আপিল করে নিষেধাজ্ঞা থেকে বাঁচলেন বোপারা

নেতৃত্ব পাওয়ার ম‍্যাচে বল টেম্পারিং করে বড় শাস্তিই পেতে যাচ্ছিলেন রবি বোপারা। সিলেট সানরাইজার্স অধিনায়ককে তিন ম‍্যাচের জন‍্য নিষিদ্ধ করেছিলেন ম‍্যাচ রেফারি দেবব্রত পাল। তবে আপিলে বাতিল হয়ে গেছে সেই নিষেধাজ্ঞা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2022, 09:06 AM
Updated : 9 Feb 2022, 09:06 AM

ধরণ বদলালেও শাস্তি পেতেই হচ্ছে ইংলিশ অলরাউন্ডারকে। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জানিয়েছে, শুনানির পর বিপিএলের টেকনিক‍্যাল কমিটি তাকে ম‍্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করেছে। সঙ্গে তার নামের পাশে যুক্ত হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট।

টুর্নামেন্টে আর একটি ডিমেরিট পয়েন্ট পেলে এক ম‍্যাচের জন‍্য নিষিদ্ধ হবেন বোপারা। বিপিএলে চার ডিমেরিট পয়েন্ট সমান এক ম‍্যাচ নিষেধাজ্ঞা। 

গত সোমবার প্রিমিয়ার ব‍্যাংক খুলনা টাইগার্সের বিপক্ষে ম্যাচের নবম ওভারে ওই কাণ্ড ঘটান বোপারা। টিভি পর্দায় স্পষ্ট ধরা পড়ে, নখ দিয়ে বল খুঁটছেন তিনি। আম্পায়ারদেরও চোখ এড়ায়নি তা। ওভারের তৃতীয় ডেলিভারির পর বল পরখ করে দেখেন তারা। আকৃতি পরিবর্তন হওয়ায় তাৎক্ষনিক বদলে ফেলা হয় বল। পাশাপাশি ৫ রান যোগ করা হয় প্রতিপক্ষের স্কোরে।

আচরণবিধি ভঙের এই ঘটনায় বোপারাকে তিন ম‍্যাচের জন‍্য নিষিদ্ধ করেন ম‍্যাচ রেফারি দেবব্রত। মঙ্গলবারের আপিল শুনানিতে যা পাল্টে গেল।

ম‍্যাচ রেফারির দেওয়া শাস্তি পরিবর্তনের ক্ষমতা আছে টেকনিক্যাল কমিটির। কোড অব কন্ডাক্টের একটি ধারা অনুযায়ী টেকিনক‍্যাল কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত। 

বিপিএলের সব আসর মিলিয়ে বল টেম্পারিংয়ের কারণে শাস্তি হওয়ার ঘটনা এটিই প্রথম।

বদলে নেওয়া বল দিয়ে পরে ওই ওভারে ও পরে আরও বোলিং করে যান বোপারা। ২০১৩ সাল থেকে এই টুর্নামেন্টের নিয়মিত এই মুখ পরদিন খেলেন আরেকটি ম‍্যাচ।