ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচ কলিংউড

ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজের জন্য ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক পল কলিংউড। তাকে নিয়োগ দিয়েছেন ইংল্যান্ড দলের অন্তর্বর্তীকালীন পরিচালক ও আরেক সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2022, 01:02 PM
Updated : 7 Feb 2022, 01:55 PM

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ওয়েবসাইটে সোমবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় অ্যাশেজ সিরিজে ভরাডুবির পর গত সপ্তাহে ইংল্যান্ড দলের পরিচালকের পদ থেকে ছাঁটাই হন অ্যাশলে জাইলস। পরদিন প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ান ক্রিস সিলভারউড। দায়িত্বটি তিনি পালন করেন দুই বছরের বেশি সময় ধরে।

ইংল্যান্ড দলে পরামর্শক হিসেবে বেশ কয়েক বছর কাজ করার পর ২০১৯ সালের শেষ দিকে সহকারী কোচের দায়িত্ব পান কলিংউড। সিলভারউডের অনুপস্থিতিতে ২০২০ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ও সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ সফরে ৩-২ ব্যবধানে হারা টি-টোয়েন্টি সিরিজে প্রধান কোচের দায়িত্ব পালন করেন সাবেক এই অধিনায়ক।

ছুটি কাটাতে বর্তমানে তিনি বারবাডোজে আছেন। ইংল্যান্ড টেস্ট দল ২৫ ফেব্রুয়ারি অ্যান্টিগায় পৌঁছানোর পর তিনি দলের সঙ্গে যোগ দেবেন। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ৮ মার্চ প্রথম টেস্ট শুরুর আগে কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে চার দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ইংলিশরা।

তিন ম্যাচের সিরিজটির জন্য মঙ্গলবার ইসিবি দল ঘোষণা করতে পারে বলে ধারণা করা হচ্ছে। অ্যাশেজে পাঁচ টেস্টের ১০ ইনিংসে একবারও ৩০০ ছুঁতে পারেনি ইংল্যান্ড। ওই চরম ব্যর্থতার পর ব্যাটিং বিভাগ শক্তিশালী করতে দলে ডাকা হতে পারে অ্যালেক্স লিস, জেমস ব্রেসি ও জশ বোহাননকে।

অন্তর্বর্তীকালীন নির্বাচক প্যানেলের অংশ স্ট্রাউস গত সপ্তাহে নিশ্চিত করেন, টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব চালিয়ে যাবেন জো রুট।

ইংল্যান্ডের হয়ে ৬৮ টেস্ট খেলে ৪ হাজারের বেশি রান করা কলিংউড নতুন ভূমিকায় টেস্ট দলের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন।

“ক্যারিবিয়ান সফরে টেস্ট দলের দায়িত্ব পেয়ে আমি সত্যিই রোমাঞ্চিত। কাজ শুরু করতে আমার তর সইছে না। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন চ্যালেঞ্জিং টেস্ট সিরিজটি অ্যাশেজের হতাশা পেছনে ফেলে আমাদের সবকিছু নতুন করে শুরু করার সুযোগ করে দিচ্ছে।”

“ইংল্যান্ডের হয়ে টেস্ট ম্যাচ খেলা অনেক গর্বের ব্যাপার। বিশেষ কিছু শুরু করতে খেলোয়াড়দের স্বচ্ছতা, দিক নির্দেশনা এবং উৎসাহ দেওয়াই আমার লক্ষ্য।”

পূর্ণ মেয়াদে ইংল্যান্ডের প্রধান কোচ হওয়ার লড়াইয়েও প্রার্থী হতে পারেন কলিংউড। ইংল্যান্ডের ছেলেদের দলকে আইসিসি ট্রফি জেতানো প্রথম অধিনায়ক তিনি। ২০১০ সালে তার নেতৃত্বেই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। ২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর ওয়েন মর্গ্যানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন সাবেক এই অলরাউন্ডার।

ইংল্যান্ড দলের আরেক সহকারী কোচ মার্কাস ট্রেসকোথিকও ক্যারিবিয়ানে কলিংউডের কোচিং স্টাফের অংশ হতে পারেন বলে ধারণা করে হচ্ছে। এ সপ্তাহে আরও কয়েক জনকে নিয়োগ দেওয়া হবে।