বিপিএলে ডিআরএসের বিকল্প ‘এডিআরএস’

বিপিএলে ডিআরএস না থাকা এবং প্রথম কয়েক ম্যাচেই আম্পায়ারিং নিয়ে তুমুল বিতর্কের পর বিকল্প একটি পদ্ধতি কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। আসরের চট্টগ্রাম পর্বের শুরু থেকেই ব্যবহার করা হবে ‘অল্টারনেটিভ ডিসিশান রিভিউ সিস্টেম (এডিআরএস)।’

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2022, 05:25 PM
Updated : 27 Jan 2022, 05:25 PM

যথারীতি এখানেও সর্বোচ্চ দুটি অসফল রিভিউ নিতে পারবে প্রতি দল। রিভিউ নেওয়ার জন্য সময় থাকবে ১৫ সেকেন্ড। শুধু এলবিডব্লিউ সিদ্ধান্তের ক্ষেত্রেই রিভিউ নেওয়া যাবে।

ডিআরএস না থাকায় অনেক সীমাবদ্ধতা থাকলেও যতটুকু প্রযুক্তি আছে, সেটুকুই কাজে লাগে হবে এডিআরএস-এ। শুক্রবারের ম্যাচ থেকেই দেখা যাবে এটি।

বল ট্র্যাকিং প্রযুক্তি যেহেতু নেই, তাই পিচে স্টাম্প সোজা ‘শেডেড এরিয়া’ বা একটা ছায়াপথ তৈরি করে দেখা হবে বল কোথায় পিচ করেছে এবং ইম্প্যাক্ট কোথায় ছিল। ডিআরএস-পূর্ব যুগে ধারাভাষ্যকারদের সুবিধার জন্য যেরকমটি দেখানো হতো টিভি প্রোডাকশনে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হবে, বল উইকেটে লাগছিল কিনা বা কোথায় লাগছিল। বল ট্র্যাকিং না থাকায় এখানে বলের অবস্থান ও গতিপথের একটি স্বচ্ছ চিত্র দাঁড় করানো হবে তৃতীয় আম্পায়ারের সহায়তার জন্য। এখানে মূলত তৃতীয় আম্পায়ারের বিবেচনার ওপরই নির্ভর করতে হবে।

আরেকটি গুরুত্বপূর্ণ অংশ, ব্যাট-বলের সংযোগ। স্নিকোমিটার কিংবা আল্ট্রা-এজ না থাকায় স্টাম্প মাইক্রোফোনের শব্দের সঙ্গে ভিডিওর সামঞ্জস্য বিবেচনা করে এখানে সিদ্ধান্ত নেবেন তৃতীয় আম্পায়ার।

ডিআরএস না থাকা নিয়ে এবার বিতর্ক চলছে বিপিএল শুরুর আগে থেকেই। বিসিবি টুর্নামেন্ট শুরুর আগে জানায়, কোভিড মহামারীর কারণে টেকনিশিয়ানরা ভ্রমণ করতে রাজী না থাকায় এবার থাকছে না ডিআরএস।

টুর্নামেন্টে আনা হয়নি কোনো বিদেশি আম্পায়ারও। প্রথম পর্বের ৮ ম্যাচে কিছু সিদ্ধান্ত ছিল প্রশ্নবিদ্ধ। বিশেষ করে মঙ্গলবার সিলেট সানরাইজার্সের বিপক্ষে মিনিস্টার ঢাকার দুই ব্যাটসম্যান মোহাম্মদ নাঈম শেখ ও আন্দ্রে রাসেল এক ওভারেই আউট হন আম্পায়ারের বাজে সিদ্ধান্তের শিকার হয়ে। এরপর সমালোচনা বাড়ে আরও।

এরপর বুধবার দলগুলির ম্যানেজার, কোচ, অধিনায়কদের সঙ্গে আলোচনায় বসে বিপিএল গভর্নিং কাউন্সিল, প্লেয়িং কন্ট্রোল টিম ও প্রোডাকশন টিম। তাদের সম্মিলিত আলোচনা থেকে আসে ‘এডিআরএস’ ব্যবহারের সিদ্ধান্ত। পরে এটি যোগ করা হয় টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশনে।