বাংলাদেশে গড়া ধাওয়ানের রেকর্ড ভাঙলেন ব্রেভিস

ব্যাটিংয়ের ধরনে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে অবিশ্বাস্য মিলের কারণে হইচই হচ্ছে কিছুদিন ধরেই। তবে ডেওয়াল্ড ব্রেভিস নিশ্চিত করলেন, শুধু এই মিলের কারণেই নয়, তাকে মনে রাখতে হবে পারফরম্যান্সের জন্যও। যুব বিশ্বকাপে রানের রেকর্ড গড়ে ক্রিকেট বিশ্বে নিজের আগমনী বার্তা দিলেন দক্ষিণ আফ্রিকার তুমুল প্রতিভাবান এই ১৮ বছর বয়সী ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2022, 05:58 AM
Updated : 4 Feb 2022, 10:29 AM

এবার যুব বিশ্বকাপের শুরু থেকেই দারুণ আলোড়ন তোলা ব্যাটসম্যান বিশ্বকাপ শেষ করলেন বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে ১৩৮ রানের ইনিংস খেলে। ১৩০ বলের ম্যাচ জেতানো ইনিংসে ১১ চার ও ৭ ছক্কায় নিজের ব্যাটিং সামর্থ্যের ছাপ রাখেন আরও একবার।

এই ইনিংস দিয়ে ৮৪.৩৩ গড়ে ৫০৬ রান নিয়ে এবারের যুব বিশ্বকাপ শেষ করলেন ব্রেভিস। চলতি আসরে এখনও ৪০০ রানও করতে পারেননি আর কোনো ব্যাটসম্যান। তবে শুধু এবারের টুর্নামেন্টেই নয়, যুব বিশ্বকাপের ইতিহাসেই এক আসরে সবচেয়ে বেশি রানের কীর্তি গড়ে ফেলেছেন জোহানেসবার্গের ১৮ বছর বয়সী এই ব্যাটসম্যান।

আগের রেকর্ড থেকে স্রেফ ১ রান বেশি করেই থেমে গেছেন ব্রেভিস। তবে নতুন উচ্চতায় পা রাখা তো হয়েই গেছে!

দীর্ঘদিন ধরে রেকর্ডটি ছিল আগে শিখর ধাওয়ানের। বাংলাদেশে ২০০৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতীয় ব্যাটসম্যান ৮৪.১৬ গড়ে করেছিলেন ৫০৫ রান।

ধাওয়ান ম্যাচ খেলেছিলেন ৭টি। ব্রেভিস এগিয়ে এখানেও, ম্যাচ খেলেছেন তিনি একটি কম।

এই দুজন ছাড়া যুব বিশ্বকাপের এক আসরে ৫০০ রান নেই আর কারও। প্রথম যুব বিশ্বকাপে ১৯৮৮ সালে ৪৭১ রান করে রেকর্ডের তিনে ব্রেট উইলিয়ামস। এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান অবশ্য পরে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারেননি।

২০০২ আসরে ৪২৩ রান করে রেকর্ডের চারে আরেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ক্যামেরন হোয়াইট।

ধাওয়ানের একটি রেকর্ড অবশ্য এখনও অক্ষত। ২০০৪ আসরে ৩টি সেঞ্চুরি করেছিলেন তিনি, এক টুর্নামেন্টে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড এটি। পরে ২০১৬ বিশ্বকাপে এই রেকর্ড স্পর্শ করেন ইংল্যান্ডের জ্যাক বার্নহ্যাম।

ব্রেভিস অবশ্য এই রেকর্ড ভাঙতেও পারতেন আরেকটু সাবধানী হতে পারলে। এবারের বিশ্বকাপে দুটি সেঞ্চুরি এসেছে তার ব্যাট থেকে, আরও দুবার আউট হয়েছেন ৯৬ ও ৯৭ রানে!

ভারতের বিপক্ষে ৬৫ রানের ইনিংস দিয়ে শুরু হয় যুব বিশ্বকাপে এবার ব্রেভিসের পথচলা। এরপর উগান্ডার বিপক্ষে করেন ১০৪। আয়ারল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাতছাড়া করেন ৪ রানের জন্য, ইংল্যান্ডের বিপক্ষে ৩ রানের জন্য। ব্যর্থ হন কেবল শ্রীলঙ্কার বিপক্ষে, সেদিন আউট হন ৬ রানে। বাংলাদেশের বিপক্ষে তা পুষিয়ে দেন ১৩৮ রানের ইনিংস খেলে।

শুধু রানের রেকর্ডই নয়, যুব বিশ্বকাপে এক আসরে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডও গড়ে ফেলেছেন ব্রেভিস। ৬ ইনিংসে তার ছক্কা ১৮টি। ২০১৬ সালে বার্নহ্যামের ছক্কা ছিল ৬ ইনিংসে ১৫টি।

একেকটি ইনিংসে নিজের প্রতিভা ও সামর্থ্যের প্রদর্শনী মেলে ধরেন ব্রেভিস। তবে তাক লাগিয়ে দেন মূলত এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে মিলের কারণেই। ব্যাটিং স্টান্স তার যদিও ইংলিশ গ্রেট কেভিন পিটারসেনের মতো, তবে ব্যাটিংয়ের ধরনে তিনি যেন অবিকল ডি ভিলিয়ার্স। সেই ব্যাক লিফট, ফলো থ্রু, পুল, কাট, পিক আপ শট, ডাউন দা উইকেটে এসে উড়িয়ে মারা, সবই ডি ভিলিয়ার্সের ফটোকপি।

এজন্য ‘বেবি এবি’ হিসেবে ব্যাপক পরিচিতিও পেয়ে গেছেন ব্রেভিস। তার আদর্শ ডি ভিলিয়ার্সই। আইসিসির একটি ভিডিওতে কদিন আগে তিনি জানান, ডি ভিলিয়ার্সের সঙ্গে প্রচুর কথাও হয় তার, পরামর্শ নেন নিয়মিতই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক