ক্রিকেট অস্ট্রেলিয়ার নতুন চেয়ারম্যান হেন্ডারসন

তিন মাস পর স্থায়ী নতুন চেয়ারম্যান নিয়োগ দিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। বোর্ড প্রধানের দায়িত্ব পেলেন লকল্যান হেন্ডারসন। এতদিন অন্তর্বর্তীকালীন হিসেবে দায়িত্বে থাকা রিচার্ড ফ্রেয়ডেনস্টাইনের স্থলাভিষিক্ত হলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2022, 09:56 AM
Updated : 17 Feb 2022, 09:56 AM

সিএ বৃহস্পতিবার জানায়, সংক্ষিপ্ত তালিকার প্রার্থীদের সঙ্গে সাক্ষাৎকারের পর সর্বসম্মতিক্রমে হেন্ডারসনকে নির্বাচিত করেছে বোর্ড। সকল রাজ্য ও অঞ্চলের প্রধানরা এই নিয়োগকে সমর্থন দিয়েছেন।

হেন্ডারসন বর্তমানে এপওয়ার্থ হেলথকেয়ারের প্রধান নির্বাহী হিসেবে কর্মরত আছেন। গত ৩০ বছর ধরে হেলথকেয়ার ইন্ডাস্ট্রিতে কাজ করছেন তিনি। তবে ক্রিকেট ও ক্রিকেট প্রশাসনে সঙ্গে কাজ করার ব্যাপক অভিজ্ঞতাও রয়েছে তার।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় বেড়ে ওঠা হেন্ডারসন রাজ্যটির স্টেট জুনিয়র ক্রিকেট খেলেছেন। ইউনিভার্সিটি ক্রিকেট ক্লাবের হয়ে প্রথম বিভাগ ক্রিকেট খেলার অভিজ্ঞতাও আছে তার। ২০১৩ সাল থেকে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশনের বোর্ডে ছিলেন তিনি, দুই বছরের জন্য চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন। ২০১৮ সাল থেকে ক্রিকেট অস্ট্রেলিয়ার স্বাধীন পরিচালক হিসেবেও কাজ করছেন তিনি।

গত চার বছরে নিয়োগ পাওয়া অস্ট্রেলিয়ার চতুর্থ বোর্ড প্রধান হেন্ডারসন। ২০১৮ সালে ডেভিড পিভারের পর গত অক্টোবরে এই পদ থেকে সরে দাঁড়ান আর্ল এডিংস। এরপর এতদিন অন্তর্বর্তীকালীন প্রধানের দায়িত্ব পালন করছিলেন ফ্রেয়ডেনস্টাইন।

তার এই স্বল্প সময়ে অস্ট্রেলিয়ান ক্রিকেটে ঘটে গেছে অনেক ঘটনা। টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে ক্রিকেট থেকে অনির্দিষ্টসময়ের জন্য বিরতি নিয়েছেন টিম পেইন। খেলোয়াড় ও কর্মকর্তাদের ‘যথেষ্ট সমর্থন না পেয়ে’ কদিন আগে অস্ট্রেলিয়ার প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ান জাস্টিন ল্যাঙ্গার। সব মিলিয়ে, কঠিন একটি সময়ে অস্ট্রেলিয়া বোর্ডের দায়িত্ব নিলেন হেন্ডারসন।

প্রধানের পদ থেকে ফ্রেয়ডেনস্টাইনকে সরে দাঁড়াতে হলেও অস্ট্রেলিয়ান বোর্ডের পরিচালকদের একজন হিসেবে থাকবেন তিনি।