ছক্কা বাঁচানোর চেষ্টায় ছিটকে গেলেন স্মিথ

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ যখন শেষ ওভারের রোমাঞ্চকর মোড়ে, পাখির মতো উড়াল দিয়ে ছক্কা বাঁচাতে গেলেন স্টিভেন স্মিথ। তাতেই বাঁধল বিপত্তি। বেকায়দায় পড়ে আঘাত পেলেন মাথায়। কনকাশনের শিকার হয়ে সিরিজের বাকি অংশ থেকে ছিটকে গেলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2022, 06:21 PM
Updated : 14 Feb 2022, 08:10 AM

সিডনি ক্রিকেট মাঠে রোববার শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ঘটে এই অনাকাঙ্ক্ষিত ঘটনা। উত্তেজনায় ঠাসা ম্যাচে শেষ ৩ বলে লঙ্কানদের যখন প্রয়োজন ১২ রান, মুখোমুখি হওয়া প্রথম বলেই মার্কাস স্টয়নিসকে মিডউইকেট দিয়ে ওড়ান মাহিশ থিকশানা। বাউন্ডারিতে থাকা স্মিথ অনেকদূর লাফিয়ে ছক্কা বাঁচানোর চেষ্টা করেন। প্রথম দেখায় মনে হয়েছিল বল মাঠের ভেতরে টেনে আনায় সফলও তিনি। কিন্তু রিপ্লেতে দেখা যায়, তার পা লাইনে লেগে গেছে।

অসাধারণ এই চেষ্টা করতে গিয়ে মাটিতে মাথায় আঘাত লাগে স্মিথের। ব্যথায় ছটপট করতে দেখা যায় তাকে। সঙ্গে সঙ্গে চিকিৎসকরা প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে স্বাভাবিক করেন।

মাথায় আঘাত পেয়ে কিছু সময় এভাবেই ছিলেন স্মিথ। ছবি: স্ক্রিনশট।

ম্যাচটি শেষ পর্যন্ত গড়ায় সুপার ওভারে। যেখানে অনায়াস জয় তুলে নিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়ে যায় স্বাগতিকরা।

ম্যাচের পর ক্রিকেট অস্ট্রেলিয়া নিশ্চিত করে স্মিথের কনকাশন সমস্যায় ভোগার বিষয়টি। যদিও সেটা তেমন গুরুতর নয়। তবে শ্রীলঙ্কার বিপক্ষে বাকি তিন টি-টোয়েন্টিতে তাকে পাচ্ছে না অস্ট্রেলিয়া। তার বদলি হিসেবে কাউকে নেওয়ার পরিকল্পনা নেই বলে জানিয়েছে সিএ।

মূল ম্যাচে দুর্দান্ত বোলিংয়ে ২২ রান দিয়ে ৩ উইকেট নেওয়া জশ হেইজেলউড পরে সুপার ওভারেও দেখান তার ঝলক। দারুণ পারফরম্যান্সে ম্যাচ সেরা হওয়া এই পেসার পরে বলেন, ভালো আছেন স্মিথ।

“(বল ধরতে) ঝাঁপিয়ে পড়ার পর কেউ সঙ্গে সঙ্গে উঠে না দাঁড়ালে সেটা সবসময়ই কিছুটা দুশ্চিন্তার। এখন তাকে হাঁটতে দেখে ভালো লাগছে। সে নিজে মাঠ ছেড়েছে, ড্রেসিংরুমে হাঁটাহাঁটি করছে। প্রাথমিক লক্ষণ ভালোই মনে হয়।”

স্মিথের কনকাশনের শিকার হওয়ার ঘটনা এই প্রথম নয়। ২০১৯ সালের অ্যাশেজে জফ্রা আর্চারের বল হেলমেটে লেগেছিল তার। তখন কনকাশনে একটি টেস্ট খেলতে পারেননি তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক