ধোনির মতো হতে চান শাহরুখ খান

স্বপ্ন পূরণের পথে বড় একটি পদক্ষেপ মাত্র নিতে পেরেছেন শাহরুখ খান। এবার তিনি এগিয়ে যেতে চান একটু একটু করে। দৃষ্টি তার অনেক দূরে। অপেক্ষমান তালিকা থেকে অংশ হতে চান ভারতের মূল স্কোয়াডের। এরপর ঝড় তুলতে চান ২২ গজে। হয়ে উঠতে চান দারুণ এক ফিনিশার, ঠিক তার আদর্শ মহেন্দ্র সিং ধোনির মতো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2022, 03:32 AM
Updated : 3 Feb 2022, 03:33 AM

ভারতের ঘরোয়া ক্রিকেটে বেশ আলোচিত নাম এই মাসুদ শাহরুখ খান। নজর কেড়েছেন ইনিংসের শেষ সময়ে একের পর এক ছক্কা আর স্নায়ুর চাপ সামলে দারুণ ফিনিশিং দেখিয়ে। সেটির প্রতিফলনই পড়ে গতবছরের আইপিএলের নিলামে। ২০ লাখ ভিত্তিমূল্যের ব্যাটসম্যানকে ৫ কোটি ২৫ লাখ রুপিতে দলে নেয় পাঞ্জাব কিংস।

আইপিএলে অবশ্য শাহরুখ-ঝড় খুব একটা দেখা যায়নি। ১১ ম্যাচে ১৫৩ রান করতে পারেন কেবল ২১.৮৫ গড়ে। স্ট্রাইক রেট অবশ্য খারাপ ছিল না (১৩৪.২১)।

এই আগ্রাসনই শাহরুখের সবচেয়ে বড় শক্তি। গত নভেম্বরে ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সৈয়দ মুশতাক আলি ট্রফির ফাইনালে যখন শেষ বলে প্রয়োজন ৫ রান, ছক্কা মেরে শাহরুখ শিরোপা এনে দেন তামিলনাড়ুকে।

এরপর ঘরোয়া একদিনের ম্যাচের টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতে ৭ ইনিংসে ছক্কা মারেন ২০টি। আসরে ২৫৩ রান করেন ৪২.১৬ গড়ে। স্ট্রাইক রেট ছিল অবিশ্বাস্য, ১৮৬.০২। দুটি ফিফটি করেন টুর্নামেন্টে, একটিতে ৫ ছক্কায় করেন ৩৫ বলে ৬৬, আরেকটিতে ৬ ছক্কায় ৩৯ বলে ৭৯।

এই পারফরম্যান্স শাহরুখকে নিয়ে এসেছে ভারতীয় দলের সীমানায়। এই মাসেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের ভারতীয় দলে স্ট্যান্ড বাই তালিকায় আছেন তিনি।

এই সুযোগ পেয়ে উচ্ছ্বসিত ২৬ বছর বয়সী ব্যাটসম্যান টাইমস অব ইন্ডিয়াকে বললেন, পরের ধাপের জন্যও এখন তিনি তৈরি।

“পথ এখন পরিষ্কার। আমি খুবই খুশি। নির্বাচকদের নজর কাড়তে পেরেছি। এক বছর আগে আমাকে জিজ্ঞেস করলেও বলতাম যে, আমি তৈরি নই। কিন্তু এখন আমি ভারতের জার্সি গায়ে চাপাতে প্রস্তুত। এখন আমি তৈরি, মাথা উঁচু করেই বলতে পারি। এই স্বপ্নই আমার চালিকাশক্তি।”

“জাতীয় দলের অংশ হতে পেরে আমি রোমাঞ্চিত। অনেক শিখতে চাই এই সুযোগে।”

শেখার পথ ধরে এগিয়েই তিনি হয়ে উঠতে চান তার প্রিয় ক্রিকেট নায়কের মতো।

“এমএস ধোনিকে আদর্শ মানি আমি এবং ভারতের হয়ে তিনি যেভাবে খেলা শেষ করেছেন, সেভাবেই শেষ করতে চাই। সবসময় তাকে দেখে শিখতে চেয়েছি এবং তার মতোই ফিনিশার হয়ে উঠতে চাই।”

ধোনির মতো স্কিলে নিজেকে সমৃদ্ধ করতে হলে সময় লাগবে নিশ্চয়ই বেশ। তবে মানসিকতা তার ধোনির মতোই, বললেন শাহরুখ।

“যখন ক্রিজে যাই, মানসিকভাবে তৈরি হয়েই থাকি। চাপ নিয়ে ভাবি না। স্থির থেকে নিজের খেলা নিয়ে ভাবি। পরিস্থিতি অনুযায়ী ব্যাটিংয়ের ধরন বদলাতে পারি। সবসময় চেষ্টা করি দলের হয়ে কাজটা শেষ করতে।”

“যখন কেউ দলের চেয়ে নিজের পারফরম্যান্স নিয়ে চিন্তা করে, তখন তার ওপর চাপটা প্রভাব ফেলে। আমি সবসময় দলের চাওয়াকে প্রাধান্য দেই। নিজেকে নিয়ে ভাবি না, এজন্যই চাপ অনুভব করি না।”

ভারতীয় দলে সুযোগ পেতে হয়তো আরও কিছুদিন অপেক্ষা করতে হবে তাকে। তবে এবারের আইপিএলের নিলামে আবারও তিনি আলোড়ন তুলবেন বলে ধারণা করা হচ্ছে।