ভয়ডরহীন ক্রিকেটের প্রত্যয়ে ভারতের সামনে বাংলাদেশের যুবারা

মনের অলিন্দে ভয়ের চোরাস্রোত বয়ে যেতে পারে বটে। এই ভারতের কাছে সবশেষ দেখায় হেরেছে বাংলাদেশ। এবার বিশ্বকাপে ভারতীয় দলে কোভিডের হানার পরও তারা ছুটছে অপ্রতিরোধ্য গতিতে। বাংলাদেশ সেখানে হেরেছে প্রথম ম্যাচেই। শক্তি-সমীকরণে তাই এগিয়ে ভারত। তবে সেই শঙ্কা ও ম্যাচের আগের হিসাব-নিকাশ পাত্তা পাচ্ছে না বাংলাদেশ অধিনায়ক রকিবুল হাসানের কাছে। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ের আগে তার কণ্ঠে আত্মবিশ্বাসের সুর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2022, 05:00 AM
Updated : 29 Jan 2022, 08:15 AM

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের গত আসরের দুই ফাইনালিস্ট ও এবারও ফেবারিটদের কাতারে থাকা দুই দলের দেখা হচ্ছে কোয়ার্টার-ফাইনালে। শেষ আটের শেষ লড়াইয়ে বাংলাদেশ সময় শনিবার সন্ধ্যা ৭টায় অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত।

গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ এবারও ক্যারিবিয়ায় গিয়েছে ট্রফির আশা নিয়েই। তবে প্রথম ম্যাচেই ইংল্যান্ডের কাছে স্রেফ ৯৭ রানে গুটিয়ে ম্যাচ হেরে বড় চোট লাগে স্বপ্নে। পরের দুই ম্যাচে অবশ্য দুর্বল কানাডা ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে প্রত্যাশিত জয়ে কোয়ার্টার ফাইনালে উঠতে পেরেছেন রকিবুলরা।

ভারত প্রথম ম্যাচের পর কোভিডের থাবায় আর পায়নি অধিনায়ক যশ ঢুল, সেরা ব্যাটসম্যানদের একজন শেখ রশিদসহ মোট ৬ ক্রিকেটারকে। চোটের হানায়ও দলে পরিবর্তন আনতে হয়েছে। তার পরও গ্রুপ পর্বের তিন ম্যাচে তারা বড় ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড ও উগান্ডাকে।

কোভিড থেকে সুস্থ হয়ে ওই ৬ জনের কয়েকজনকে কোয়ার্টার-ফাইনালে পেতে পারে ভারত। এই টুর্নামেন্টের ঠিক আগে যুব এশিয়া কাপের সেমি-ফাইনালে ভারতের কাছেই হেরেছিল বাংলাদেশ। ম্যাচের আগের সমীকরণে তাই তারাই এগিয়ে। তবে ম্যাচের আগে ভিডিও বার্তায় অধিনায়ক রকিবুল বললেন, লড়াই জিততে আত্মবিশ্বাসী তারাও।

“কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে আমরা ৫-৬ দিনের বিরতি পেয়েছি। এই বিরতিতে আমরা ভালোমতোই অনুশীলন করেছি এখানে আসার পর। একদিন ম্যাচের মতো পরিস্থিতি করেও খেলেছি। মানসিকভাবে আমরা ভালো অবস্থায় আছি।”

“গত দুটি ম্যাচে আমরা ভালো বোলিং করেছি। ব্যাটসম্যানরা রান পেয়েছে, বোলাররা ভালো করেছে। নিজেদের স্কিল নিয়ে আমরা আত্মবিশ্বাসী আছি। চেষ্টা করব নিজেদের পরিকল্পনা মাঠে বাস্তবায়ন করার এবং ভয়ডরহীন ও ইতিবাচক ক্রিকেট খেলব, যাতে ভালো ফল নিয়ে বের হতে পারি।”

বিশ্বকাপের আগে একটি প্রস্তুতি টুর্নামেন্ট খেলতে ভারতে গিয়েছিল বাংলাদেশ। সেখানে তিন দলের টুর্নামেন্টটি হয়েছিল ভারতের ‘এ’ ও ‘বি’ দলের সঙ্গে। এরপর ছিল এশিয়া কাপের লড়াই। ভারতীয় দল সম্পর্কে বিশদ ধারণাও তাই আছে বাংলাদেশের। মহারণে তা কাজে লাগবে বলেই বিশ্বাস রকিবুলের।

“ভারতের সঙ্গে আমাদের আগে কিছু ম্যাচ খেলা আছে। তাই ওদের শক্তি ও দুর্বলতা সম্পর্কে জানা আছে। আমরা নিজেদের পরিকল্পনা মেলে ধরতে পারলে ও ভুল কম করলে ভালো করতে পারব।”

এবার যুব বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে আগামী মঙ্গলবার মুখোমুখি হবে ইংল্যান্ড ও আফগানিস্তান। দ্বিতীয় সেমি-ফাইনালে বাংলাদেশ ও ভারতের ম্যাচের জয়ী দল বুধবার খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে।