টিম ডেভিডের চমক, সবচেয়ে দামি বিদেশি লিভিংস্টোন

আইপিএল নিলামের দ্বিতীয় দিনেও ঝড় উঠল টেবিলে। কয়েক জনকে পেতে কাড়াকাড়ি লেগে গেল ফ্র্যাঞ্চাইজিদের। কেউ কেউ বিক্রি হলেন আকাশ ছোঁয়া দামে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2022, 04:45 PM
Updated : 13 Feb 2022, 07:15 PM

বেঙ্গালুরুতে দুই দিনব্যাপী নিলামের দ্বিতীয় দিন রোববারও দল গুছিয়ে নিল ১০ ফ্র্যাঞ্চাইজি। উল্লেখযোগ্য কিছু ঘটনা তুলে ধরা হলো পাঠকদের জন্য। 

এবারের সবচেয়ে দামি বিদেশি লিভিংস্টোন

১ কোটি ভিত্তিমূল্যের লিয়াম লিভিংস্টোনকে দলে নিতে যেন রীতিমতো কাড়াকাড়ি লেগে গিয়েছিল পাঁচ দলের। কলকাতা নাইট রাইডার্স, চেন্নাই সুপার কিংস, গুজরাট টাইটান্স ও সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে শেষ পর্যন্ত এই ইংলিশ অলরাউন্ডারকে পেয়ে যায় পাঞ্জাব কিংস। অঙ্কটাও আকাশ ছোঁয়া, সাড়ে ১১ কোটি রুপি!

এবারের আইপিএলের নিলামে সবচেয়ে দামি বিদেশি ক্রিকেটার তিনিই। সব আসর মিলিয়ে ইংলিশ ক্রিকেটারদের মধ্যে চতুর্থ সর্বোচ্চ পারিশ্রমিক তার। বেন স্টোকসকে ২০১৭ সালে রাইজিং পুনে সুপার জায়ান্টস সাড়ে ১৪ কোটি ও ২০১৮ সালে রাজস্থান রয়্যালস তাকেই সাড়ে ১২ কোটি রুপিতে কিনেছিল। আর টাইমাল মিলসকে ২০১৭ আসরে ১২ কোটি রুপিতে কিনেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।    

টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের দ্রুততম সেঞ্চুরিয়ান লিভিংস্টোনকে গত আইপিএলে ভিত্তিমূল্য ৭৫ লাখ রুপিতে তাকে কিনেছিল রাজস্থান রয়্যালস। যদিও ভালো করতে পারেননি সেবার। পাঁচ ইনিংসে করেন মাত্র ৪২ রান।

এবার তার এত দাম পাওয়ার কারণ হতে পারে মূলত দুটি। ২৮ বছর বয়সী এই ক্রিকেটারের ছক্কা মারার সামর্থ্য বেশ ভালো। আবার বল হাতে অফ স্পিনের পাশাপাশি করতে পারেন লেগ স্পিনও।

অভিষেকের চার বছর পর তিনি গত বছর ইংল্যান্ড টি-টোয়েন্টি দলে ফেরেন। ফেরার পর তৃতীয় ইনিংসে পাকিস্তানের বিপক্ষে ৪৩ বলে খেলেন ১০৩ রানের ইনিংস। গত বছর ২০ ওভারের ক্রিকেটে তিনি ছক্কা মারেন ৮৬টি, যা দ্বিতীয় সর্বোচ্চ।         

তবু আর্চারের দাম ৮ কোটি

কনুইয়ের চোট থেকে সেরে ওঠার পথে থাকা জফ্রা আর্চারের এবারের আইপিএলে খেলার সম্ভাবনা নেই বললেই চলে। তারপরও এই ইংলিশ পেসারকে পেতে ত্রিমুখী লড়াইয়ে নামে রাজস্থান, মুম্বাই ও হায়দরাবাদ। ২ কোটি ভিত্তিমূল্যের আর্চারকে শেষ পর্যন্ত ৮ কোটি রুপিতে কিনেছে মুম্বাই। ২০২৩ ও ২০২৪ সালের আসর সামনে রেখেই হয়তো তার জন্য এত অর্থ খরচ করেছে ফ্র্যাঞ্চাইজিটি।

৭৫ লাখের শেফার্ড পৌনে ৮ কোটি

রোমারিও শেফার্ডের ভিত্তিমূল্য ছিল ৭৫ লাখ রুপি। ওয়েস্ট ইন্ডিজের এই পেসারকে কিনতে উঠেপড়ে লাগে চার ফ্র্যাঞ্চাইজি- মুম্বাই, চেন্নাই, হায়দরাবাদ ও রাজস্থান। শেষ পর্যন্ত পৌনে ৮ কোটি রুপিতে তাকে দলে টানে হায়দরাবাদ।

বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতে শেষ দিকে ঝড় তুলতে পারেন শেফার্ড। কিছুদিন আগে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে নবম উইকেটে আকিল হোসেনের সঙ্গে ২৯ বলে ৭২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ার পথে ৫ ছক্কায় ২৮ বলে ৪৪ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি।      

আরেক চমক টিম ডেভিড

এদিনের নিলামে আরেক চমক সিঙ্গাপুরের ব্যাটসম্যান টিম ডেভিডকে নিয়ে ওঠা ঝড়। অবশ্য আইপিএলে তিনি নিজেকে অস্ট্রেলিয়ান হিসেবে নিবন্ধন করেছেন। আগ্রাসী এই ব্যাটসম্যানকে দলে নিতে কাড়াকাড়ি লেগে যায় দিল্লি, কলকাতা, পাঞ্জাব, লক্ষ্ণৌ, রাজস্থান ও মুম্বাইয়ের। ৪০ লাখ ভিত্তিমূল্য থেকে শেষ পর্যন্ত তাকে সোয়া ৮ কোটি রুপিতে কিনে নেয় মুম্বাই।

সব আসর মিলিয়ে নিলামে মুম্বাইয়ের কেনা সবচেয়ে দামি বিদেশি খেলোয়াড় এখন এই ডেভিড।

সিঙ্গাপুরে জন্ম ও তাদের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলা ডেভিড ঘরোয়া ক্রিকেটে খেলেন অস্ট্রেলিয়ায়। বিগ ব্যাশ, সিপিএলে খেলা এই ব্যাটসম্যান চলমান পিএসএলে দারুণ ছন্দে আছেন। মুলতান সুলতানসের হয়ে প্রথম সাত ইনিংসে ২২১ রান করেছেন ২০৬.৫৪ স্ট্রাইক রেটে। ছক্কা মেরেছেন এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ ১৯টি।

সোয়া ৯ কোটি থেকে ৯০ লাখ

গত আসরের নিলামে সোয়া ৯ কোটি রুপিতে কৃষ্ণাপ্পা গৌতমকে দলে টেনেছিল চেন্নাই সুপার কিংস। ভারতের হয়ে একটি ওয়ানডে খেলা এই অফ স্পিনিং অলরাউন্ডার এবার দেখলেন মুদ্রার উল্টো পিঠ। ৫০ লাখ রুপি ভিত্তিমূল্য থেকে ৯০ লাখ রুপিতে তাকে নিল দুই নতুন ফ্র্যাঞ্চাইজির একটি লক্ষ্ণৌ।     

অবশেষে মিলার

১ কোটি রুপি ভিত্তিমূল্যের ডেভিড মিলার প্রথম দিনের নিলামে ছিলেন অবিক্রিত। ফ্র্যাঞ্চাইজিদের আগ্রহে দ্বিতীয় দিনে শেষ ধাপে আবার নাম ওঠে দক্ষিণ আফ্রিকার বিস্ফোরক ব্যাটসম্যানের। প্রথমে বিড করে রাজস্থান। পরে সেখানে যোগ দেয় গুজরাট। শেষ পর্যন্ত ৩ কোটি রুপিতে তাকে পেয়ে যায় আরেক নতুন ফ্র্যাঞ্চাইজি গুজরাট।