‘টসেই ম্যাচের ফল হয়ে গেছে’, ভারতের কাছে হেরে বললেন রকিবুল

১০০ ওভারের ম্যাচ শেষ ৬৮ ওভারে। এক দলের ছোট্ট পুঁজি পার হতে আরেকদলকে বেগ পেতে হলো বেশ। তবে ২২ গজে ব্যাট-বলের লড়াইয়ে নয়, ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে গেছে নাকি ম্যাচ শুরুর আগেই! রকিবুল হাসানের দাবি অন্তত এরকমই। যুব বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ভারতের কাছে হারের পর বাংলাদেশ অধিনায়ক দায় দিলেন টস হারকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2022, 04:45 AM
Updated : 30 Jan 2022, 04:45 AM

অ্যান্টিগার কুলিজ ক্রিকেট গ্রাউন্ডের উইকেট শনিবার ছিল বেশ স্যাঁতস্যাঁতে। উইকেটে ঘাসের ছোঁয়া ছিল বিচ্ছিন্নভাবে। চ্যালেঞ্জিং উইকেটে টস হেরে আগে ব্যাটিংয়ে নামতে হয় বাংলাদেশকে।

ভারতের বাঁহাতি পেসার রবি কুমারের দারুণ বোলিংয়ে ১৪ রানের মধ্যে প্রথম তিন ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ।

পরে ভারতের দুই স্পিনার ভিকি ওসওয়াল ও কৌশল টাম্বে উইকেটে টার্ন ও বাউন্সও পান দারুণভাবে। ৫৬ রানে ৭ উইকেট হারায় বাংলাদেশ।

খানিকটা লড়াই করে এরপর ১১১ রান পর্যন্ত যেতে পারলেও তা যথেষ্ট হয়নি। বাংলাদেশের পেসার রিপন মন্ডল দারুণ বোলিংয়ে ৪ উইকেট নিয়ে লড়াই করেন। কিন্তু ভারত শেষ পর্যন্ত ৫ উইকেট জিতে পা রাখে সেমি-ফাইনালে। বাংলাদেশের ট্রফি ধরে রাখার স্বপ্ন শেষ হয়ে যায় শেষ চারে ওঠার আগেই।

গত আসরে শিরোপা জয়ের পথে বড় অবদান রাখা রকিবুল এবার অধিনায়ক হিসেবে স্বাক্ষী হলেন ব্যর্থতার। তবে ম্যাচের পর এই বাঁহাতি স্পিনার বললেন, টসভাগ্যই কাল হয়েছে তাদের।

“আমার মনে হয়, টসেই আজকের ম্যাচের ফল হয়ে গেছে। উইকেট শুরুতে অনেক নরম ছিল। ওদের বোলাররা এটির ফায়দা কাজে লাগিয়ে ভালো বল করেছে।”

তবে টস হেরেই তো সব শেষ হয়ে যাওয়ার কথা নয়! এই মাঠেই আরেকটি কোয়ার্টার-ফাইনালে ১৩৪ রানের পুঁজি নিয়ে অসাধারণ পারফরম্যান্সে শ্রীলঙ্কাকে হারিয়ে দেয় আফগানিস্তান। বাংলাদেশের বোলিং ইনিংসে প্রমাণ হয়েছে, ১৫০ রান করতে পারলেও ম্যাচ জয়ের ভালো সম্ভাবনা থাকত।

উইকেট কঠিন, প্রতিপক্ষের ভালো বোলিংয়ের পাশাপাশি নিজেদের দায়ও ছিল। ওপেনার ইফতেখার হোসেন আউট হয়েছেন শরীর থেকে দূরে খেলে। এই পর্যায়ে অভিজ্ঞ প্রান্তিক নওরোজ নাবিল বিদায় নিয়েছেন ছেড়ে দেওয়ার মতো বলে ব্যাট পেতে দিয়ে।

বিপর্যয়ের মধ্যে নেমে মিডল অর্ডারে মোহাম্মদ ফাহিম তৃতীয় বলেই যেভাবে রিভার্স সুইপ করতে গিয়ে বোল্ড হয়েছে, তা ছিল অবিশ্বাস্য। দলের ব্যাটিংয়ের সবচেয়ে বড় ভরসা আইচ মোল্লা লড়াই চালিয়ে যাচ্ছিলেন। এক ছক্কাও মারেন তিনি। উইকেটে টিকে থাকেন অনেকক্ষণ। কিন্তু ৪৮ বলে ১৭ করে তাকে মাঠ ছাড়তে হয় বাজে রান আউটে।

অধিনায়ক রকিবুল অবশ্য নিজেদের টপ অর্ডারের ব্যর্থতাও কিছুটা স্বীকার করলেন।

“শুরুতে আমরা কিছু শট খেলেছি, যা খেলা উচিত হয়নি। যদি আমরা কিছু সময় নিতাম, ১০-১৫ ওভার দেখে খেলতাম, তাহলে হয়তো আমাদের জন্য ভালো হতো।”

তবে ঘুরেফিরে টস আর উইকেটের প্রসঙ্গেই আবার ফিরলেন অধিনায়ক। সেমি-ফাইনালের আগে বাদ পড়ার পর এখন স্থান নির্ধারণী দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। সেদিকে তাকিয়েও বললেন এই ম্যাচের উইকেট নিয়ে আফসোসের কথা।

“আজকে উইকেটের কারণে ব্যাটসম্যানরা স্বস্তিতে ছিল না। আমাদের জন্য হতাশাজনক। তবে টুর্নামেন্টে সামনে তাকিয়ে আছি আমরা।”

পঞ্চম হওয়ার লড়াইয়ে বাংলাদেশ সোমবার মুখোমুখি হবে পাকিস্তানের। এই ম্যাচের জয়ী দল পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে খেলবে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার ম্যাচের জয়ী দলের সঙ্গে।

এই দুই ম্যাচে হেরে যাওয়া দুই দল খেলবে সপ্তম ও অষ্টম স্থান নির্ধারণী ম্যাচে।