বাংলাদেশের বিপক্ষে আফগান দলে বিপিএলে খেলা কাইস-ফারুকি

চলমান বিপিএলে খেলা বাঁহাতি রিস্ট স্পিনার কাইস আহমেদ ও পেসার ফজলহক ফারুকি ডাক পেয়েছেন বাংলাদেশের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের আফগানিস্তান দলে। উপেক্ষিতই থেকে গেছেন অভিজ্ঞ কিপার-ব‍্যাটসম‍্যান মোহাম্মদ শাহজাদ। দলে নতুন মুখ তরুণ পেসার নিজাত মাসুদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2022, 10:01 AM
Updated : 14 Feb 2022, 02:11 PM

ঢাকায় এসে পৌঁছানোর দুই দিন পর ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে আফগানিস্তান।

দুই সংস্করণের দলেই আছেন রহমানউল্লাহ গুরবাজ, মোহাম্মদ নবি, নাজিবউল্লাহ জাদরান, আজমতউল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান ও ফরিদ আহমেদ মালিক।

টি-টোয়েন্টি দলে ফেরা কাইস ও ফারুকির মতো বিপিএলে খেলছেন মুজিব, আজমতউল্লাহ ও করিম জানাত। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলার অভিজ্ঞতা আছে, নবি, গুরবাজ, নাজিবউল্লাহ জাদরানসহ দলটির অনেকেরই। বাংলাদেশে প্রথমবার খেলতে এসেছেন এমন সদস‍্যও আছেন বেশ কয়েকজন।

আজমতউল্লাহ মিনিস্টার ঢাকার হয়ে বিপিএলে দুটি ম‍্যাচ খেলে তেমন কিছু করতে পারেননি। এক ম‍্যাচে ২৫ রানে নেন ২ উইকেট, অন‍্যটিতে ২৯ রান দিয়ে ছিলেন উইকেটশূন‍্য।

ঢাকায় তার সতীর্থ ফারুকি ৩ ম‍্যাচে নেন মাত্র দুটি উইকেট। একই দলের হয়ে ৫ ম‍্যাচে ৬ উইকেট নেওয়া কাইস টি-টোয়েন্টি খেলে বেড়ান বিশ্বের বিভিন্ন প্রান্তে। তিনি ওয়ানডে দলে থাকবেন সফর সঙ্গী হিসেবে। সেখানে আছেন সলিম সফিও।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে দলের বাইরে আছেন শাহজাদ। এবারের বিপিএলটাও খুব একটা ভালো কাটেনি তার। প্রথম ম‍্যাচে ৪২ রানের ইনিংসের পর শেষ দিকে খেলেন ৫৩ রানের একটি ইনিংস। বাকি ৫ ইনিংসে যেতে পারেননি দুই অঙ্কে। শেষ তিন ম‍্যাচে ছিলেন না একাদশেও।

বিপিএলে আলো ছড়াচ্ছেন মুজিব উর রহমান। ফরচুন বরিশালের হয়ে দারুণ বোলিং করা রহস‍্য স্পিনার কদিন পরই বাংলাদেশের ব‍্যাটসম‍্যানদের জন‍্য হয়ে ওঠবেন বড় চ‍্যালেঞ্জ। স্পিনে তার সঙ্গে থাকবেন রশিদ ও নবি। সে তুলনায় আফগানদের পেস আক্রমণ বেশ নতুন। 

টি-টোয়েন্টি দলে থাকা ২৩ বছর বয়সী ডানহাতি পেসার নিজাত এখনও দেশের হয়ে কোনো ম‍্যাচ খেলার সুযোগ পাননি। ২০১৫ সালে অভিষেকের পর ৭ বছরে কেবল ৬টি ওয়ানডে খেলা পেসার ইয়ামিন আহমদজাই আছেন ওয়ানডে দলে।

ওয়ানডে দলে থাকা বাঁহাতি অলরাউন্ডার শহিদ কামাল একটি করে টেস্ট ও ওয়ানডে খেলার অভিজ্ঞতা নিয়ে এসেছেন বাংলাদেশে খেলতে।  নেদারল‍্যান্ডসের বিপক্ষে অভিষেকে ফিফটি করা তরুণ ওপেনার রিয়াজ হাসান ধরে রেখেছেন জায়গা।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি হবে চট্টগ্রামে, আগামী ২৩, ২৫ ও ২৮ ফেব্রুয়ারি। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ এই সিরিজ। ৩ ও ৫ মার্চ টি-টোয়েন্টি দুটি হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

আফগানিস্তান ওয়ানডে দল: রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, হাশমতউল্লাহ শহিদি (অধিনায়ক), রহমত শাহ, নাজিবউল্লাহ জাদরান, শহিদ কামাল, ইকরাম আলিখিল, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, আজমত ওমরজাই, রশিদ খান, ফজলহক ফারুকি, মুজিব উর রহমান, ইয়ামিন আহমদজাই, ফরিদ আহমেদ মালিক।

সফরসঙ্গী: কাইস আহমেদ, সলিম সফি

আফগানিস্তান টি-টোয়েন্টি দল: রহমানউল্লাহ গুরবাজ, হজরতউল্লাহ জাজাই, উসমান গনি, দারবিশ রাসুলি, মোহাম্মদ নবি (অধিনায়ক), নাজিবউল্লাহ জাদরান, আফসার জাজাই, করিম জানাত, আজমত ওমরজাই, শরাফউদ্দিন আশরাফ, রশিদ খান, মুজিব উর রহমান, কাইস আহমেদ, ফজলহক ফারুকি, নিজাত মাসুদ, ফরিদ আহমেদ মালিক

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক