বাদ পড়ায় আবারও ব্রডের ক্ষুব্ধ প্রতিক্রিয়া

টেস্ট ইতিহাসের সেরা পেসারদের সংক্ষিপ্ত তালিকায় উপরের দিকেই থাকে তাদের নাম। অথচ সেই স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনকে ওয়েস্ট ইন্ডিজের সফরের দলেই রাখল না ইংল্যান্ড! বাদ পড়াটাকে কিছুতেই মেনে নিতে পারছেন না সাদা পোশাকে দলটির দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ব্রড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2022, 11:31 AM
Updated : 13 Feb 2022, 11:31 AM

সবশেষ অ্যাশেজে অস্ট্রেলিয়ায় ৪-০ ব্যবধানে শোচনীয় হারের পর ইংল্যান্ড দলে পরিবর্তনের হাওয়া বয়ে যায়। চাকরি হারান দলটির পরিচালক অ্যাশলে জাইলস ও ব্যাটিং কোচ গ্রাহাম থর্প। প্রধান কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান ক্রিস সিলভারউড।

অন্তর্বর্তীকালীন পরিচালকের দায়িত্ব নেন ইংলিশ সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস। আরেক সাবেক অধিনায়ক পল কলিংউড পান কোচের দায়িত্ব। নতুন ম্যানেজমেন্টের অধীনে প্রথম সিরিজের দল ঘোষণা করে বড় চমক দেয় ইংল্যান্ডের বোর্ড। অ্যান্ডারসন ও ব্রড দুইজনের কাউকেই রাখেনি দলে।

এমন সিদ্ধান্তের কারণ খুঁজে পাচ্ছেন না ব্রড। ডেইলি মেইলে নিজের কলামে ৩৫ বছর বয়সী এই পেসার লিখেছেন, ক্যারিবিয়ান সফর থেকে বাদ পড়া বেশ ব্যথিত করেছে তাকে।

“আমার সঙ্গে যা কিছুই ঘটুক না কেন, তার মধ্যে আমি সবসময় ইতিবাচক কিছু খুঁজে বের করার চেষ্টা করি। সত্যি বলতে, এবার যদিও সেটা করা খুব কঠিন হচ্ছে। কারণ ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে বাদ পড়াটা আমাকে বেশ আঘাত করেছে।”

“এটা নিয়ে খুব বেশি চিন্তা না করলেও বিষয়টি আমার ঘুমে প্রভাব ফেলেছে। এক সকালে আমার সঙ্গী মলিকে বলছিলাম, শরীর ব্যথা করছে। সে বলল, এটা মানসিক চাপের কারণে হবে হয়ত। আমি সোনার মতো খাঁটি, এমন ভান আমি করতে পারি না, কারণ আমি এমন নই। সবকিছু ঠিক আছে এমন ভান ধরা ভুল হবে।”

গত অ্যাশেজে ইংল্যান্ড মূলত হেরেছে তাদের ব্যাটিং ব্যর্থতায়। পাঁচ টেস্টের ১০ ইনিংসে একবারও ৩০০ ছুঁতে পারেনি তারা। ছয়বার তাদের ইনিংস থামে ২০০ রানের নিচে। সিরিজ চলার মাঝেই অধিনায়ক জো রুটের একটি মন্তব্য নিয়ে ব্যাটসম্যানদের কাঠগড়ায় দাঁড় করান অ্যান্ডারসন।

৬৪০ উইকেট নিয়ে টেস্ট ইতিহাসের সফলতম পেসার অ্যান্ডারসনের গত অ্যাশেজ খুব একটা ভালো কাটেনি। তিন ম্যাচে ২৩.৩৭ গড়ে নেন ৮ উইকেট। তবে ব্রডের পারফরম্যান্স খারাপ ছিল না। টেস্ট ক্যারিয়ারে ৫৩৭ উইকেট নেওয়া ব্রড তিন ম্যাচ খেলে ২৬.৩০ গড়ে নেন ১৩ উইকেট। যেখানে একবার নেন ইনিংসে পাঁচটি। বব উইলিস ও ইয়ান বোথামকে ছাড়িয়ে অ্যাশেজে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড নিজের করে নেন তিনি।

খারাপ না খেলেও উপেক্ষিত হওয়া মেনে নিতে কষ্ট হচ্ছে ব্রডের। ২০২০ সালে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাউথ্যাম্পটন টেস্টে তাকে বাদ দেওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন তিনি। এবারও একইরকম ক্ষোভ ঝারলেন ডানহাতি এই পেসার।

“বাদ পড়া মেনে নিতে পারতাম যদি আমার মান পড়ত…দুই বছর আগে সাউথ্যাম্পটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাদ পড়ার পর এই কারণেই আমি মুখ খুলেছিলাম। আমার কাছে যা অন্যায্য মনে হয়েছিল।”

“এবারও একইরকম মনে হচ্ছে। তবে আরও কিছু ঘটনা মিলিয়ে পুরো বিষয়টাকে মেলাতে আমার কষ্ট হচ্ছে। বিষয়টি আরও কঠিন হয়ে যায়, যখন স্রেফ পাঁচ মিনিটের ফোন কলে এসব (বাদ পড়া) হয়ে গেল।”

ক্যারিবিয়ায় তিন টেস্টের সিরিজ খেলবে ইংল্যান্ড। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে আগামী ৮ মার্চ শুরু হবে প্রথম টেস্ট। এর আগে কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে চার দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ইংল্যান্ড। বারবাডোজের কেনসিংটন ওভালে ১৬ মার্চ দ্বিতীয় টেস্ট ও সেন্ট জর্জেসে ২৪ মার্চ শুরু হবে তৃতীয় টেস্ট।

ব্রড বুঝতে পারছেন না আর কীভাবে নিজেকে প্রমাণ করে দলে ফিরবেন। তবে আগামী জুনের নিউ জিল্যান্ড সিরিজকে সামনে রেখে প্রস্তুত থাকতে চান তিনি।

“এই মুহূর্তে আমি খুব হতাশ। আমার কী নিজেকে আবার প্রমাণ করতে হবে? আমার তো মনে হয়, নতুন করে কিছুই প্রমাণ করার নেই।”

“আমি পরীক্ষিত পারফর্মার। তাই এখন আমার লক্ষ্য, ইংলিশ গ্রীষ্ম ও ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে জুনের সিরিজকে সামনে রেখে মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত থাকা।”