অ্যাশেজ ব্যর্থতার পর ছাঁটাই জাইলস

অস্ট্রেলিয়ায় সবশেষ অ্যাশেজে শোচনীয় হারের পর ইংলিশ বোর্ডে বড় পরিবর্তন এসেছে। চাকরি হারিয়েছেন ইংল্যান্ড দলের পরিচালক অ্যাশলে জাইলস। অন্তর্বর্তীকালীন সময়ের জন্য দায়িত্বটি পালন করতে রাজি হয়েছেন সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2022, 09:44 AM
Updated : 3 Feb 2022, 09:44 AM

পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ৪-০ ব্যবধানে হার নিয়ে জাইলস ও প্রধান কোচ ক্রিস সিলভারউডের প্রতিবেদন নিয়ে গত মঙ্গলবার আলোচনা করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সেই সভা থেকেই আসে জাইলসকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত। পরদিন তা জানান ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন।

“গত তিন বছরে ইংল্যান্ডের ছেলেদের ক্রিকেটে অবদান রাখার জন্য অ্যাশলের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ…ক্রিকেটের আঙিনায় তিনি অনেক সম্মানিত একজন এবং ইসিবি ও ইংল্যান্ড ছেলেদের ক্রিকেটে অনেক অবদান রেখেছেন। এই শীতে অ্যাশেজে হতাশাজনক পারফরম্যান্সের পর আমাদের টেস্ট দলকে সাফল্যের পথে ফেরাতে প্রয়োজনীয় সবকিছু ঠিকঠাক করতে হবে।”

গত তিন বছর ধরে ইংল্যান্ড দলের পরিচালকের দায়িত্বে ছিলেন জাইলস। পারফরম্যান্সের পাশাপাশি এবার অস্ট্রেলিয়ায় ইংলিশ ক্রিকেটারদের ফিটনেস ও স্বাগতিকদের জয়োৎসবে তাদের কয়েকজনের উপস্থিত নিয়েও ওঠে প্রশ্ন। সব মিলিয়েই হুমকির মুখে ছিল জাইলসের চাকরি।

ইংল্যান্ড দলের পরিচালকের কাজটি নতুন নয় স্ট্রাউসের জন্য। ২০১৫-১৮ সাল পর্যন্ত দায়িত্বটি পালন করেন সাবেক এই ওপেনার। পরে পরিবারকে সময় দিতে পদটি ছেড়ে ইসিবির ক্রিকেট কমিটির দেখভাল করে আসছেন তিনি।

আসছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে ইংলিশদের পরিচালকের দায়িত্ব থাকবে সাবেক এই অধিনায়কের কাঁধে। সিরিজটি শুরু ৮ মার্চ।