আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ৫ জন

আইপিএলের মেগা নিলামের জন্য ক্রিকেটারদের চূড়ান্ত তালিকায় প্রত্যাশিতভাবে আছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে নিয়মিত খেলা এই দুই ক্রিকেটার ছাড়া বাংলাদেশ থেকে জায়গা হয়েছে আরও তিন জনের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2022, 09:55 AM
Updated : 1 Feb 2022, 04:04 PM

প্রাথমিকভাবে নিলামের জন্য গোটা বিশ্ব থেকে ১ হাজার ২১৪ জন ক্রিকেটার নাম লেখান। দলগুলির কাছ থকে চাহিদাপত্র পাওয়ার পর বিজ্ঞপ্তি দিয়ে মঙ্গলবার চূড়ান্ত তালিকায় থাকা ৫৯০ জনের নাম প্রকাশ করে আইপিএল কর্তৃপক্ষ। যেখানে নতুন ৪৪ জনকে যুক্ত করা হয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোর অনুরোধে।

বাংলাদেশ থেকে এবার মোট ৯ জন ক্রিকেটার নাম দিয়েছিলেন আইপিএলের নিলামে। সেখান থেকে সংক্ষিপ্ত তালিকায় সাকিব ও মুস্তাফিজের সঙ্গে জায়গা হয়েছে লিটন কুমার দাস, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামের।

বেঙ্গালুরুতে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি হবে এবারের নিলাম।

এবার সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে নিজেদের রেখেছেন সাকিব ও মুস্তাফিজ। বাংলাদেশের দুই ক্রিকেটারই আছেন ২ কোটি রুপি ভিত্তি মূল্যের তালিকায়।

আইপিএল ১০ দলের আসরে পরিণত হওয়ার পর এবারই প্রথম মেগা নিলাম হতে যাচ্ছে। সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে তাই এবার অনেক বেশি ক্রিকেটার রেখেছিলেন নিজেদের। সেখান থেকে ৪৮ জনের সুযোগ হয়েছে চূড়ান্ত তালিকায় থাকার। সবশেষ ২০১৮ সালে হয়েছিল মেগা নিলাম, টুর্নামেন্ট ছিল তখন ৮ দলের।

এক কোটি ৫০ লাখ রুপি ভিত্তি মূল্যের ক্যাটাগরিতে আছেন ২০ জন ক্রিকেটার। আর এক কোটির ভিত্তি মূল্যে ৩৪ জন।

লিটন, তাসকিন ও শরিফুল তিনজনই আছেন ৫০ লাখ রুপির ক্যাটাগরিতে।

বাংলাদেশ থেকে সাকিব ও মুস্তাফিজই কেবল নিয়মিত আইপিএলে। সবশেষ আসরে ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। মুস্তাফিজকে ১ কোটি রুপিতে নিয়েছিল রাজস্থান রয়্যালস।

কলকাতার হয়ে গত আসর ভালো কাটেনি সাকিবের। ৮ ম্যাচে তার উইকেট ছিল কেবল ৪টি। ব্যাট হাতে ৯.৪০ গড়ে রান করতে পেরেছিলেন কেবল ৪৭।

তুলনামূলকভাবে মুস্তাফিজ ছিলেন সফল। ১৪ ম্যাচ খেলে বাঁহাতি এই পেসার উইকেট নিতে পেরেছিলেন ১৪টি। একটু খরুচে যদিও ছিলেন, ওভারপ্রতি দিয়েছিলেন ৮.৪১ রান।

চূড়ান্ত তালিকায় ‘মার্কি’ সেটে রাখা হয়েছে ১০ জনকে- রবিচন্দ্রন অশ্বিন, ট্রেন্ট বোল্ট, প্যাট কামিন্স, কুইন্টন ডি কক, শিখর ধাওয়ান, ফাফ দু প্লেসি, শ্রেয়াস আইয়ার, কাগিসো রাবাদা, মোহাম্মদ শামি ও ডেভিড ওয়ার্নার। এদের সবারই ভিত্তি মূল্য ২ কোটি রুপি।

২ কোটি রুপি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে উল্লেখযোগ্য আরও আছেন মুজিব উর রহমান, স্টিভেন স্মিথ, প্যাট কামিন্স, জশ হেইজেলউড, আদিল রশিদ, অ্যাডাম জ্যাম্পা, লকি ফার্গুসন, ডোয়াইন ব্রাভো, এভিন লুইস, মিচেল মার্শ ও জফ্রা আর্চার। ইংলিশ ক্রিকেটার আর্চার প্রাথমিক তালিকায় নাম না দিলেও আছেন চূড়ান্ত তালিকায়। ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ ভিত্তিমূল্যে উল্লেখযোগ্য নাম আম্বাতি রায়ডু, যুজবেন্দ্র চেহেল, দিনেশ কার্তিক, সুরেশ রায়না, উমেশ যাদব, দেবদূত পাডিক্কেল ও রবিন উথাপ্পা।

মোট ১৮টি দেশের ক্রিকেটাররা এবার আইপিএল খেলতে আগ্রহ প্রকাশ করলেও চূড়ান্ত তালিকায় জায়গা হয়েছে ১৪টি দেশের ক্রিকেটারদের। ২২০ জন বিদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি অস্ট্রেলিয়া থেকে, ৪৭ জন। এরপর ওয়েস্ট ইন্ডিজ থেকে ৩৪ জন, দক্ষিণ আফ্রিকা থেকে ৩৩ জন এবং ইংল্যান্ড ও নিউ জিল্যান্ড থেকে ২৪ জন করে ক্রিকেটার আছেন সংক্ষিপ্ত তালিকায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক