বিশ্বকাপ অভিযানে জাহানারাকে পেয়ে খুশি নিগার

দুজনের সম্পর্কের শীতলতা নিয়ে আছে নানা গুঞ্জন। তবে নিগার সুলতানা জ্যোতির কথায় অন্তত রাগ-ক্ষোভ-বিরক্তির বিন্দুমাত্র ছাপ নেই জাহানারা আলমকে নিয়ে। বরং অভিজ্ঞ এই পেসার দলে ফেরায় আন্তরিক কণ্ঠেই উচ্ছ্বাস প্রকাশ করলেন বাংলাদেশ দলের অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2022, 05:42 AM
Updated : 2 Feb 2022, 05:42 AM

সম্প্রতি মালেয়েশিয়ায় কমনওয়েলথ গেমসের মেয়েদের ক্রিকেট বাছাইয়ের বাংলাদেশ দলে ছিলেন না জাহানারা। দলের মূল স্ট্রাইক বোলারের হঠাৎ বাদ পড়া বড় খবরের জন্ম দেয় দেশের ক্রিকেটে। পরে জানা যায় আরও চমক জাগানিয়া খবর। বিসিবির উইমেন’স উইংয়ের প্রধান জানান, শৃঙ্খলাভঙ্গের কারণেই বাইরে রাখা হয়েছে দলের সেরা পেসারকে।

জাহানারার বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের যে অভিযোগগুলো ছিল, এর মধ্যে একটি ছিল অধিনায়ক নিগারকে সহযোগিতা না করাও। দলে অন্তর্কলহের নানা কথাও শোনা গেছে নানা সময়।

তবে নিগার সেসব পাত্তা দিচ্ছেন না খুব একটা। বাংলাদেশ প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ খেলতে যাবে তার নেতৃত্বে। চলছে সেই টুর্নামেন্টের প্রস্তুতি। ‘শাস্তি’ শেষে বিশ্বকাপ দলেও ফিরেছেন জাহানারা। প্রস্তুতির ফাঁকে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নিগার উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানালেন অভিজ্ঞ পেসারকে ফিরে পেয়ে।

“জাহানারা আপু অবশ্যই আমি বলব যে দলের একজন অভিজ্ঞ ও বাংলাদেশের সেরা ফাস্ট বোলার। তার স্কোয়াডে থাকা মানে অন্যতম একটা ভরসা। আমি বলব, বোলিং ইউনিটে উনি আমাকে সবসময় সাহায্য করেন। আমি অত্যন্ত খুশি যে উনি আবার দলে ব্যাক করেছেন।”

৩৮ উইকেট নিয়ে ওয়ানডেতে বাংলাদেশের সফলতম পেসার জাহানারা। ১৫ উইকেেটর বেশি নেই দেশের আর কোনো পেসারের।

বিশ্বকাপ হবে এবার নিউ জিল্যান্ডে, যেখানে আন্তর্জাতিক ক্রিকেটে কখনোই কোনো ম্যাচ খেলা হয়নি বাংলাদেশের। কন্ডিশন সম্পর্কে ধারণা বলতে তাই টিভিতে দেখা আর নানাজনের কাছ থেকে শোনা। বাংলাদেশের ছেলেদের দল নিয়মিতই সফর করে নিউ জিল্যান্ডে। তাদের কাছ থেকেও ধারণা পেয়েছেন বলে জানালেন নিগার।

“যতটুকু সম্ভব হয়, ওখানে গিয়ে স্কিল অনুশীলনটা বেশি করব আমরা। প্রথম দিকে আমাদের হয়তো সমস্যা হতে পারে একটু। এখনও পর্যন্ত যতটুকু জানি, নিউ জিল্যান্ডে খেলে আসা ভাইয়াদের সাথে অনেকে কথা বলেছে ব্যক্তিগতভাবে যে উইকেট কেমন হবে, আবহাওয়ার সাথে মানিয়ে নিতে কেমন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।”

‘সবকিছু মিলে আমার কাছে যেটা মনে হয় যতটুকু সময় পাব, আমরা ওভারকাম করতে পারব। দুটি প্রস্তুতি ম্যাচ খেলব। সবকিছু মিলিয়ে এখনও পর্যন্ত আমার মনে হয় প্রস্তুতিটা ভালো হবে।”

আগামী ৪ মার্চ থেকে নিউ জিল্যান্ডে শুরু হবে এবারের বিশ্বকাপ। ৮ দলের আসরে প্রাথমিক পর্বে সব দল লড়বে পরস্পরের সঙ্গে। বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ৫ মার্চ ডানেডিনে।

বিশ্বকাপ প্রতিপক্ষগুলোর মধ্যে এই দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও ভারত ছাড়া আর কোনো দলের বিপক্ষে কখনও ওয়ানডে খেলেনি বাংলাদেশ। শক্তি-সামর্থ্যে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলি বেশ এগিয়েও আছে।

বাস্তবতা জানা আছে বলেই বিশ্বকাপ নিয়ে বড় স্বপ্নের ছবি আঁকছেন না অধিনায়ক নিগার।

“প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছি, এখন যদি আমি বলি যে সেমি-ফাইনাল বা ফাইনাল খেলব, এসব আসলে আকাশচুম্বী টার্গেট আমরা দিতে চাই না। আমরা দল হিসেবে ম্যাচ বাই ম্যাচ খেলব এবং যখন ম্যাচ খেলব, তখনই কিন্তু বুঝতে পারব আসলে আমাদের লক্ষ্য কী হতে পারে।”