২৯ বছরেই আন্তর্জাতিক ক্রিকেটকে কুপারের বিদায়

অল্প বয়সে একরকম হঠাৎ করেই নেদারল্যান্ডসের হয়ে পথচলার ইতি টেনে দিলেন বেন কুপার। মাত্র ২৯ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন মিডল-অর্ডার এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2022, 01:45 PM
Updated : 29 Jan 2022, 01:45 PM

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শনিবার বিবৃতি দিয়ে অবসরের ঘোষণা দেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ডাচদের সর্বোচ্চ রান সংগ্রাহক কুপার।

“আজ আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে আমার অবসরের ঘোষণা দিচ্ছি। গত আট বছর ধরে নেদারল্যান্ডসের পোশাক পরা ও প্রতিনিধিত্ব করা ছিল দারুন সম্মানের এবং তা বিশেষ কিছু।”

“ক্যারিয়ারের এই অধ্যায়টা চড়াই-উতরাই ও বিশেষ মুহূর্তে ঠাসা। এর কোনোকিছুই আমি বদলাতে পারব না। ভবিষ্যতে খুশিমনেই স্মৃতিগুলোর দিকে ফিরে তাকাব।”

সংযুক্ত আরব আমিরাতে হওয়া সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেও নেদারল্যান্ডস দলে ছিলেন কুপার। জাতীয় দলে তার সবশেষ ম্যাচ হয়ে রইল ওই আসরের প্রাথমিক পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে লড়াইটি। গত অক্টোবর-নভেম্বরে হওয়া টুর্নামেন্টটিতে তিন ম্যাচের সবকটি হেরেছিল ডাচরা।

অস্ট্রেলিয়ার প্রদেশ নিউ সাউথ ওয়েলসে জন্ম নেওয়া কুপার ২০১৩ সালে কানাডার বিপক্ষে ওয়ানডে দিয়ে নেদারল্যান্ডসের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন। আট বছরের ক্যারিয়ারে এই সংস্করণে খেলতে পেরেছেন কেবল ১৩ ম্যাচ, যার সবশেষটি খেলেন তিনি গত জুনে আয়ারল্যান্ডের বিপক্ষে। ওয়ানডেতে এক ফিফটিতে রান তার ১৮৭।

টি-টোয়েন্টি দলের নিয়মিতদের একজন ছিলেন কুপার। ২০১৩ সালেই দেশের হয়ে এই সংস্করণে অভিষেক হয়ে যায় তার। ৫৮ ম্যাচ খেলে ২৮.১৫ গড় ও ১২৪.৭৭ স্ট্রাইক রেটে রান করেছেন এক হাজার ২৩৯। ফিফটি আছে ৯টি, সর্বোচ্চ অপরাজিত ৯১।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নেদারল্যান্ডের হয়ে রানের তালিকায় কুপারের পরে আছেন মাক্স ও’ডাওড। এক সেঞ্চুরি ও ৮ ফিফটিতে এই ওপেনারের এখন পর্যন্ত রান এক হাজার ১৬১।

তিন মাসের মধ্যে অবসরের ঘোষণা দেওয়া দ্বিতীয় ডাচ ক্রিকেটার কুপার। গত টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীনই রায়ান টেন ডেসকাটে ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনে দেন। পরে কোচিং পেশায় শুরু করেন নতুন অধ্যায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক