ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে হোল্ডার-আকিল

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নির্ধারণী পঞ্চম টি-টোয়েন্টিতে দুর্দান্ত পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি হয়েছে আকিল হোসেন ও জেসন হোল্ডারের। রোমাঞ্চকর ওই ম্যাচে দলকে সিরিজ জিতিয়ে এই সংস্করণে নিজেদের ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে উঠেছেন ওয়েস্ট ইন্ডিজের এই দুই বোলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2022, 12:54 PM
Updated : 2 Feb 2022, 12:54 PM

বারবাডোজে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড পাঁচ ম্যাচ সিরিজের শেষ তিন ম্যাচের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি।

ক্যারিয়ার সেরা বোলিংয়ে পঞ্চম ম্যাচে ৩০ রানে ৪ উইকেট শিকার করা আকিল এগিয়েছেন ১৫ ধাপ। বাঁহাতি এই স্পিনার এখন আছেন ১৮তম স্থানে। র‌্যাঙ্কিংয়ের জন্য বিবেচিত ৩ ম্যাচে তার শিকার ৬ উইকেট।

ওই ম্যাচে স্বাগতিকদের জয়ের মূল নায়ক হোল্ডার। শেষ ওভারে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২০ রান, টানা ৪ বলে ৪ উইকেট নিয়ে তাদের গুটিয়ে দিয়ে ১৭ রানের জয় নিশ্চিত করেন এই পেসার। শেষ ৩ ম্যাচে ৯ উইকেট নিয়ে ৩ ধাপ এগিয়ে ২৩তম স্থানে আছেন তিনি। 

টি-বোলারদের র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য আরও কয়েকটি পরিবর্তন হয়েছে। ক্যারিবিয়ান পেসার শেলডন কটরেল ১০ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩১ নম্বরে। ইংল্যান্ডের মইন আলি তিন ধাপ এগিয়ে ৩২তম ও লিয়াম লিভিংস্টোন ৩৩ ধাপ এগিয়ে ৬৮তম স্থানে আছেন।

বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই চূড়ায় আছেন শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা।

ওই সিরিজের তৃতীয় ম্যাচে ৭০ রানের ইনিংস খেলা নিকোলাস পুরান ৮ ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আছেন ১৮তম স্থানে। 

পুরানের দুই সতীর্থ ব্র্যান্ডন কিং ও কাইরন পোলার্ডও বড় লাফ দিয়েছেন। কিং ২৫ ধাপ এগিয়ে ৫৮তম ও উইন্ডিজ অধিনায়ক পোলার্ড ১৫ ধাপ এগিয়ে ৬০তম স্থানে জায়গা করে নিয়েছেন।  

ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে আছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন মইন আলি। সিরিজের চতুর্থ ম্যাচে ২৮ বলে ৬৩ রানের ইনিংসের পাশাপাশি ২ উইকেট নিয়েছেন ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার। গ্লেন ম্যাক্সওয়েল ও ভানিন্দু হাসারাঙ্গাকে টপকে তৃতীয় স্থানে উঠেছেন তিনি।

এই তালিকার শীর্ষে আফগানিস্তানের মোহাম্মদ নবি। তার পরেই আছেন সাকিব আল হাসান।