ উইকেট নিয়ে।

পরের আসলে নিজের আর দলের সাফল্য তিনি মেলাতে পারেন একবিন্দুতে। ব্যাট হাতে তার সেরা বিপিএল ছিল সেটি। ১২ ইনিংসে ৩২৯ রান করেন ১৬৪.৫০ স্ট্রাইক রেটে। ওভারপ্রতি ৬.২১ রান দিয়ে উইকেট নেন আবারও ১৫টি।

পরের তিন আসরে আর সেরা হতে পারেননি সাকিব। ২০১৫ সালে ম্যান অব দা টুর্নামেন্ট হন পাকিস্তানি বংশোদ্ভূত ইংলিশ অলরাউন্ডার আসহার জাইদি, ২০১৬ আসরে মাহমুদউল্লাহ ও ২০১৭ আসরে ক্রিস গেইল।

সাকিব আবার সেরা হন ২০১৯ আসরে। এবার ১৫ ইনিংসে ৩০১ রান করেন ১১৩.১৫ স্ট্রাইক রেটে। বল হাতে নিজের সেরা আসর কাটান ২৩ উইকেট নিয়ে।

এবারের আগে সবশেষ আসরে টুর্নামেন্ট সেরা হয়েছিলেন আন্দ্রে রাসেল। সাকিব এবার নিজের জায়গা ফিরে পেলেন আবার।