ইংল্যান্ড দলে অনেক পরিবর্তন, বাদ অ্যান্ডারসন-ব্রড

অ্যাশেজের ভরাডুবিতে ইংল্যান্ডের ম্যানেজমেন্টের পর পরিবর্তনের হাওয়া লেগেছে দলেও। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজের জন্য ঘোষিত দলে এসেছে ব্যাপক পরিবর্তন। সবচেয়ে বড় চমক টেস্টে ইংলিশদের সর্বোচ্চ উইকেট শিকারি দুই বোলার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের বাদ পড়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2022, 07:55 PM
Updated : 8 Feb 2022, 07:55 PM

তিন ম্যাচের সিরিজের জন্য মঙ্গলবার ১৬ সদস্যের দল দিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। নতুন বলে টেস্ট ইতিহাসের সফলতম জুটি অ্যান্ডারসন ও ব্রডকে বাদ দিয়ে তরুণ পেস বোলারদের সুযোগ দিয়েছে অ্যান্ড্রু স্ট্রাউস, পল পলিংউড ও জেমস টেইলরকে নিয়ে গড়া অন্তর্বর্তীকালীন নির্বাচক প্যানেল।

দলে ডাক পেয়েছেন টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা ২৪ বছর বয়সী দুই পেসার সাকিব মাহমুদ ও ম্যাথু ফিশার। মাহমুদ দলে ছিলেন আগেও, কিন্তু ম্যাচ খেলার সুযোগ পাননি। ফিশার ডাক পেলেন প্রথমবার। এখন পর্যন্ত ২১টি প্রথম শ্রেণির ম্যাচে ডানহাতি এই পেসারের প্রাপ্তি ৬৩ উইকেট।

অস্ট্রেলিয়ায় ৪-০ তে হারা অ্যাশেজ সিরিজে বোলিংয়ে ইংল্যান্ডের হয়ে সেরা গড় ছিল ৩৯ বছর বয়সী অ্যান্ডারসনের। ৬৪০ উইকেট নিয়ে টেস্ট ইতিহাসের সফলতম এই পেসার তিন ম্যাচে ২৩.৩৭ গড়ে নেন ৮ উইকেট। টেস্ট ক্যারিয়ারে ৫৩৭ উইকেট নেওয়া ব্রড অ্যাশেজে ২৬.৩০ গড়ে নেন ১৩ উইকেট। একই সঙ্গে বব উইলিস ও ইয়ান বোথামকে ছাড়িয়ে অ্যাশেজে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড নিজের করে নেন তিনি।

অ্যাশেজ বিপর্যয়ের পর গত সপ্তাহে ইংল্যান্ড দলের পরিচালকের পদ থেকে ছাঁটাই হন অ্যাশলে জাইলস। পরদিন প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ান ক্রিস সিলভারউড। ব্যাটিং কোচের চাকরি হারান গ্রাহাম থর্প।

নড়বড়ে হয়ে পড়েছিল জো রুটের নেতৃত্বও। তবে অন্তর্বর্তীকালীন পরিচালকের দায়িত্ব নিয়ে সাবেক অধিনায়ক স্ট্রাউস নিশ্চিত করেন, টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব চালিয়ে যাবেন রুট। পরে তিনি ক্যারিবিয়ান সিরিজের জন্য অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেন সহকারী কোচ কলিংউডকে।

অ্যাশেজের দল থেকে সব মিলিয়ে বাদ পড়েছেন আট জন। বাকিরা হলেন জস বাটলার, ররি বার্নস, হাসিব হামিদ, দাভিদ মালান, স্যাম বিলিংস ও ডম বেস।

বাটলারের জায়গায় দলে ফিরেছেন আরেক কিপার-ব্যাটসম্যান বেন ফোকস। ফিশারের মতো দলে আরেক নতুন মুখ ডারহামের ওপেনার অ্যালেক্স লিস। তার অভিষেক হওয়া প্রায় নিশ্চিত। জ্যাক ক্রলির সঙ্গে স্কোয়াডে থাকা দুই ওপেনারের একজন তিনি। ২৮ বছর বয়সী বাঁহাতি এই ব্যাটসম্যান ১২৭টি প্রথম শ্রেণির ম্যাচে ৭ হাজারের বেশি রান করেছেন ৩৪.৮৬ গড়ে, সেঞ্চুরি ১৭টি।

অ্যাশেজে ইংল্যান্ডের মূল সমস্যা ছিল ব্যাটিং। পাঁচ টেস্টের ১০ ইনিংসে একবারও ৩০০ ছুঁতে পারেনি তারা। ছয়বার তাদের ইনিংস থামে ২০০ রানের নিচে। বার্নস, হামিদ ও মালানকে ব্যাটিংয়ে ব্যর্থতার মূল্য দিতে হলো দল থেকে বাদ পড়ে। তবে টিকে গেছেন অলি পোপ।

অ্যান্ডারসন ও ব্রড বাদ পড়লেও এখনই লাল বলের ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে দুজনের ক্যারিয়ারের শেষ দেখছেন না তাদের সাবেক সতীর্থ স্ট্রাউস।

"জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের প্রতি সম্মান রেখে আমি জোর দিয়ে বলতে চাই, ইংল্যান্ডের খেলোয়াড় হিসেবে তাদের জন্য এটাই শেষ নয়। আমরা মনে করেছি, কিছু নতুন বোলিং প্রতিভার দিকে নজর দেওয়া এবং অন্যান্য খেলোয়াড়দের বাড়তি দায়িত্ব দেওয়া গুরুত্বপূর্ণ।”

“জেমস ও স্টুয়ার্ট ইংল্যান্ডের সেট-আপে যে মান ও অভিজ্ঞতা নিয়ে এসেছে, তা নিয়ে কারও সন্দেহ নেই। এই গ্রীষ্মে এবং এর পরেও তারা দলের সঙ্গে যুক্ত হবে কি-না, সেটি নতুন পরিচালক ও স্থায়ী প্রধান কোচের ওপর নির্ভর করবে।”

অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে আগামী ৮ মার্চ শুরু হবে প্রথম টেস্ট। এর আগে কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে চার দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ইংল্যান্ড। বারবাডোজের কেনসিংটন ওভালে ১৬ মার্চ দ্বিতীয় টেস্ট ও সেন্ট জর্জেসে ২৪ মার্চ শুরু হবে তৃতীয় টেস্ট।

ইংল্যান্ড টেস্ট স্কোয়াড: জো রুট (অধিনায়ক), জনি বেয়ারস্টো, জ্যাক ক্রলি, ম্যাথু ফিশার, বেন ফোকস, ড্যান লরেন্স, জ্যাক লিচ, অ্যালেক্স লিস, সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন, ম্যাট পার্কিনসন, অলি পোপ, অলি রবিনসন, বেন স্টোকস, ক্রিস ওকস, মার্ক উড।