প্রথমবার নিউ জিল্যান্ড টেস্ট দলে ফ্লেচার ও টিকনার

ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন ক্যাম ফ্লেচার ও ব্লেয়ার টিকনার। প্রথমবারের মতো নিউ জিল্যান্ডের টেস্ট দলে ডাক পেয়েছেন তারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দলে ফিরেছেন কলিন ডি গ্র্যান্ডহোম ও হামিশ রাদারফোর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2022, 07:45 PM
Updated : 7 Feb 2022, 07:45 PM

দুই ম্যাচ সিরিজের প্রথমটির জন্য সোমবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে নিউ জিল্যান্ড। কনুইয়ের চোটে বাইরে থাকা নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে এবারও পাচ্ছে না তারা। দলকে নেতৃত্ব দেবেন যথারীতি টম ল্যাথাম। 

প্রথম টেস্টে থাকছেন না পেসার ট্রেন্ট বোল্টও। তৃতীয় সন্তানের জন্মের অপেক্ষায় আছেন তার স্ত্রী। স্পিনার এজাজ প্যাটেল ফিরতে পারেন দ্বিতীয় টেস্টের দলে, যদিও তা নির্ভর করছে চোট থেকে তার সেরা ওঠা ও ম্যাচ ভেন্যুর কন্ডিশনের ওপর। 

কিপার-ব্যাটসম্যান ফ্লেচার ডাক পেয়েছেন টম ব্লান্ডেলের কাভার হিসেবে। নিউ জিল্যান্ডের ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট প্লাঙ্কেট শিল্ডের চলতি আসরে চার ম্যাচে ৩৪৪ রান করে ক্যান্টারবুরির সর্বোচ্চ স্কোরার তিনি।

২৮ বছর বয়সী ডানহাতি এই ব্যাটসম্যান এখন পর্যন্ত ৬৯টি প্রথম শ্রেণির ম্যাচে ৩ হাজার ১৫৯ রান করেছেন ৩৭.১৬ গড়ে। সেঞ্চুরি আছে ৬টি। 

সেন্ট্রাল ডিসট্রিক্টসের ডানহাতি পেসার টিকনার চলতি আসরে চার ম্যাচে নিয়েছেন ১৪ উইকেট।

ফ্লেচার এবারই প্রথম ডাক পেলেন জাতীয় দলে। আর ২০১৯ সালে জাতীয় দলে টি-টোয়েন্টি দিয়ে অভিষেকের পর থেকে টিকনার এই সংস্করণে এখন পর্যন্ত খেলেছেন আট ম্যাচ।    

৩২ বছর বয়সী রাদারফোর্ড টেস্ট দলে ফিরলেন সাত বছর পর। বাঁহাতি টপ অর্ডার এই ব্যাটসম্যান তার ১৬ টেস্টের সবশেষটি খেলেছেন ২০১৫ সালের জানুয়ারিতে, ওয়েলিংটনে শ্রীলঙ্কার বিপক্ষে। এবারের প্লাঙ্কেট শিল্ডে চার ম্যাচে তার রান ৩৭১। আট ম্যাচে ৫৮৮ রান করে গত আসরের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনি।   

পায়ের চোটে গত মৌসুমে বেশিরভাগ সময় বাইরে ছিলেন অলরাউন্ডার ডি গ্র্যান্ডহোম। জৈব-সুরক্ষা বলয়ের ক্লান্তির কারণে গত বছর ভারতের বিপক্ষে টেস্টে খেলেননি তিনি। এরপর বাদ পড়েন বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে।

ওই সিরিজে প্রথম টেস্ট জিতে নিউ জিল্যান্ডে দ্বিপাক্ষিক সিরিজে তাদের বিপক্ষে যেকোনো সংস্করণে প্রথম জয়ের স্বাদ পায় বাংলাদেশ। পরের ম্যাচ জিতে সিরিজ সমতায় শেষ করে স্বাগতিকরা।

আগামী ১৭ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে শুরু হবে নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট। একই মাঠে পরের টেস্ট ২৫ ফেব্রুয়ারি থেকে।

প্রথম টেস্টের নিউ জিল্যান্ড দল: টম ল্যাথাম (অধিনায়ক), টম ব্লান্ডেল (উইকেটকিপার), ডেভন কনওয়ে, কলিন ডি গ্র্যান্ডহোম, ক্যাম ফ্লেচার, ম্যাট হেনরি, কাইল জেমিসন, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, রাচিন রবীন্দ্র, হামিশ রাদারফোর্ড, টিম সাউদি, ব্লেয়ার টিকনার, নিল ওয়্যাগনার, উইল ইয়াং।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক