আইপিএলের নিলামে অবিক্রিত সাকিব

বিপিএলে টানা ৫ খেলায় ম্যান অব দা ম্যাচ হয়ে বিশ্বরেকর্ড গড়লেও আইপিএলে কোনো ফ্র্যাঞ্চাইজিকে আকৃষ্ট করতে পারলেন না সাকিব আল হাসান। নিলামে বাংলাদেশের অলরাউন্ডারকে নেয়নি কোনো দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2022, 08:30 AM
Updated : 12 Feb 2022, 08:59 AM

এখনই অবশ্য সাকিবের দল পাওয়ার সম্ভাবনা শেষ হয়ে যায়নি। কোনো ফ্র্যাঞ্চাইজি তার প্রতি আগ্রহ দেখালে পরে আবার তার নাম উঠতে পারে।

গত বছর নিলামে সাকিবকে ৩ কোটি ২০ লাখ রুপিতে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স।

আইপিএলের মেগা নিলাম চলছে শনিবার বেঙ্গালুরুতে। দুই দিনব্যাপী নিলাম চলবে রোববারও। এবারই প্রথম আইপিএল হতে যাচ্ছে ১০ দল নিয়ে।

২০০৯ আইপিএলে প্রথম নিলামে নাম তুলেছিলেন সাকিব। সেবার কোনো দল তাকে নেয়নি। পরে অবিক্রিত থেকে যান ২০১০ আইপিএলেও। আইপিএলে প্রথমবার দল পান তিনি ২০১১ আইপিএলে। কলকাতা নাইট রাইডার্স তাকে দলে নেয় ৪ লাখ ২৫ হাজার ডলারে। এরপর থেকে ভারতের এই ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে তিনি ছিলেন নিয়মিত মুখ।

২০১৪ আইপিএলের আগে কলকাতা তাকে ধরে রাখে ২ কোটি ৮০ লাখ রুপিতে। কলকাতার হয়ে ৭ মৌসুমে ৬ বার অংশ নেওয়ার পর তাকে ছেড়ে দেয় দলটি। ২০১৮ আইপিএলে তাকে ২ কোটি রুপিতে দলে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। হায়দরাবাদের হয়ে খেলেন তিনি দুটি আসরে। এরপর গত আসরে আবার ফেরেন কলকাতায়।

কেবল ২০১৩ আসরে তিনি খেলেননি, ২০২০ আসরে খেলতে পারেননি আইসিসির নিষেধাজ্ঞার কারণে। এছাড়া সব আসরেই তাকে দেখা গেছে মাঠে।

গত আসরে কলকাতার হয়ে অবশ্য তার পারফরম্যান্স ভালো ছিল না মোটেও। ৮ ম্যাচ খেলে মাত্র ৯.৪০ গড় ও ৯৭.৯১ স্ট্রাইক রেটে রান করেছিলেন মোট ৪৭, উইকেট নিয়েছিলেন স্রেফ ৪টি। সেই পারফরম্যান্স প্রভাবক হয়ে থাকতে পারে এবারে নিলামে।

এবারের নিলামে বাংলাদেশ থেকে আরও আছেন মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, লিটন কুমার দাস ও শরিফুল ইসলাম।

নিলামে এবার অবিক্রিত থাকাদের মধ্যে এখনও পর্যন্ত আছে স্টিভেন স্মিথ, সুরেশ রায়না, ডেভিড মিলারের মতো নামও।