৯৬ ছক্কার সিরিজ, হোল্ডারের রেকর্ড উইকেট

এক দল শেষ ১০৩ রানেই, সেটি পেরিয়ে যেতে আরেক দলের লেগে যায় ১৭ ওভারের বেশি। এমন একটি ম্যাড়ম্যাড়ে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ। কিন্তু পরের ম্যাচগুলিতে বয়ে যায় চার-ছক্কার জোয়ার। সিরিজ শেষে সেই জোয়ার গিয়ে মেশে রেকর্ডের ঠিকানায়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক সিরিজে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড এই সিরিজেই!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2022, 07:04 AM
Updated : 31 Jan 2022, 07:04 AM

শেষ ম্যাচের জয়ে রোববার ৩-২ ব্যবধানে সিরিজটি জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ৫ ম্যাচের এই সিরিজ ছক্কা দেখেছে মোট ৯৬টি।

আগের রেকর্ডটি হয়েছিল ২০১৯ সালে। সেখানেও ছিল ইংল্যান্ড। নিউ জিল্যান্ডে ৫ ম্যাচের সেই সিরিজে ছক্কা হয়েছিল ৯৪টি।

গত বছর ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া সিরিজে বল হাওয়ায় ভেসে সীমানা ছাড়া হয়েছিল ৮৪ বার।

ছক্কা স্রোতের এই সিরিজেই দারুণ বোলিংয়ে রেকর্ডের দোলা দিয়েছেন জেসন হোল্ডার। ক্যারিবিয়ান পেস বোলিং অলরাউন্ডার গড়েছেন দ্বিপাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড!

ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৭ রানে ৪ উইকেট নিয়ে সিরিজ শুরু করেছিলেন হোল্ডার। শেষ ম্যাচে আবার নিজেকে ছাড়িয়ে গিয়ে দেখা পান টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ৫ উইকেটের। সব মিলিয়ে সিরিজ থেকে তার প্রাপ্তি ১৫ উইকেট।

চার-ছক্কার সিরিজে ১৫ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড জেসন হোল্ডারের। ছবি: উইন্ডিজ ক্রিকেট।

হোল্ডার যে বোলারের রেকর্ড ভেঙেছেন, বিশ্বক্রিকেটে তিনি মোটেও পরিচিত কেউ নন। দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাউইর হয়ে খেলা ক্রিকেটারকে কজনই বা চিনবেন! ২০১৯ সালে মোজাম্বিকের বিপক্ষে ৭ ম্যাচের সিরিজের ১৪ উইকেট নিয়েছিলেন মালাউইর পেস বোলিং অলরাউন্ডার সামি মুহাম্মদ সোহেল।

৫ ম্যাচের সিরিজে আগের রেকর্ডটি ছিল ইশ সোধির। গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ১৩ উইকেট নেন নিউ জিল্যান্ডের লেগ স্পিনার।

রেকর্ড গড়া সিরিজের শেষ ম্যাচে ৫ উইকেটের পথে হ্যাটট্রিকও করেন হোল্ডার। ওয়েস্ট ইন্ডিজের প্রথম বোলার হিসেবে তিনি পেলেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা তিন বলে উইকেটের স্বাদ।

পরে আরেকধাপ এগিয়ে টানা চার বলে উইকেট নিয়ে করেন তিনি ‘ডাবল হ্যাটট্রিক।’ তার আগে এই কীর্তি আছে স্রেফ আর ৩ জন বোলারের, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা, আফগানিস্তানের রশিদ খান ও আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্পার।

চার-ছক্কার এই সিরিজে দুর্দান্ত বোলিং করেন আদিল রশিদও। সিরিজে ৫ ম্যাচে ৭ উইকেট নেন তিনি ওভারপ্রতি স্রেফ ৫.৭৫ রান দিয়ে। শেষ ম্যাচে ২ উইকেট নিয়ে তিনি উঠে গেছেন ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেটের তালিকার শীর্ষে।

৭৩ ম্যাচে রশিদের উইকেট এখন ৮১টি। ক্রিস জর্ডান আপাতত দুইয়ে নেমে গেছেন ৭৫ ম্যাচে ৮০ উইকেট নিয়ে। ৫৬ ম্যাচে ৬৫ উইকেট নিয়ে অনেকটা পেছনে থেকে তিনে স্টুয়ার্ট ব্রড।